Bengali New Year 1431 তারিখ: ১৪ না ১৫ কোনদিন পালিত হবে পয়লা বৈশাখ! জেনে নিন পুজোর সঠিক সময়, ও তাৎপর্য

বাংলা নববর্ষ উৎসবটি শুধুমাত্র পশ্চিমবঙ্গে নয়, আসাম, ত্রিপুরা এবং বাংলাদেশে বসবাসকারী বাঙালি সম্প্রদায়ের জন্যও প্রসারিত। আসামে, পয়লা বৈশাখ বিহু হিসাবে পালিত হয়, যা অসমীয়া নববর্ষ নামেও পরিচিত।

 

deblina dey | Published : Apr 11, 2024 8:01 AM IST

বাংলার নববর্ষ যা পয়লা বৈশাখ হিসাবে পালিত হয়, এই দিন থেকে বাংলার নতুন ক্যালেন্ডারের শুরু। বাংলা নববর্ষ উৎসবটি শুধুমাত্র পশ্চিমবঙ্গে নয়, আসাম, ত্রিপুরা এবং বাংলাদেশে বসবাসকারী বাঙালি সম্প্রদায়ের জন্যও প্রসারিত। আসামে, পয়লা বৈশাখ বিহু হিসাবে পালিত হয়, যা অসমীয়া নববর্ষ নামেও পরিচিত।

পয়লা বৈশাখ ১৪৩১: তারিখ

পয়লা বৈশাখ সাধারণত ১৪ বা ১৫ এপ্রিল পড়ে, তাই বিভ্রান্তি। এই বছর, এটি ১৪ এপ্রিল রবিবার উদযাপিত হবে, যা বাংলা ক্যালেন্ডার অনুসারে ১৪৩১ সাল শুরু হব।।

পয়লা বৈশাখের তাৎপর্য-

পয়লা বৈশাখে, বাঙালিরা তাদের সাংস্কৃতিক শিকড়ের সঙ্গে আরও গভীরভাবে যুক্ত হয়, কলকাতার বিভিন্ন স্থানে আয়োজিত অনুষ্ঠানের মাধ্যমে। সাংস্কৃতিক অনুষ্ঠান ছাড়াও আনন্দের শহর অনেক ছোট মেলার আয়োজিত হয় যা মূল দিনের কয়েকদিন আগে শুরু হয় এবং পরেও চলতে থাকে। 'হাট' বা 'মেলা' নামে জনপ্রিয়, এই জায়গায় কাপড়, ঘরের আসবাব, গহনা সহ অনেক জিনিস বিক্রি হয় এবং মানুষ এই জায়গায় আসে।

এটি এমন একটি দিন যেই দিনে যে কোনও মাঙ্গলিক কাজের সূচণা করা যায়। এর জন্য কোনও বিশেষ সময়ের প্রয়োজন হয় না। এটি বাঙালিদের ঐতিহ্যবাহী প্রধান এক উৎসব। মহিলারা শাড়ি পরেন, আর পুরুষরা ঐতিহ্যবাহী ধুতি-কুর্তা বা পাজামা-পাঞ্জাবি পরেন, যা বাঙালি ঐতিহ্যের সমৃদ্ধি প্রদর্শন করে। তদুপরি, বাঙালিরা ঐতিহ্যবাহী বাঙালি খাবারের সঙ্গে এই দিনটি উদযাপন করে। ব্যবসার মালিকরা লক্ষ্মী এবং গণেশের মতো দেবতার পূজা করেন, নতুন হালখাতার সূচণা করা হয়। ঐতিহ্যবাহী অনুষ্ঠান করে এবং অনেকে বাংলা গান গায় এবং কবিতা আবৃত্তি করে।

Read more Articles on
Share this article
click me!