বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথি, জেনে নিন অক্ষয় তৃতীয়ার নির্ঘন্ট

 

  • অক্ষয় তৃতীয়া হল বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথি
  • হিন্দু ও জৈন ধর্মাবলম্বীদের কাছে এটি একটি বিশেষ তাৎপর্যপূর্ণ তিথি
  • এই দিনে ব্রত পালন করলে সকল সমস্যা থেকে মুক্তি পাবেন
  • এই দিন ব্রত পালনের ফলে সকল মনের আশা পূর্ণ হয়

Asianet News Bangla | Published : Apr 28, 2021 7:29 AM IST

পঞ্জিকা অনুসারে, শুক্রবার ১৪ মে ২০২১ বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথি। এই তৃতীয়া তিথিকে অক্ষয় তৃতীয়া বলা হয়। অক্ষয় তৃতীয়াকে শুভ কাজ সম্পাদন করা শুভ বলে মনে করা হয়। এই তারিখে করা কাজের ফলাফলটি অক্ষয় হিসাবে বিবেচিত হয়। এই কারণে শুভ কাজের জন্য অক্ষয় তৃতীয়াকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়। অক্ষয় তৃতীয়াকে বিবাহ, বাড়িতে প্রবেশ, নতুন ব্যবসা, যানবাহন, জমি, বিল্ডিং, নতুন ব্যবসা শুরু করার জন্য খুব শুভ বলে মনে করা হয়। জ্যোতিষ অনুসারে অক্ষয় তৃতীয়ায়, সূর্য ও চাঁদ তাদের সর্বোচ্চ রাশির চিহ্নে বাস করে। এই কারণে, এই তারিখটি শুভ হিসাবে বিবেচিত হয়। অক্ষয় তৃতীয়ায়, এই বিষয়গুলির সঙ্গে সম্পর্কিত জিনিসগুলি করা যেতে পারে -

আরও পড়ুন- বৈশাখ মাস কেমন প্রভাব ফেলবে কুম্ভ রাশির উপর, দেখে নিন 

 যানবাহন ক্রয়, গৃহ প্রবেশ, গহনা কেনা, স্বর্ণ কেনা, জমি-বাড়ি সম্পর্কিত কাজ, ব্যবসায়ে বিনিয়োগ, নতুন ব্যবসা শুরু, অক্ষয় তৃতীয় সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ বিষয় , ভগবান পরশুরামের জন্ম অক্ষয় তৃতীয়ার দিনে। এটা বিশ্বাস করা হয় যে অক্ষয়া তৃতীয়ার দিনে গঙ্গা ভগবান বিষ্ণুর পা থেকে পৃথিবীতে অবতরণ করেছিলেন। এর সঙ্গে সঙ্গে সত্যযুগ, দ্বাপারা ও ত্রেতাযুগের সূচনা অক্ষয় তৃতীয়ার সঙ্গে গণনা করা হয়েছে। অক্ষয় তৃতীয়ায় দুঃস্থদের দান করুন, অক্ষয় তৃতীয়ায় অনুদানের বিশেষ গুরুত্ব বলা হয়েছে। এই দিনে এই জিনিস দান করুন।

আরও পড়ুন- বুধবারে ৪ রাশির অর্থ প্রাপ্তির যোগ রয়েছে, দেখে নিন আপনার রাশিফল 

সমস্ত নিয়ম মেনে এই দিনে ব্রত পালন করলে সকল সমস্যা থেকে মুক্তি পাবেন। অক্ষয় তৃতীয়া ব্রত বাংলার হিন্দুসমাজের অশাস্ত্রীয় ব্রতগুলির অন্তর্গত একটি ব্রত। গ্রামীণ বাংলার বাঙালি হিন্দুঘরের পুরুষ এবং মহিলারা সর্বসুখের অধিকারী হতে এবং মৃত্যুর পর বৈকুণ্ঠবাসের সৌভাগ্যলাভ করতে এই ব্রত পালন করেন। এটি বৈশাখ মাসের শুক্লপক্ষে অক্ষয় তৃতীয়া তিথিতে পালন করা হয়। পরপর আট বছর ব্রতটি উদযাপন করতে হয়।

অক্ষয় তৃতীয়ার শুভ সময় 

তৃতীয়ার শুরু তারিখ ১৪ মে ২০২১, সকাল ৫ টা বেজে ৩৮ মিনিটে।
তৃতীয়া তিথির সমাপ্তি ১৫ মে ২০২১, সকাল ৭ টা বেজে ৫৯ মিনিটে।
অক্ষয় তৃতীয়া পূজা মুহুর্ত সকাল ৫ টা বেজে ৩৮ মিনিট থেকে দুপুর ১২ টা বেজে ১৮ মিনিট পর্যন্ত।

Share this article
click me!