দুটি শুভ যোগের মধ্যে পালিত হচ্ছে ফাল্গুন অমাবস্যা, জেনে নিন এর গুরুত্ব

এই তিথিকে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। এই দিনে পবিত্র নদীতে স্নান করাও অত্যন্ত ফলদায়ক বলে মনে করা হয়। পিত্রু দোষ কাটানোর জন্য , অমাবস্যার দিনটিকে একেবারে উপরে বলে মনে করা হয়। এখানে জেনে নিন ফাল্গুন অমাবস্যা তিথি সংক্রান্ত বিশেষ কিছু বিষয়।
 

Web Desk - ANB | Published : Mar 2, 2022 6:13 AM IST

আজ ২ মার্চ ফাল্গুন মাসের অমাবস্যা পালিত হচ্ছে। শাস্ত্রে, অমাবস্যা তিথিকে পূর্বপুরুষদের জন্য উৎসর্গ করা হয়। বিশ্বাস করা হয় যে, এই দিনে পিতৃপুরুষদের শ্রাদ্ধ, তর্পণ ও দান করে পিতৃপুরুষরা সন্তুষ্ট হন এবং তাদের বংশধরদের আশীর্বাদ করেন। পিতার আশীর্বাদ তাদের সন্তানদের জীবনের সমস্ত ঝামেলা দূর করে সুখী করে। তাই এই তিথিকে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। এই দিনে পবিত্র নদীতে স্নান করাও অত্যন্ত ফলদায়ক বলে মনে করা হয়। পিত্রু দোষ কাটানোর জন্য , অমাবস্যার দিনটিকে একেবারে উপরে বলে মনে করা হয়। এখানে জেনে নিন ফাল্গুন অমাবস্যা তিথি সংক্রান্ত বিশেষ কিছু বিষয়।

দুটি শুভ যোগ তৈরি হচ্ছে

অমাবস্যা তিথি ১ মার্চ মঙ্গলবার দুপুর ১ টা থেকে শুরু হয়েছে এবং ২ মার্চ বুধবার রাত ১১ টা বেজে ৪ মিনিট পর্যন্ত থাকবে। এবার ফাল্গুন অমাবস্যায় দুটি শুভ যোগ তৈরি হচ্ছে, যার কারণে অমাবস্যা তিথির গুরুত্ব অনেক বেড়ে গেছে। আজ সকাল ৮ টা বেজে ২১ মিনিট পর্যন্ত শিব যোগ রয়েছে এবং তার পরে সিদ্ধ যোগ শুরু হবে। সিদ্ধ যোগ পরের দিন ৩ মার্চ সকাল ৫ টা বেজে ৪৩ মিনিট পর্যন্ত থাকবে। উভয় যোগেই শুদ্ধ চিত্তে করা যেকোনো শুভ কাজের ফল বহুগুণ বৃদ্ধি পাবে।

ফাল্গুন মাসের তাৎপর্য
ফাল্গুন অমাবস্যা হিন্দু বর্ষ অনুসারে বছরের শেষ অমাবস্যা। এই দিনে দেশের বিভিন্ন স্থানে ফাল্গুন মেলার আয়োজন করা হয়। বিশ্বাস করা হয় যে এই দিনে দেব-দেবীরা পবিত্র নদীগুলিতে অধিবাস করেন, যার কারণে নদীতে স্নানের বিশেষ গুরুত্ব বলা হয়েছে। অপরদিকে পিতৃমুক্তির জন্য শ্রাদ্ধ, তর্পণ, দান ইত্যাদি করে এবং গীতা পাঠ করলে পিতৃপুরুষরা বহু অত্যাচার থেকে মুক্তি লাভ করেন। এমতাবস্থায় পিতৃপুরুষের আশীর্বাদ প্রাপ্ত হয় এবং সন্তানদের জীবন সুখকর হয়।

অমাবস্যার দিনে কি করতে হবে
যে কোনও পবিত্র নদীতে স্নান করুন বা বাড়িতে জলে গঙ্গাজল যোগ করে স্নান করুন, তারপরে সূর্যদেবকে অর্ঘ্য নিবেদন করুন। পূর্বপুরুষদের প্রণাম করুন।
অশ্বত্থ গাছের পুজো । অশ্বত্থ গাছে মিষ্টি জল নিবেদন করুন এবং সরিষার তেলের প্রদীপ জ্বালান। সম্ভব হলে, এই দিনে কোনও জায়গায় একটি অশ্বত্থ গাছ লাগিয়ে পরিবেশন করুন।
মহাদেব ও নারায়ণের পূজা কর । দুধ, দই, মধু, ঘি ও বুড়া দিয়ে মহাদেবকে অভিষেক করুন।
শনিদেবের পুজো করুন এবং তাঁকে সরিষার তেল নিবেদন করুন। তাদের সামনে সরিষার তেলের প্রদীপ জ্বালিয়ে কালো উড়দ, কালো তিল, লোহার জিনিসপত্র, কালো মসুর ডাল, সরিষার তেল ইত্যাদি গরীবদের দান করুন।

এই কাজগুলো করবেন না-

আরও পড়ুন: এই ফুলেই রয়েছে ব্রহ্মা বিষ্ণু ও মহেশ্বরের বাস, সিন্দুকে রাখতেই বৃদ্ধি পায় আর্থিক উন্নতি

আরও পড়ুন: পাকিস্তানের এই প্রাচীণ শিব মন্দির আজও রহস্যময়, শিবের চোখের জলে তৈরি এই মন্দিরের জলাশয়

আরও পড়ুন: মহাশিবরাত্রি ২০২২, রাশি অনুযায়ী জপ করুন মহাদেবের এই মন্ত্রগুলি, দূর হবে সকল বাধা বিপত্তি

Share this article
click me!