আজকের পঞ্চং ১১ জুলাই সোমবার ২০২২-এর তিথি, শুভ মুহুর্ত, রাহু কাল এবং অন্যান্য বিবরণ দেখে নিন

এখানে আমরা আপনাকে শুভ সময়, রাহুকাল, সূর্যোদয় এবং সূর্যাস্তের সময়, তারিখ, করণ, নক্ষত্র, সূর্য ও চন্দ্র গ্রহের অবস্থান, হিন্দু মাস এবং পক্ষ ইত্যাদি সম্পর্কে তথ্য দিচ্ছি। আসুন জেনে নেওয়া যাক আজকের রাহুকালের শুভ সময় ও সময়।

deblina dey | Published : Jul 11, 2022 4:28 AM IST

হিন্দু পঞ্চাঙ্গ বৈদিক পঞ্চাঙ্গ নামে পরিচিত। পঞ্চাঙ্গের মাধ্যমে সময় ও সময়ের সঠিক হিসাব করা হয়। পঞ্চং প্রধানত পাঁচটি অংশ নিয়ে গঠিত। এই পাঁচটি অংশ হল তিথি, নক্ষত্র, বর, যোগ ও করণ। এখানে আমরা আপনাকে শুভ সময়, রাহুকাল, সূর্যোদয় এবং সূর্যাস্তের সময়, তারিখ, করণ, নক্ষত্র, সূর্য ও চন্দ্র গ্রহের অবস্থান, হিন্দু মাস এবং পক্ষ ইত্যাদি সম্পর্কে তথ্য দিচ্ছি। আসুন জেনে নেওয়া যাক আজকের রাহুকালের শুভ সময় ও সময়।
পঞ্চাঙ্গ তিথির পাঁচ অঙ্গ

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, চাঁদের সূর্য রেখা থেকে ১২ ডিগ্রি উপরে যেতে যে সময় লাগে তাকে তিথি বলা হয়। এক মাসে ত্রিশটি তিথি থাকে এবং এই তিথিগুলোকে দুই পক্ষে ভাগ করা হয়। শুক্লপক্ষের শেষ তিথিকে বলা হয় পূর্ণিমা এবং কৃষ্ণপক্ষের শেষ তিথিকে বলা হয় অমাবস্যা। তিথির নাম - প্রতিপদ, দ্বীতিয়া, তৃতীয়া, চতুর্থী, পঞ্চমী, ষষ্ঠী, সপ্তমী, অষ্টমী, নবমী, দশমী, একাদশী, দ্বাদশী, ত্রয়োদশী, চতুর্দশী, অমাবস্যা ও পূর্ণিমা।

নক্ষত্র: আকাশে একটি নক্ষত্রমণ্ডলকে নক্ষত্রমণ্ডল বলে। এটিতে ২৭ টি নক্ষত্রমণ্ডল রয়েছে এবং নয়টি গ্রহ এই নক্ষত্রপুঞ্জের মালিকানাধীন। ২৭টি নক্ষত্রের নাম- আশ্বিন নক্ষত্র, ভরণী নক্ষত্র, কৃত্তিকা নক্ষত্র, রোহিণী নক্ষত্র, মৃগাশিরা নক্ষত্র, অর্দ্র নক্ষত্র, পুনর্বাসু নক্ষত্র, পুষ্য নক্ষত্র, অশ্লেষা নক্ষত্র, মঘ নক্ষত্র, পূর্বা নক্ষত্র, নবক্ষত্র, নবক্ষত্র, নবক্ষত্র, নবক্ষত্র, নবক্ষত্র। , বিশাখা নক্ষত্র , অনুরাধা নক্ষত্র , জ্যৈষ্ঠ নক্ষত্র , মুল নক্ষত্র , পূর্বাষাদা নক্ষত্র , উত্তরাষাঢ়া নক্ষত্র , শ্রাবণ নক্ষত্র , ঘেঁটা নক্ষত্র , শতভিষা নক্ষত্র , পূর্বাভাদ্রপদ নক্ষত্র , উত্তরাক্ষত্রা , নক্ষত্রাক্ষত্র ।

বার: বার মানে দিন। এক সপ্তাহে সাতটি যুদ্ধ হয়। এই সাতটি গ্রহের নামকরণ করা হয়েছে গ্রহ-সোমবার, মঙ্গলবার, বুধবার, বৃহস্পতিবার, শুক্রবার, শনিবার, রবিবার।

