অন্নকূট ও গোবর্ধন পূজার শুভ সময় মাত্র ২ ঘন্টা ১৪ মিনিট, জানুন সময় পদ্ধতি এবং গুরুত্ব

সাধারণত দীপাবলির পরে, গোবর্ধন পূজা করা হয়, অন্নকূট হয়।  ভগবান শ্রীকৃষ্ণকে ৫৬ ভোগ নিবেদন করা হয়, কিন্তু বহু বছর পর প্রথমবারের মতো, এটি ঘটছে যে দীপাবলির একদিন পরে গোবর্ধন পূজা করা হবে। 

Web Desk - ANB | Published : Oct 26, 2022 7:12 AM IST

সাধারণত দীপাবলির পরে, গোবর্ধন পূজা করা হয়, অন্নকূট হয়।  ভগবান শ্রীকৃষ্ণকে ৫৬ ভোগ নিবেদন করা হয়, কিন্তু বহু বছর পর প্রথমবারের মতো, এটি ঘটছে যে দীপাবলির একদিন পরে গোবর্ধন পূজা করা হবে। ২৪ অক্টোবর দীপাবলি উদযাপনের পর পরের দিন ২৫ অক্টোবর সূর্যগ্রহণের কারণে অন্নকূট ও গোবর্ধন পুজো ২৬ অক্টোবর হবে। একই সময়ে, একই সঙ্গে ভাই ফোঁটাও উদযাপন হবে। তবে, ভাই ফোঁটা উদযাপনের সবচেয়ে শুভ সময় আগামীকাল, ২৭ অক্টোবর, বৃহস্পতিবার। 

অন্নপূর্ণা ও গোবর্ধন  পূজার তারিখ ও শুভ সময়-
কার্তিক মাসের শুক্লপক্ষের প্রতিপদে পালিত হয় গোবর্ধন পূজা। একে অন্নকূটও বলা হয়। এই বছর প্রতিপদ তিথি ২৫ অক্টোবর, ২০২২ তারিখে ৪ টা বেজে ১৮ মিনিটে শুরু হয়েছিল এবং ২৬ অক্টোবর দুপুর ২ টো ৪২ মিনিট পর্যন্ত চলবে। এই সময়ে, গোবর্ধন পূজার মুহুর্ত সকালের ৬ টা ২৯ মিনিট থেকে ৮ টা ৪৩ মিনিট পর্যন্ত প্রায় ২ ঘন্টা ১৪ মিনিটের জন্য। একই সময়ে, 

অন্নপূর্ণা ও গোবর্ধন পূজার শুভ মুহুর্ত ২০২২ দিন - 
লাভ-অগ্রিম: সকালের ৬ টা ২৯ মিনিট থেকে ৭ টা বেজে ৫৩ মিনিট পর্যন্ত।
অমৃত-শ্রেষ্ঠ: সকাল ৭ টা বেজে ৫৩ মিনিট থেকে সকাল ৯ টা বেজে ১৭ মিনিট পর্যন্ত
শুভ-উত্তম: সকাল ১০ টা বেজে ৪১ মিনিট থেকে পরিবর্তনশীল -সাধারণ: দুপুর ২ টো বেজে ৫৩ মিনিট থেকে বিকাল ৪ টা বেজে ১৭ মিনিট পর্যন্ত।
সুবিধা-উন্নত: বিকাল ৪ টা বেজে ১৭ মিনিট থেকে বিকাল ৫ টা বেজে ৪১ মিনিট পর্যন্ত।

অন্নকূট পূজা পদ্ধতি-
অন্নকূট বা গোবর্ধন পূজা করতে বাড়ির উঠোনে বা বারান্দায় গোবর দিয়ে পূজা স্থান শুদ্ধ করে নিন।  এরপর সিঁদুর, চাল, ক্ষীর, বাতাসে, জল, দুধ, পান, জাফরান, ফুল ও প্রদীপ জ্বালিয়ে ঈশ্বর গোবর্ধনের পূজা করুন। এতে করে ভগবান শ্রীকৃষ্ণের কৃপা সর্বদা বজায় থাকে। এটা বিশ্বাস করা হয় যে ভগবান শ্রীকৃষ্ণ ব্রজবাসীদের রক্ষা করার জন্য তার কনিষ্ঠ আঙুল দিয়ে বিশাল গোবর্ধন পর্বত তুলেছিলেন। এতে ইন্দ্রের অহংকার ভেঙ্গে গেল। সেই থেকে চলে আসছে এই পূজার ঐতিহ্য। এই দিনে ভগবান শ্রীকৃষ্ণকে ৫৬টি ভোগ নিবেদন করা হয়, যাকে অন্নকূট বলা হয়। অন্নকূটের দিনে, শ্রী কৃষ্ণ মন্দিরে সাজসজ্জা এবং গণভোজের আয়োজন করা হয়। 

Share this article
click me!