রাত ৩ টের পর সূর্য, পৃথিবী এবং শনি আসবে এক সরলরেখায়, তৈরি হবে এক মহাযোগ

  • ২০ ও ২১ জুলাই একটি বিরল ঘটনা ঘটতে চলেছে
  • পৃথিবী চলে আসবে সূর্য ও শনির মধ্যে
  • এই তিনটি গ্রহ একটি সরলরেখায় থাকবে
  • তার প্রভাব পড়েছে সমস্ত রাশিচক্রের উপর

Asianet News Bangla | Published : Jul 20, 2020 6:04 AM IST

২০ ও ২১ জুলাই অর্থাৎ সোমবার ও মঙ্গলবারের মধ্যরাতে একটি বিরল জ্যোতির্বিদ্যা সংক্রান্ত ঘটনা ঘটতে চলেছে। আজ রাতেই পৃথিবী চলে আসবে সূর্য ও শনির মধ্যে। এই তিনটি গ্রহ একটি সরলরেখায় থাকবে। একে বিরোধী শনি যোগ বলা হয়। ২০২০ এর পরে এই জাতীয় মহাযোগ আবার ঘটবে ২০২১ সালের ২ আগস্ট। ১৪ জুলাই বৃহস্পতি এবং ১৬ জুলাই প্লুটো গ্রহের সঙ্গে ইতিমধ্যে এমন যোগ তৈরি হয়েছে। তার প্রভাব পড়েছে সমস্ত রাশিচক্রের উপর। এবার পৃথিবীর উপর শনির প্রভাব পড়বে ফলে আবারও কয়েকটি রাশির উপর বাড়তে পারে শনির প্রভাব।

ভোপালের বিজ্ঞান সম্প্রচারক এবং জাতীয় পুরষ্কার প্রাপ্ত সারিকা ঘারু জানিয়েছেন যে, শনি, পৃথিবী এবং সূর্য সোমবার রাত ৩ টে বেজে ৪৪ মিনিটে একই সরলরেখায় আসতে চলেছে। এই বছর কোনও বিরোধিতার ক্ষেত্রে শনি এবং পৃথিবীর মধ্যে সর্বনিম্ন হবে। আজ অমাবস্যার কারণে চাঁদ দেখা দেবে না ফলে শনি খালি চোখে তারার মতো দেখা যাবে। টেলিস্কোপ বা ভাল দূরবীণ থেকে শনির বলয় সহজেই দেখা যাওয়ার সম্ভাবনা রয়েছে।

শনি গ্রহ সূর্য থেকে ১৪৯ কোটি 76 লক্ষ কিলোমিটার দূরে অবস্থিত। এত দূরত্বে, এই গ্রহটি সূর্যের চারদিকে ঘোরে সূর্যের আলো শনি থেকে পৌঁছতে প্রায় ৮৩ মিনিট সময় নেয়। শনি এতটাই বিশাল গ্রহ যে তার ৯ ব্যাসের উপরে ৯ টি পৃথিবী অবস্থান করতে পারে। তাই নবগ্রহের একটি অন্যতম গ্রহ, শনি গ্রহকে গ্রহরাজ-ও বলা হয়ে থাকে। শনি হিন্দুধর্ম মতে একজন দেবতা। শনি উগ্র দেবতা হিসেবে পরিচিত । জ্যোতিষীদের মতে শনির বক্রদৃষ্টির ফলে যে ভালো কাজ করে তার ভালো হয় আর সে মন্দ কাজ করে তাদের সেরূপ শাস্তি হয়। তাই মনে করা হচ্ছে সূর্য, পৃথিবী এবং শনি এক সরলরেখায় আসার ফলে যে যোগ তৈরি হতে চলেছে, তাতে আবারও প্রভাব পড়বে সমগ্র রাশিচক্রের উপর।

Share this article
click me!