যোগ: নক্ষত্রমণ্ডলীর মতোই ২৭ প্রকার যোগ রয়েছে। সূর্য ও চন্দ্রের নির্দিষ্ট দূরত্বের অবস্থানকে যোগ বলে। দূরত্বের ভিত্তিতে গঠিত ২৭ টি যোগের নাম - বিষকুম্ভ, প্রীতি, আয়ুষ্মান, সৌভাগ্য, শোভন, অতিগুন্ড, সুকর্ম, ধৃতি, শূল, গণ্ড, বৃদ্ধি, ধ্রুব, ব্যাঘট, হর্ষনা, বজ্র, সিদ্ধি, ব্যাতিপাত, ভারিয়ান, , শিব সিদ্ধ , সাধ্য , শুভ , শুক্ল , ব্রহ্মা , ইন্দ্র ও বৈধরিতি।

করণ: একটি তিথিতে দুটি করণ থাকে। একটি তারিখের প্রথমার্ধে এবং একটি তারিখের শেষার্ধে। এমন ১১ টি করণ রয়েছে যাদের নাম নিম্নরূপ - বাভা, বলভ, কৌলব, তৈতিল, গর, বনিজ, বিষ্টি, শকুনি, চতুষ্পদ, নাগ এবং কিস্তুঘনা। বিষ্টি করণকে ভাদ্র বলা হয় এবং ভাদ্র মাসে শুভ কাজ নিষিদ্ধ বলে বিবেচিত হয়।

আরও পড়ুন- তুঙ্গে বৃহস্পতি, এই রাশগুলির জীবনে আসতে চলেছে বড় পরিবর্তন

আরও পড়ুন- বেডরুমে রাখুন রাধা-কৃষ্ণের ছবি, বাস্তুমতে এর উপকারিতা জানলে অবাক হবেন

আরও পড়ুন- আসছে শ্রাবণ মাস, এই পদ্ধতিতে শ্রাবণ সোমবারে রুদ্রাভিষেক করুন

১১ জুলাই সূর্যোদয়, সূর্যাস্ত, চন্দ্রোদয় এবং চন্দ্রাস্ত
এই সোমাভার, সূর্য ভোর 05:31 এ উদিত হবে এবং 07:22 PM এ অস্ত যাবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। 12 জুলাই 05:03 PM-এ চাঁদ উঠবে এবং 03:29 AM-এ অস্ত যাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে।

১১ জুলাই তিথি, নক্ষত্র এবং রাশির বিস্তারিত
এই সোমবার, দ্বাদশী তিথি বেলা ১১ টা ১৩ মিনিট পর্যন্ত কার্যকর থাকবে। ঠিক এই সময়ের পরেই ত্রয়োদশী তিথি হবে। অনুরাধা নক্ষত্র বা নক্ষত্রমণ্ডল সকাল ৭ টা ৫০ মিনিট পর্যন্ত কার্যকর হবে বলে আশা করা হচ্ছে। সূর্য মিথুন রাশিতে থাকবে যেখানে ১২ জুলাই সকাল ৫ টা ১৫ মিনিট পর্যন্ত চাঁদ বৃশ্চিক রাশিতে থাকবে বলে অনুমান করা হয়েছে।

১১ জুলাইয়ের জন্য শুভ মুহুর্ত
ব্রহ্ম মুহুর্তের শুভ সময়, এই সোমাবার, ভোর ৪ টা ১০ মিনিটে শুরু হবে এবং ৪ টা ৫০ মিনিটে শেষ হবে। গোধুলি মুহুর্তের সময় সন্ধ্যা ৭টা ১০ মিনিট থেকে ৭ টা ৩২ মিনিট পর্যন্ত থাকবে। বিজয়া মুহুর্ত দুপুর ২ টো ৪৫ মিনিট থেকে দুপুর ৩ টে ৪০ মিনিট পর্যন্ত শুরু হতে চলেছে এবং অভিজিৎ মুহুর্ত ১১ টা ৫৯ মিনিট থেকে বেলা ১২ টা ৫৪ মিনিট পর্যন্ত কার্যকর হবে।

১১ জুলাই অশুভ মুহুর্ত
এই সোমবার, রাহু কালের অশুভ সময় ৭ টা ১৫ মিনিট থেকে ৮ টা ৫৯ মিনিট পর্যন্ত ঘটবে এবং গুলাইকাই কাল বেলা ২ টো ১০ মিনিট থেকে ৩ টে ৫৪ মিনিট পর্যন্ত কার্যকর হবে৷ ইয়ামাগন্ডা মুহরত শুরু হবে সকাল ১০ টা ৪৩ মিনিটে এবং শেষ হবে বেলা ১২ টা ২৭ মিনিটে। যদিও দুর মুহুর্তের জন্য অশুভ দুবার কার্যকর হবে, প্রথমে বেলা ১২ টা ৫৪ মিনিট থেকে বেলা ১ টা ৫০ মিনিট এবং তারপরে দুপুর ৩ টে ৪০ মিনিট থেকে বিকেল ৪ টে ৩৬ মিনিট পর্যন্ত।

Read more Articles on
Share this article
click me!