অন্যতম ও ঐতিহ্যবাহী ​​বুদ্ধ পূর্ণিমা, জানুন এর তিথি, শুভ সময় এবং ধর্মীয় তাৎপর্য

শাস্ত্র মতে ভগবান বুদ্ধ, ভগবান বিষ্ণু ও ভগবান চন্দ্রদেবের পূজা করার বিধান রয়েছে। এটা বিশ্বাস করা হয় যে মহাত্মা বুদ্ধ ভগবান বিষ্ণুর অবতার পৃথিবীতে এসেছিলেন। আসুন জেনে নিই বুদ্ধ পূর্ণিমার তারিখ, শুভ সময় ও গুরুত্ব সম্পর্কে। 
 

Web Desk - ANB | Published : Apr 24, 2022 4:41 AM IST

পূর্ণিমা তিথি যে কোনও মাসের শেষ দিন। বৈশাখ পূর্ণিমা বৈশাখ মাসের শেষ দিন। বৈশাখ পূর্ণিমা বুদ্ধ পূর্ণিমা নামেও পরিচিত। এটি হিন্দু এবং বৌদ্ধ উভয় ধর্মের জন্যই বিশেষ তাৎপর্য বহন করে। বিশ্বাস অনুসারে, বৌদ্ধ ধর্মের প্রতিষ্ঠাতা মহাত্মা বুদ্ধ বৈশাখ পূর্ণিমার দিনে জন্মগ্রহণ করেছিলেন। তাই এটি বুদ্ধ পূর্ণিমা নামেও পরিচিত। পঞ্জিকা মতে, এবার বুদ্ধ বা বৈশাখ পূর্ণিমা পড়ছে ১৬ মে। শাস্ত্র মতে ভগবান বুদ্ধ, ভগবান বিষ্ণু ও ভগবান চন্দ্রদেবের পূজা করার বিধান রয়েছে। এটা বিশ্বাস করা হয় যে মহাত্মা বুদ্ধ ভগবান বিষ্ণুর অবতার পৃথিবীতে এসেছিলেন। আসুন জেনে নিই বুদ্ধ পূর্ণিমার তারিখ, শুভ সময় ও গুরুত্ব সম্পর্কে।

বৈশাখ পূর্ণিমা বা বুদ্ধ পূর্ণিমা কখন?
বৈশাখ মাসের পূর্ণিমা তিথি পড়ছে ১৬ মে। পূর্ণিমা তিথি ১৫ মে দুপুর ১২ টা বেজে ৪৫ মিনিট থেকে শুরু হয়ে ১৬ মে রাত ৯ টা বেজে ৪৫ মিনিট পর্যন্ত। ১৬ মে ২০২২ সোমবার বৈশাখ পূর্ণিমা উপবাস পালন করা হবে। 

পূর্ণিমা কখন হয়-
যখন সূর্য ও পৃথিবীর মাঝখানে চাঁদ অবস্থান নেয়, তখন পৃথিবীপৃষ্ঠের পর্যবেক্ষকের সাপেক্ষে সূর্য চাঁদের পেছনে আড়ালে চলে যায় এবং সূর্যের গ্রহণ ঘটে। আবার পৃথিবী যখন চাঁদ ও সূর্যের মধ্যে আসে তখন পৃথিবীর আড়ালে চাঁদ ঢাকা পড়ে এবং চন্দ্রগ্রহণ হয়। চন্দ্রগ্রহণ সূর্যে অবস্থিত কাল্পনিক পর্যবেক্ষকের সাপেক্ষে ঘটলেও, চাঁদের দিকে মুখ করে থাকা পৃথিবীপৃষ্ঠের মানুষেরাও এই চন্দ্রগ্রহণের ঘটনা পর্যবেক্ষণ করতে পারেন, কেননা সূর্য একটি তারা বলে তার আলো পৃথিবীতে বাধা পায় এবং চাঁদ পৃথিবীর ছায়ায় ঢাকা পড়ে যায়। সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণ হল একটি তারা ও দুইটি অন্য ধরনের জ্যোতিষ্ক নিয়ে গঠিত ব্যবস্থায় সংঘটিত গ্রহণ।

বুদ্ধ পূর্ণিমার তাৎপর্য
বুদ্ধ পূর্ণিমা শুধুমাত্র বৌদ্ধ ধর্মেই নয়, হিন্দু ধর্মেও অত্যন্ত বিশ্বাস ও বিশ্বাসের সাথে পালিত হয়। এই উৎসব উভয় সম্প্রদায়ের মানুষের জন্য খুবই বিশেষ। পৌরাণিক বিশ্বাস হল গৌতম বুদ্ধ হলেন ভগবান বিষ্ণুর নবম অবতার। তাই হিন্দু ধর্মেও বুদ্ধ পূর্ণিমা অত্যন্ত পবিত্র এবং বিশেষ বলে বিবেচিত হয়। এই দিনে বৌদ্ধ ধর্মাবলম্বীরা বুদ্ধ পূর্ণিমা উৎসবকে আলোর উৎসব হিসেবে পালন করে। এই দিনে অভাবী মানুষকে খাদ্য দান করার প্রথা রয়েছে। 
ধর্মীয় বিশ্বাস বৈশাখ বা ​​বুদ্ধ পূর্ণিমার দিনে রীতি অনুযায়ী ভগবান বিষ্ণু ও চন্দ্র দেবের পূজা করা হয়। শুধু তাই নয়, এই দিনে মানুষ পূর্ণিমা উপবাস করে ঈশ্বরের পূজা করে। এটা বিশ্বাস করা হয় যে ভক্তদের পূজায় সন্তুষ্ট হয়ে ভগবান বিষ্ণু এবং চন্দ্রদেব ভক্তদের উপর আশীর্বাদ বর্ষণ করেন এবং তাদের সমস্ত ইচ্ছা পূরণ করেন। 

Share this article
click me!