Solar Eclipse 2021: সূর্যগ্রহণের সময় গর্ভবতী মহিলাদের যত্ন নেওয়া উচিত, জানুন কী কী করা উচিত নয়

জ্যোতিষশাস্ত্রে সূর্যগ্রহণকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মেনে নেওয়া হয়। সূর্য গ্রহণ নিয়ে চলুন জেনে নেওয়া যাক  কী কী করা উচিত এবং কী করতে ক্ষতি হতে পারে এ নিয়ে একাধিক নয়া তথ্য।

 

Web Desk - ANB | Published : Dec 4, 2021 12:36 AM IST

জ্যোতিষশাস্ত্রে (Astrology) সূর্যগ্রহণকে (Solar Eclipse) অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মেনে নেওয়া হয়। তবে চলতি বছরে সূতকের সময়কাল বৈধ হবে না। কারণ এবছর ওই গ্রহণ ভারত থেকে পরিলক্ষিত না হওয়ার জেরে সূতক কাল নেই। যদিও এসময় যেমন অনেক কিছুই করা বারণ রয়েছে। যা করলে আপনি সমস্যা পড়তে পারেন। আবার তার পাশাপাশি রয়েছে হাজারো একটা সুবিধা। সূর্য গ্রহণ নিয়ে চলুন জেনে নেওয়া যাক একাধিক নয়া তথ্য।

জ্যোতিষশাস্ত্র অনুযায়ী, সকল রাশির উপর সূর্য গ্রহণের শুভ অথবা অশুভ প্রভাব পড়ে থাকে। ৪ ডিসেম্বর হতে চলেছে বছরের শেষ সূর্যগ্রহণ। যা বৃশ্চিক রাশিতে হবে। কিন্তু সেই গ্রহণ ভারত থেকে পরিলক্ষিত না হওয়ার জেরে সূতক কাল নেই। যদিও সেই সূর্যগ্রহণের ফলে কয়েকটি রাশির জাতকদের ভাগ্য বদলে যাবে। মূলত সূর্যগ্রহণের সূতক তৈরি হয় সূর্যগ্রহনের ১২ ঘন্টা আগে। তবে চলতি বছরে সূতকের সময়কাল বৈধ হবে না। কারণ এবছর ওই গ্রহণ ভারত থেকে পরিলক্ষিত না হওয়ার জেরে সূতক কাল নেই। উল্লেখ্য, নাসার নীতি অনুসারে সূর্যগ্রহণকে খালি চোখে দেখা নিষিদ্ধ। এই সময় মানুষের চোখের যত্ন নেওয়া  উচিত। যথাযত সুরক্ষা ব্যবস্থা অনুসরণ করা উচিত। সূর্যগ্রহণের সময় সূর্যের উপাসনা করা সবচেয়ে উপযুক্ত বলে ধরে নেওয়া হয়। ভগবান শিবের যেকোনও মন্ত্র যপ এই সময় আপনার জন্য উপকারী হতে পারে। 

আরও পড়ুন, Hindu Festival: এক নয় একাধিক পুজো রয়েছে ডিসেম্বরের শুরুতেই, জেনে নিন কী কী

৪ ডিসেম্বর ভারতীয় সময় অনুযায়ী সূর্যগ্রহণ শুরু হবে সকাল ১১ টায় এবং শেষ হবে ৩ টে ৭ মিনিটে। আন্টার্টিকা, দক্ষিণ আফ্রিকা, আটলান্টিকের দক্ষিণ অংশ, অস্ট্রেলিয়া থেকে এই সূর্যগ্রহণের দেখা মিলবে। গর্ভবতী মহিলাদের এই সময় বিশেষ যত্নের প্রয়োজন। সূর্যেগ্রহণের সময় তাঁদের  ঘরে থাকতে বলা হয়। না হলে বলা হয়, শিশুটি আক্রান্ত হতে পারে। সূর্যগ্রহণের সময় রান্না করা অথবা খাওয়া উচিত নয়। গ্রহণ চলাকালীন খাবারে তুলসি পাতা দিয়ে রাখতে হয় বলে শোনা যায়। তবে এদিন অনেক মন্দিরের দরজাই বন্ধ থাকে। জ্যোতিষ শাস্ত্র অনুসারে এটি একটি বিস্ময়কর কাকতালীয় ঘটনাও বটে। সূর্যগ্রহণ এবং শনি অমবস্যা একই দিনে হয়। ধর্মীয় গ্রন্থ অনুসারে শনিদেবকে সূর্যের পুত্র বলা হয়ে থাকে। তাই সূর্য এবং শনি একসঙ্গে প্রসন্ন হলে খুব ভাল হয়। তবে কেতুর সঙ্গে সূর্যের মিলনে দুর্ঘটনার সম্ভাবনা বাড়িয়ে দেবে।

Share this article
click me!