আগামী বছরের শুরুতেই জি ২০-র অতিথিরা আসছেন পশ্চিমবঙ্গে, মোদীর জরুরি বৈঠকে থাকছেন মমতা

| Dec 01 2022, 04:54 PM IST

Mamata Banerjee Narendra Modi Meet

সংক্ষিপ্ত

দুটি বৈঠকের আয়োজন হবে খাস কলকাতায়। অপর একটি হবে শিলিগুড়িতে। 

বিশ্বে জি ২০ গোষ্ঠীভুক্ত দেশগুলির মধ্যে কয়েকটি আন্তর্জাতিক মানের বৈঠক হবে ভারতের পশ্চিমবঙ্গে। তার মধ্যে দুটি বৈঠকের আয়োজন হবে খাস কলকাতায়। অপর একটি হবে শিলিগুড়িতে। সেই আয়োজনের জন্য এখন থেকেই প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে সরকারি পর্যায়ে। বঙ্গের ক্রেতা সুরক্ষা দফতরের প্রধান সচিব রোশনি সেনের তত্ত্বাবধানে একটি কমিটিও গঠন করা হয়েছে বলে নবান্ন সূত্রে জানা গেছে।

২০২২ সালে ভারত জি ২০ গোষ্ঠীভুক্ত দেশগুলির সভাপতিত্ব পেয়েছে। আগামী বছর দেশের বিভিন্ন প্রান্তে জি ২০ গোষ্ঠীর বহু বৈঠক আয়োজিত হওয়ার পরিকল্পনা রয়েছে। বাংলা-সহ বেশ কয়েকটি রাজ্যে সেই বৈঠকগুলি হবে। এই পরিস্থিতিতে ২০২২ সালের ৫ ডিসেম্বর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই বিষয়টি নিয়েই অন্যান্য সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে আলোচনায় বসবেন নয়াদিল্লিতে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও প্রধানমন্ত্রীর ডাকা বৈঠকে যোগ দেবেন বলে জানা গিয়েছে।

Subscribe to get breaking news alerts

সরকারি সূত্রের খবর অনুযায়ী, ওই গোষ্ঠীর ফিনান্সিয়াল ইনক্লুশন ওয়ার্কিং গ্রুপের বৈঠক বসবে কলকাতায়। জি ২০ গোষ্ঠীভুক্ত দেশগুলির অর্থসচিব পর্যায়ের প্রতিনিধিরা উক্ত বৈঠকে অংশ নেবেন। প্রশাসনিক সূত্রে খবর, দেশে সব মিলিয়ে মোট ২১৯টি বৈঠক হবে। তার মধ্যে ১৫০টি বৈঠক হবে দিল্লিতে। গোয়াতেও বেশ কয়েকটি বৈঠক আয়োজিত হতে চলেছে। ৯ থেকে ১১ জানুয়ারি পর্যন্ত তিনদিন ধরে কলকাতার ইএম বাইপাসের ধারে এক পাঁচতারা হোটেলে আর্থিক বিষয় সংক্রান্ত বৈঠক হবে।

এরপর বিজ্ঞান গবেষণা সংক্রান্ত বৈঠক হবে ৮ এবং ৯ ফেব্রুয়ারি। সেটিও আয়োজিত হবে বাইপাসের ধারের ওই পাঁচতারা হোটেলেই। বিভিন্ন দেশের বিজ্ঞানী এবং বিজ্ঞান সংস্থার প্রতিনিধিরা উপস্থিত থাকবেন ওই দু’দিন। তৃতীয় বৈঠকে পর্যটন সংক্রান্ত বিষয়ে আলোচনা হবে। সেটি হবে এপ্রিল মাসের ৩ থেকে ৫ তারিখ পর্যন্ত শিলিগুড়ির একটি বেসরকারি হোটেলে।

আন্তর্জাতিক অতিথিদের আপ্যায়নের জন্য আয়োজনের কোনও ত্রুটি রাখছে না পশ্চিমবঙ্গ সরকার। তথ্য ও সংস্কৃতি দফতর তিনটি বৈঠকেই নানা সাংস্কৃতিক অনুষ্ঠানের ব্যবস্থা রাখছে। কলকাতায় অতিথিদের বিলাসবহুল লঞ্চে গঙ্গাভ্রমণ করানো হবে। শিলিগুড়ি থেকে অতিথিদের চা বাগান ঘুরিয়ে দেখানোর পরিকল্পনা রয়েছে রাজ্য সরকারের তরফে।


আরও পড়ুন-
ভদ্র স্বভাবের তমালই আসলে বাংলাদেশের জামাত জঙ্গি ম্যাক্সন? ঝুলন্ত দেহ উদ্ধারের পর হতবাক হরিদেবপুরের বাসিন্দারা
মৃতদেহকে কেটে টুকরো টুকরো করে লোপাটের চেষ্টা, দিল্লিতে বাবার কাটা মাথা হাতে নিয়ে ঘুরে বেরাচ্ছিল ছেলে
শুরু হল গুজরাত নির্বাচন, মোদী-শাহের গড়ে সকাল আটটা থেকে শুরু মসনদ দখলের মহারণ