এই একাদশী তিথিতে তৈরি হচ্ছে এক বিরল কাকতালীয় যোগ, জেনে নিন এর গুরুত্ব

  • এই ব্রত পালনে দূর হয় অর্থের ঘাটতি
  • এর পর শুরু হয় চতুরমাস
  • সময় ভগবান নারায়ণ বিশ্রামের জন্য নিদ্রায় যান
  • ভাদ্র মাসের শুক্লপক্ষের একাদশী তিথিতে পালন হয় এই ব্রত

Asianet News Bangla | Published : Aug 29, 2020 5:42 AM IST

হিন্দু বর্ষপঞ্জিতে ভাদ্রমাসের শুক্লপক্ষের একাদশীতে পরিবর্তনিনী একাদশী নামেও পরিচিত। এই একাদশীর ব্রতটি এই বছর ২৯ অগাস্ট অর্থাৎ আজকের দিনে শনিবার করা উচিত। ভাদ্র মাসের শুক্লপক্ষে আসা একাদশী তিথিতে প্রতি বছর এই ব্রত পালিত হয়। বিশ্বাস করা হয় যে এই তারিখে, ভগবান বিষ্ণু ঘুমন্ত অবস্থায় তাঁর অবস্থান পরিবর্তন করেন। ভগবান বিষ্ণু একাদশী তিথিতে স্থান পরিবর্তন করাকে এই একাদশীকে  পরিবর্তনিনী একাদশী বলা হয়।

পদ্মা পুরাণে, এই একাদশীর তাৎপর্য বর্ণনা করে শ্রীকৃষ্ণ বলেছিলেন, যে এই চার মাসে ভগবান বিষ্ণু বামন অবতারে হিমালয়ে বাস করেন, তাই ভগবান বিষ্ণুর বামন রূপটি এই দিনে উপাসনা করা উচিত। এটিকে পদ্ম বা পার্শ্ব একাদশীও বলা হয়। এই তিথিতে এই বছপ শুভ কাকতালীয় যোগ হয়ে উঠছে। কারণ পরিবর্তনিনী একাদশীর পাশাপাশি এই দিন ভগবান বিষ্ণুর বামন অবতারের জন্মোৎসবও উদযাপিত সেই দিনেই।

এই সংমিশ্রণের কারণে, এর গুরুত্ব আরও বেড়ে গিয়েছে। এই পরিবর্তনশীল একাদশীর উপর একটি যোগও তৈরি হচ্ছে এবং সেই যোগটি হল আয়ুষ্মান যোগ। আয়ুষ্মান যোগের মাহাত্ম্য সম্পর্কে শাস্ত্রে বলা হয়েছে যে, এই যোগে ভগবান বিষ্ণুর উপাসনা করলে আপনি সুখ ও শান্তি লাভ করেন এবং সকল ধরণের দুর্দশা থেকে মুক্তি পেতে পারেন।এই আয়ুষ্মান যোগকে অত্যন্ত কার্যকর হিসাবে বিবেচনা করা হয়। শুনে নিন পরিবর্তনিনী একাদশীর ব্রত কথা।

Share this article
click me!