শুভেন্দুর গড়ে বিজেপির থেকে আলাদা হয়ে দ্বিতীয় স্থানে উঠে এল বাম, সমবায় নির্বাচনে জয়ী তৃণমূল

| Nov 28 2022, 07:09 AM IST

 Purba Medinipur panskura election

সংক্ষিপ্ত

ফলাফলের পর প্রকাশ হল যে, ভোটের খাতায় তিন নম্বরে নাম রয়েছে বিজেপির। মাত্র একটি আসনে জিতেছেন বিজেপি সমর্থিত প্রার্থী।

ঘাসফুল হঠাতে পদ্মফুল নয়, মেদিনীপুরে সমবায় নির্বাচনের আগে এমনই সিদ্ধান্ত নিয়েছিল বামপন্থী শিবির। সেই সিদ্ধান্তের ফল ইতিবাচক হয়েছে বলেই দেখা গেল ফলাফল বেরনোর পর। শাসকদলকে ঠেকাতে বিজেপির সাহায্য না নিয়েই পূর্ব মেদিনীপুরের পাঁশকুড়ায় দারুণ ফল করল সিপিএম।

রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা তথা নন্দীগ্রামের বিধায়ক শুভেন্দু অধিকারীর জেলায় সমবায় সমিতির নির্বাচনে জয়ী হল তৃণমূল, আর তার পাশাপাশি গেরুয়া শিবিরের হাত ছেড়ে দ্বিতীয় স্থানে উঠে এল বামেরা। বামেদের এই অগ্রগতি লক্ষ্যণীয় বলেই মত রাজনৈতিক মহলের। রবিবার নির্বাচন ছিল পূর্ব মেদিনীপুরের পাঁশকুড়ার মঙ্গলধারী ইউনাইটেড সমবায় কৃষি উন্নয়ন সমিতির মধ্যে। ফলাফলের পর প্রকাশ হল যে, ভোটের খাতায় তিন নম্বরে নাম রয়েছে বিজেপির।

Subscribe to get breaking news alerts

সমবায় সমিতির নির্বাচনে রবিবার ভোটপর্ব চলেছে দুপুর ২টো পর্যন্ত। ওইদিনই বিকেল থেকে শুরু হয়েছিল গণনা। ফলাফল প্রকাশের পর দেখা যায়, সমিতির মোট বারোটি আসনের মধ্যে ৭টিই জিতে নিয়েছে তৃণমূল, সিপিএম জয়ী হয়েছে চারটি আসনে। মাত্র একটি আসনে জিতেছেন বিজেপি সমর্থিত প্রার্থী। প্রসঙ্গত, দু’টি আসনে টসে জিতেছে শাসকদল। অন্য দিকে, নন্দকুমারে শ্যামসুন্দরপুর সমবায় কৃষি উন্নয়ন সমিতির নির্বাচনে বারোটি আসনের মধ্যে দশটি আসনে তৃণমূল এবং ২টি আসনে বিজেপি জয়ী হয়েছে।

উল্লেখ্য, এর আগে শুভেন্দু অধিকারীর জেলায় নন্দকুমারের বহরমপুর কো-অপারেটিভ ক্রেডিট সোসাইটি লিমিটেডের সবক’টি আসনেই জয়ী হয়েছিল বাম-বিজেপি জোট। যা পরে ‘নন্দকুমার মডেল’ নামে খ্যাতি পেয়েছিল বাংলার রাজনীতিতে। কিন্তু, সেই সমঝোতাই আবার বিফলে গিয়েছিল মহিষাদলের সমবায় নির্বাচনে। তার পরেই বাম শিবিরে জারি হয়েছিল ‘লাল সতর্কতা’। সিপিএম নেতৃত্বের সিদ্ধান্ত হয়েছিল, সবুজ হটাতে গেরুয়ার সঙ্গে কোনও সমঝোতা নয়। দলের অন্দরে হুঁশিয়ারিও দেওয়া হয়েছিল যে, এই নির্দেশের অন্যথা হলে বহিষ্কারের মতো কড়া শাস্তি জুটতে পারে। সেই নির্দেশ মেনে এই দুই নির্বাচনে পৃথক ভাবেই লড়েছে বিজেপি এবং বামেরা। তার ফল হল গতকালের নির্বাচনে বামেদের স্বতন্ত্রভাবে ২ নম্বরে উঠে আসা।


আরও পড়ুন-
প্রতিবাদের ভাষা শুধুই সাদা কাগজ অথবা দুটো খালি হাত, চিন দেশ জুড়ে শাসকের বিরুদ্ধে মুখর ছাত্রছাত্রীরা
নেপাল সীমান্তে এক বাংলাদেশির সাথে আটক এক নিউজিল্যান্ডের নাগরিকও, ভুয়ো আধার কার্ড নিয়েই ভারতে ঢুকেছিলেন তিনি
অসম-মেঘালয় সীমান্তের গুলিবর্ষণের ক্ষত ফিকে করে দিল পাহাড়ের রং, থেমে গেল শিলং-এর চেরি ব্লসম ফেস্টিভাল