Anger Control Tips: রাগ একজন ব্যক্তিকে ধ্বংস করতে পারে, এই নিয়মগুলির মাধ্যমে এটিকে নিয়ন্ত্রণ করুন

রাগ পারস্পরিক সম্পর্ক ভেঙে দেয়। এটি যেকোনও ব্যক্তিকে হিংস্র করে তুলতে পারে এবং মারাত্মক পরিণতির দিকে নিয়ে যেতে পারে।

deblina dey | Published : Sep 7, 2023 6:13 AM IST

Anger Control Tips: মানুষের অস্তিত্বের একটি স্বাভাবিক অভিজ্ঞতা সুখ এবং বিরক্তি আকারে প্রদর্শিত হয়। ক্রোধের প্রধান কারণ হলো মানুষের অসন্তুষ্টি, অতৃপ্তি বা প্রত্যাশা অনুযায়ী অর্জন না হওয়া। রাগ বিভিন্ন রূপে প্রদর্শিত হয়, যেমন নিষ্ঠুর, তীক্ষ্ণ, ধার্মিক, স্বাভাবিক ইত্যাদি। মহাভারতের কাহিনী অনুসারে, দুশাসন যখন দ্রৌপদীর বস্ত্র হরণ করেছিল, তখন পাঁচ পাণ্ডবের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছিল, অর্জুন তার পিতামহ ভীষ্ম এবং গুরু দ্রোণাচার্যের সঙ্গে কুরুক্ষেত্রে যুদ্ধ করেছিলেন কিন্তু এটি একটি ধর্মীয় যুদ্ধ ছিল যা তার মনে রাগ করতে দেয়নি।

রাগের পরিণতি

রাগকে কোনও ভাবেই ভালো বলা যায় না, রাগ করা ভুল কারণ এটা মানুষের নেতিবাচক আবেগ। রাগান্বিত হয়ে একজন ব্যক্তি নিজের বা তার চারপাশের লোকদের ক্ষতি করতে পারে। এর প্রভাবে একজন ব্যক্তি অযৌক্তিক সিদ্ধান্ত নিতে পারে এবং এই জাতীয় সিদ্ধান্ত বাস্তবায়নের পর তাকে অনুতপ্ত হতে হয়। রাগ পারস্পরিক সম্পর্ক ভেঙে দেয়। এটি যেকোনও ব্যক্তিকে হিংস্র করে তুলতে পারে এবং মারাত্মক পরিণতির দিকে নিয়ে যেতে পারে।

এই আধ্যাত্মিক ব্যবস্থা রাগ নিয়ন্ত্রণ করতে পারে

ধ্যান এবং শৃঙ্খলা: রাগ নিয়ন্ত্রণের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপায় হল ধ্যান এবং শৃঙ্খলা। মনকে সংযত রেখে নেতিবাচক চিন্তা দূর করতে হবে।

প্রার্থনা এবং ধ্যান: ধ্যান এবং প্রার্থনা মানসিক শান্তি এবং আত্মনিয়ন্ত্রণ লাভে সাহায্য করে। ধ্যানের মাধ্যমে আমরা আমাদের অভ্যন্তরীণ শান্তি এবং প্রশান্তি রক্ষা করি যা আমাদের রাগ সামলাতে সাহায্য করে।

কর্মযোগ: কর্মযোগে আমরা কোন ইচ্ছা ছাড়াই কাজ করি এবং ফল নিয়ে চিন্তা করি না, ভগবান শ্রীকৃষ্ণ যুদ্ধক্ষেত্রে অর্জুনকে কর্মযোগের বার্তা দিয়েছিলেন। এটি আমাদের রাগের কারণে সৃষ্ট অশান্তি থেকে দূরে রাখে।

সংযত জীবনধারা: বিশেষত খাদ্যাভ্যাস, ঘুমের সময়কাল এবং রুটিনে সংযম বজায় রেখেও রাগ নিয়ন্ত্রণ করা যায়।

ক্ষমা: ক্ষমা রাগ নিয়ন্ত্রণের সবচেয়ে শক্তিশালী উপায়। আমাদের উচিত অন্যদের ক্ষমা করা এবং তাদের ভুলের জন্য ক্ষমা করা।

প্রকৃত সুখ অবলম্বন করুন: রাগ নিয়ন্ত্রণ করার জন্য, আমাদের প্রকৃত সুখ উপভোগ করা উচিত, যা বিশুদ্ধ এবং স্থায়ী। এর জন্য আমরা ভগবদ্গীতার মতো ধর্মীয় শাস্ত্র অধ্যয়ন করতে পারি যা আমাদেরকে আনন্দের সঙ্গে নৈতিক জীবনযাপনের নির্দেশনা দেয়।

Share this article
click me!