এই দিন থেকে শুরু হবে ছট পূজা, জেনে নিন পুজার দিন ক্ষণ ও স্নানের বিধি

শিশুদের দীর্ঘায়ু, সৌভাগ্য ও সুখী জীবনের জন্য নারীরা ছট পূজায় ৩৬ ঘণ্টার নির্জলা উপবাস পালন করেন। আসুন জেনে নেওয়া যাক এই বছর কবে থেকে শুরু হচ্ছে ছট পূজা এবং সূর্যোদয়ের সময় কী।
 

Web Desk - ANB | Published : Oct 27, 2022 6:11 AM IST

ছট পূজা উৎসব কার্তিক মাসের শুক্লা ষষ্ঠী তিথিতে পালিত হয়। একে সূর্য ষষ্ঠীও বলা হয়। দীপাবলির ৬ দিন পর এই উৎসব উদযাপিত হয়। এই উৎসব প্রধানত উত্তর ভারতের বিহার, ঝাড়খন্ড এবং পূর্ব উত্তর প্রদেশ রাজ্যে অত্যন্ত আড়ম্বর সহকারে পালিত হয়।
ছট পূজায় সূর্যদেব ও ছঠি মাইয়াকে পূজা করে অর্ঘ্য নিবেদন করা হয়। শিশুদের দীর্ঘায়ু, সৌভাগ্য ও সুখী জীবনের জন্য নারীরা ছট পূজায় ৩৬ ঘণ্টার নির্জলা উপবাস পালন করেন। আসুন জেনে নেওয়া যাক এই বছর কবে থেকে শুরু হচ্ছে ছট পূজা এবং সূর্যোদয়ের সময় কী।

ছট পূজার প্রথম দিন-
স্নান- খায়ে- ২৮ অক্টোবর ২০২২
 দীপাবলির চতুর্থ দিনে অর্থাৎ কার্তিক মাসের শুক্লপক্ষের চতুর্থীতে স্নান করার রীতি অনুসরণ করা হয়। এই দিনে কিছু বিশেষ রীতি মেনে চলতে হয়। ২৮ অক্টোবর ২০২২ থেকে ছট পূজা শুরু হবে। এই দিনে ঘর পরিষ্কার ও শুদ্ধ করা হয়। এরপর স্নান সেরে বিশুদ্ধ নিরামিষ আহার করে ছটবতী উপবাস শুরু হয়। রোজা শেষ হলেই পরিবারের বাকি সদস্যরা খাবার গ্রহণ করেন। 


ছট পূজার দ্বিতীয় দিন খরনা - ২৯ অক্টোবর ২০২২
কার্তিক শুক্লা পঞ্চমীর দ্বিতীয় দিনে ভক্তরা দিনব্যাপী উপবাস পালন করেন। এই দিনটিকে খরনা বলা হয়। এই দিনে সকালে স্নান করে সারাদিন উপোস করে। পরের দিন, প্রসাদও করা হয় ভগবান সূর্যকে অর্ঘ্য নিবেদনের জন্য। সন্ধ্যায় পূজার জন্য তৈরি করা হয় গুড়ের খির। নতুন মাটির চুলায় আম কাঠ দিয়ে আগুন জ্বালিয়ে এই প্রসাদ তৈরি করা হয়। 

ছট পূজার তৃতীয় দিন অস্তগামী সূর্য থেকে অর্ঘ্য - ৩০ অক্টোবর ২০২২
কার্তিক শুক্লপক্ষের ষষ্ঠী তিথি হল ছট পূজার প্রধান তিথি। ব্রতীরা এই দিন সন্ধ্যায় পূর্ণ ভক্তি সহকারে পূজার প্রস্তুতি নেয়। বাঁশের ঝুড়িতে সাজানো হয় অর্ঘ্য স্যুপ। এই দিনে উপবাস করে পুরো পরিবার নিয়ে অস্তগামী সূর্যকে অর্ঘ্য দিতে ঘাটে যায়। 
সূর্যাস্তের সময়: সন্ধ্যা ৫ টা ৩৭ মিনিট

আরও পড়ুন- সমস্ত মাঙ্গলিক কার্য হয় ডান হাতে, তবে কেন ভাই ফোঁটার মত পবিত্র রীতি পালন হয় বাম হাতে

আরও পড়ুন-ভাই ফোঁটার দিন আগে এই ছোট কাজটি করুন, দীর্ঘায়ুর বর পাবেন ভাই

আরও পড়ুন- কার্তিক মাসে পালন করুন এই নিয়মগুলি, সমস্যা দূর হয়ে

ছট পূজার চতুর্থ দিন উদীয়মান সূর্য থেকে অর্ঘ্য - ৩১ অক্টোবর ২০২২
চতুর্থ দিনে অর্থাৎ কার্তিক শুক্লা সপ্তমীর সকালে উদীয়মান সূর্যকে অর্ঘ্য নিবেদন করা হয়। এই দিনে, এমনকি সূর্যোদয়ের আগে, ভক্তরা সূর্যদেবকে দেখার জন্য জলে দাঁড়িয়ে উদীয়মান সূর্যকে অর্ঘ্য নিবেদন করে। অর্ঘ্য নিবেদনের পর প্রসাদ খেয়ে উপবাস ভঙ্গ হয়।
সূর্যোদয়ের সময়ঃ সকাল ৬.৩১ মিনিট 

Share this article
click me!