কাল নতুন দুটি জেলার কথা ঘোষণা করবেন মমতা বন্দ্যোপাধ্যায়, তিন দিনের সুন্দরবন সফর মুখ্যমন্ত্রীর

| Nov 28 2022, 04:25 PM IST

mamata banerjee

সংক্ষিপ্ত

কাল থেকে তিন দিনের সুন্দরবন সফরে যাবেন মমতা বন্দ্যোপাধ্যায়। ঘোষণা করতে পারেন দুটি নতুন জেলার নাম। তিনি হিঙ্গলগঞ্জ থেকে সজনেখালি যাবেন।

 

আগামিকাল অর্থাৎ মঙ্গলবার মমতা বন্দ্যোপাধ্যায় নির্ধারিত একটি প্রশাসনিক বৈঠকে নতুন দুটি জেলা হিসেবে সুন্দরবন আর বসিরহাটের নাম ঘোষণা করতে পারেন। সোমবার নবান্নের একজন উচ্চপদস্থ আধিকারিক এই কথা জানিয়েছেন। তিনি বলেন দুটি জেলি উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার থেকে তৈরি করা হবে। নবান্ন সূত্রের খবর দুটি জেলা তৈরির জন্য প্রয়োজনীয় সমস্ত কাজ সম্পন্ন করা হয়েছে। ২৯ নভেম্বর অর্থাৎ মঙ্গলবার হিঙ্গলগঞ্জে প্রশাসনিক বৈঠকের সময়ই দুটি নতুন জেলার নাম ঘোষণা করা হতে পারে।

মঙ্গলবার থেকে তিন দিনের জেলা সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী। তিনি মূলত সুন্দরবন ম্যানগ্রোভ এলাকাতেই সফর করবেন। সংবাদ সংস্থা পিটিআই সূত্রের খবর বর্তমান দক্ষিণ ২৪ পরগনার ১৩টি ব্লক থাকতে পারে সুন্দরবন জেলায়। আর বসিরহাটে থাকতে পারে উত্তর ২৪ পরগনার প্রায় ৬টি ব্লক। সুন্দরবন একটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট। বর্তমানে উত্তর ও দক্ষিণ দুই ২৪ পরগনা জুড়ে বিস্তৃত রয়েছে। অন্যদিকে বসিরহাট উত্তর ২৪ পরগনার একটি মহকুমা।

Subscribe to get breaking news alerts

পশ্চিমবঙ্গে বর্তমানে ২৩টি জেলা রয়েছে। প্রতিটি জেলা তৈরি করতে রাজ্যকে বর্তমানে ২০০ কোটি টাকা খরত বহন করতে হবে বলেও নবান্নের এক পদস্থ আধিকারিক পিটিআইকে জানিয়েছেন। এই সফরে মমতা বন্দ্যোপাধ্যায় হিঙ্গলগঞ্জে প্রকৃতির পুজো করবেন। তিনি আরও জানিয়েছেন বর্তমানে জঙ্গল এলাকায় হাতির আক্রমণ বাড়ছে। জঙ্গের খাবারের অভাব দেখা দেওয়ায় হাতিরা জঙ্গের বাইরে বেরিয়ে আসছে। বনবস্তির বাসিন্দাদের হাতির হামলা মোকাবিলা করা নিত্যদিনের কাজের মধ্যেই পড়ে যাচ্ছে। এই অবস্থা থেকেই পরিত্রাণ পেতে তিনি সন্দরবনে গিয়ে প্রকৃতির পুজো করবেন। ২৫ নভেম্বর বিধানসভায় এই বার্তা দিয়েছেন মমতা।

সুন্দরবনে প্রতি বছর ঘুর্ণিঝড় ও বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগের মত ঘটনা ঘটছে। যা নিয়ে রীতিমত উদ্বোগ প্রকাশ করেছিলেন তিনি। গোটা বিষয়ে একটি মাস্টারপ্ল্যান থাকলে ভাল হত বলেও জানিয়েছিলেন তিনি। গোটা বিষয়টি নিয়ে তিনি বনমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন। মঙ্গলবার হিঙ্গলগঞ্জে যাবেন। সেখান থেকে বুধবার তিনি সজনেখালিতে যাবেন বলেও সরকারি সূত্রের খবর।

আরও পড়ুনঃ

শ্রদ্ধা হত্যাকাণ্ডের তদন্তে নেমে আরও এক খুনের পর্দা ফাঁস, ছেলেকে সঙ্গে নিয়ে সহবাসসঙ্গীকে হত্যা করল মা

উত্তরবঙ্গের কল্যাণের কোনও চিন্তা নেই- বিজেপি উত্তরবঙ্গকে ভাগ করার চক্রান্ত করছে, বললেন পার্থ

অনুব্রতর গড়ে 'মুসকিল আসান' রূপে মিঠুন চক্রবর্তী, বললেন, বিজেপি এলে রাজ্যের উন্নয়ন হবে