কামিকা একাদশী, পাপ থেকে মুক্তি পেতে এই দিনে পালন করুন এই নিয়মগুলি

  • কামিকা একাদশী সমস্ত একাদশীর মধ্যে বিশেষ বলে বিবেচিত হয়
  • এই দিনটিতে ব্রত, উপাসনা করার ফলে মানুষের সমস্ত পাপ বিনষ্ট হয়
  •  ১৬ জুলাই বৃহস্পতিবার কমিকা একাদশীর যোগ রয়েছে
  • কামিকা একাদশীর দিন ভগবান বিষ্ণুর পুজো করা হয়

Asianet News Bangla | Published : Jul 16, 2020 4:26 AM IST

কামিকা একাদশী সমস্ত একাদশীর মধ্যে বিশেষ বলে বিবেচিত হয়। স্কন্দ পুরাণ অনুসারে, এই দিনটিতে ব্রত, উপাসনা ও পুজো করার শুভ প্রভাবের কারণে মানুষের সমস্ত পাপ বিনষ্ট হয়। কমিকা একাদশী শ্রাবণ মাসের কৃষ্ণপক্ষে পড়ে। এই মাসে, ১৬ জুলাই বৃহস্পতিবার কমিকা একাদশীর যোগ রয়েছে। এই  দিনে উপবাসে ভগবান বিষ্ণুর পুজো হয়। আমাদের জীবনে অজান্তে অনেক পাপ হয় যার কারণে অনেকেই মনে মনে অপরাধবোধ কাজ করে, এই ব্রত তাদেরকে সেই পাপ থেকে মুক্তি দেয়। এই তিথিতে তীর্থযাত্রা করা এবং এই উত্সবে পুজো করা সমস্ত ধরণের পাপকে দূর করে।

কামিকা একাদশীর দিন ভগবান বিষ্ণুর পুজো করা হয়। এর বাইরে বৃহস্পতিবারে সাঁই বাবা এবং ভগবান বিষ্ণুর কাছে উত্সর্গীকৃত একটি দিনও বিবেচনা করা হয়। একাদশীর ব্রত সকল ব্রতর মধ্যে সেরা ব্রত হিসাবে বিবেচিত হয়। মহাভারত যুগে স্বয়ং ভগবান কৃষ্ণ যুধিষ্ঠির ও অর্জুনের একাদশীর উপবাসের গুরুত্ব সম্পর্কে বলেছিলেন। বিশ্বাস করা হয় যে একাদশী উপবাসের উপকার পূর্ববর্তী জীবনের পাপ থেকে মুক্তি দেয় বলেও বিবেচনা করা হয়।

এই ব্রত সমস্ত একাদশীর ব্রতর মত নয় এই ব্রতর শুরু অত্যন্ত গুরুত্বপূর্ণ। যাকে পারন বলা হয়। কমিকা একাদশী যোগ রয়েছে ১৬ জুলাই রাত ১১ টা ৪৪ মিনিট পর্যন্ত। কামিকা একাদশীতে উপবাস ১৭ জুলাই পালিত হবে। ব্রতের বিধান অনুযায়ী সমস্ত উপবাসের মধ্যে একাদশী উপবাসকে সবচেয়ে কঠিন ব্রত হিসাবে বিবেচনা করা হয়। একাদশীর ব্রতর পরের দিন সূর্যোদয়ের পরে ব্রত শেষ করতে হবে। মনে রাখবেন যে দ্বাদশী তারিখের সমাপ্তির আগে একাদশী উপবাস পালন করা মঙ্গলজনক বলে বিবেচিত হয়। একই সঙ্গে হরি ভাসারের সময় একাদশী উপবাস করা উচিত নয়। ব্রত শেষ হওয়ার পরে আহার গ্রহণ ও বাকি নিয়ম পালন করতে পারবেন। 

Share this article
click me!