এদিনে গঙ্গা পুজো করলে সমস্ত পাপ মুক্ত হয়, জেনে নিন গঙ্গা সপ্তমী কখন, পুজোর পদ্ধতি, শুভ সময় ও গুরুত্ব

ধর্মীয় দৃষ্টিকোণ থেকে হিন্দুদের মধ্যে গঙ্গা সপ্তমীর বিশেষ তাৎপর্য রয়েছে। এই দিনে লোকেরা গঙ্গা স্নান করে এবং নিয়ম অনুসারে মা গঙ্গার কাছে প্রার্থনা করে। এমনটা বিশ্বাস করা হয় যে এই দিনে ভোরে উঠে গঙ্গায় স্নান করে নিয়ম করে মা গঙ্গার পুজো করলে মানুষ সমস্ত পাপ থেকে মুক্তি পায় এবং তাদের আর্থিক কষ্ট দূর হয়।
 

Web Desk - ANB | Published : May 5, 2022 5:54 AM IST

হিন্দু ধর্মীয় গ্রন্থ অনুসারে, বৈশাখ মাসের শুক্লপক্ষের সপ্তমী তিথিতে, মা গঙ্গা শিবের চুলে অবতরণ করেছিলেন। এর পর পৃথিবীতে তাদের উদ্ভব হয়। এই তিথিতে মা গঙ্গার অবতারের কারণে এই দিনটিকে গঙ্গা জয়ন্তী হিসেবে পালন করা হয়। ধর্মীয় দৃষ্টিকোণ থেকে হিন্দুদের মধ্যে গঙ্গা সপ্তমীর বিশেষ তাৎপর্য রয়েছে। এই দিনে লোকেরা গঙ্গা স্নান করে এবং নিয়ম অনুসারে মা গঙ্গার কাছে প্রার্থনা করে। এমনটা বিশ্বাস করা হয় যে এই দিনে ভোরে উঠে গঙ্গায় স্নান করে নিয়ম করে মা গঙ্গার পুজো করলে মানুষ সমস্ত পাপ থেকে মুক্তি পায় এবং তাদের আর্থিক কষ্ট দূর হয়।

গঙ্গার জন্মকাহিনি-
গঙ্গার জন্মকাহিনি বিষয়ে হিন্দু ধর্মগ্রন্থগুলির মধ্যে মতদ্বৈধ দৃষ্ট হয়। একটি কাহিনি অনুযায়ী ব্রহ্মার কমণ্ডলু এক নারীমূর্তির স্বরূপ প্রাপ্ত হয়। ইনিই গঙ্গা। বৈষ্ণব মতানুসারে, ব্রহ্মা তার কমণ্ডলুর জল নিয়ে সশ্রদ্ধ চিত্তে বিষ্ণুর পদ ধৌত করেছিলেন। সেই থেকেই গঙ্গার জন্ম। তৃতীয় একটি মত অনুযায়ী, গঙ্গা পর্বতরাজ হিমালয় ও তার পত্নী মেনকার কন্যা এবং পার্বতীর ভগিনী। তবে প্রতিটি মতেই একথা স্বীকৃত যে ব্রহ্মা গঙ্গাকে পবিত্র করে তাকে স্বর্গে উত্তীর্ণ করেন।

গঙ্গা সপ্তমী ২০২২: তারিখ এবং শুভ সময়
গঙ্গা সপ্তমী বৈশাখ মাসের শুক্লপক্ষ গঙ্গা সপ্তমী : ৭ মে, শনিবার, দুপুর ২ টো বেজে ৫৬ মিনিটে
বৈশাখ মাসের শুক্লপক্ষ সপ্তমী শেষ হয় : ৮ মে রবিবার বিকেল ৫টা পর্যন্ত
বৈশাখ মাসের শুক্লপক্ষে গঙ্গা সপ্তমীর পূজার শুভ সময় : সকাল ১০ টা বেজে ৫৭ মিনিটে শুরু হবে থাকবে দুপুর ২ টো বেজে ৩৮ মিনিট পর্যন্ত

আরও পড়ুন- মিথুন রাশির বিবাহ বিচ্ছেদের আশঙ্কা, মে মাসে কেমন কাটবে আপনার লাভ লাইফ

আরও পড়ুন- এই ৫ রাশির 'গোল্ডেন ডে' শুরু হবে ৫ দিন পর, চাকরি-বেতনে আসবে বড় পরিবর্তন

আরও পড়ুন-মোহিনী একাদশীতে ব্রত পালন রাজযোগের মতোই ফল দেয়, জানুন ব্রতের মুহুর্ত ও গুরুত্ব

গঙ্গা সপ্তমীর উপবাস কখন হয়?
গঙ্গা সপ্তমীর উদয় তিথি ৮ মে। এমন পরিস্থিতিতে আগামী ৮ মে পালিত হবে গঙ্গা সপ্তমী। যারা গঙ্গা সপ্তমীতে উপবাস করতে চান। তারা ৮ মে রোজা রাখতে পারবেন। মানুষের পুজোর শুভ সময় থাকবে ২ ঘণ্টা ৪১ মিনিট।

গঙ্গা সপ্তমীর তাৎপর্য -
হিন্দু ধর্মে গঙ্গা সপ্তমীর বিশেষ গুরুত্ব রয়েছে। কথিত আছে যে ভগীরথ তার পিতৃপুরুষদের তাকানোর জন্য কঠোর তপস্যা করেছিলেন, তার পরে গঙ্গা অবতরণ করেছিলেন এবং মা গঙ্গা দৌড়ে গিয়ে তার পূর্বপুরুষদের তাকিয়েছিলেন।  

Share this article
click me!