পুজোর আগে এই পাঁচ বিষয় ঠিক আছে কি না নিশ্চিত করুন, না-হলে ক্রুদ্ধ হবেন মা কালী

মায়ের আরাধনা করতে শুরু সরঞ্জাম জোগার করলেই হল না। সঠিক নিয়ম মেনে পুজো না করলে দেবী রুষ্ট হন। তাই পুজোর আগে এই চার বিষয় নিশ্চিত করুন। দেবীর পুজো শুরু করার আগে এই চার বিষয় বিশেষ গুরুত্ব দিন। দেখে নিন কী কী।

Web Desk - ANB | Published : Oct 24, 2022 12:19 PM IST

হিন্দু শাস্ত্রে, মা কালীর পুজোর গুরুত্ব বিস্তর। দুর্গাপুজোর পর বাঙালির আরও এক গুরুত্বপূর্ণ উৎস হল কালীপুজো। এই আলোর উৎসবে মেতে ওঠেন ছোট থেকে বড় সকলে। তিথি অনুসারে এবছর কালী পুজো অনুষ্ঠিত হবে ২৪ অক্টোবর। সন্ধ্যা ৪.৫৭ মিনিটে পড়ছে অমাবস্যা। অমাবস্যা ছাড়বে ২৫ অক্টোবর দুপুর ৪.২৬ মিনিট পর্যন্ত। আজ সর্বত্র পুজিত হবেন মা কালী। মায়ের কৃপা পেতে সকল ভক্তরা আজ নিষ্ঠার সঙ্গে দেবীর বন্দনার প্রস্ততি নিয়েছেন। মায়ের আরাধনা করতে শুরু সরঞ্জাম জোগার করলেই হল না। সঠিক নিয়ম মেনে পুজো না করলে দেবী রুষ্ট হন। তাই পুজোর আগে এই চার বিষয় নিশ্চিত করুন। দেবীর পুজো শুরু করার আগে এই চার বিষয় বিশেষ গুরুত্ব দিন। দেখে নিন কী কী। 

অভিজ্ঞ ও যোগ্য পন্ডিত দিয়ে মায়ের পুজো করান। মায়ের পুজো করতে অভিজ্ঞ ব্যক্তির প্রয়োজন। পুজোর সঠিক নিয়ম না জেনে পুজো করবেন না। এতে বিপদে পড়তে পারেন। মেনে চলুন এই বিশেষ নিয়ম। মা কালীর পুজো করা বেশ কঠিন। তাই সবার আগে সঠিক পুরোহিতে আয়োজন করুন।  

বৈদিক আচার মেনে পুজো করুন। মায়ের পুজো করতে সব নিয়ম জেনে নিন। বৈদিক আচারে মায়ের পুজোর যে সমস্ত নিয়মের উল্লেখ আছে তা জেনে নিন। তবেই দেবীর পুজো করুন। 

উন্নত মানে সামগ্রী ব্যবহার করুন পুজোতে। মা-কে তুষ্ট করতে উন্নত মানের সামগ্রী কিনুন। পুজোয় নানা বিধ সামগ্রীর প্রয়োজন হয়ে থাকে। এবার উন্নত মানের সামগ্রী কিনবেন। তা না হলে মা অসন্তপুষ্ট হতে পারেন। পুজোয় বসার আগে নিশ্চিত করুন সকল সামগ্রী উন্নত মানের কি না।  


সঠিক সময় পুজো করুন। সন্ধ্যা ৪.৫৭ মিনিটে পড়ছে অমাবস্যা। অমাবস্যা ছাড়বে ২৫ অক্টোবর দুপুর ৪.২৬ মিনিট পর্যন্ত। এই সময়ের মধ্যে মায়ের আরাধান করবেন। তা না হলে দেবী ক্রদ্ধ হতে পারেন। নিয়ম নিষ্ঠার সঙ্গে পুজো করুন। এবছর কালীপুজোয় নিষ্ঠা ভরে পুজো করলে মিলবে কৃপা। 

 

আরও পড়ুন- মানসিক অবসাদ থেকে মুক্তি পেতে কালীপুজোর দিন পালন করুন এমন টোটকা, জেনে নিন কী কী

আরও পড়ুন- ২০২২-এর কালীপুজো কী ভাবে পালিত হবে দক্ষিণেশ্বরে?

আরও পড়ুন- পরিবারের সঙ্গে উৎসবের আনন্দ উপভোগ করেন, এই চার রাশি পরিবারের সঙ্গে দীপাবলি কাটাতে পছন্দ করেন

Read more Articles on
Share this article
click me!