১৩০ বছর পর বৈশাখী পূর্ণিমায় বিরল যোগ, এখনই জেনে রাখুন এই গুরুত্বপূর্ণ বিষয়গুলো

বৈশাখী পূর্ণিমার দিনে স্নান, দান, পূজা ইত্যাদির গুরুত্ব আরও বেড়ে যায়। এর পাশাপাশি চন্দ্রগ্রহণের কারণে বৈশাখী পূর্ণিমার দিনে স্নান ও দান করার সঠিক সময় নিয়ে মানুষের মনে বিভ্রান্তির পরিস্থিতি তৈরি হয়েছে।

 

Web Desk - ANB | Published : Apr 25, 2023 7:26 AM IST / Updated: May 05 2023, 06:39 AM IST

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, বৈশাখ মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথিতে বৈশাখী পূর্ণিমা পালিত হয়। ভগবান বুদ্ধের জন্মবার্ষিকীও এই দিনে পালিত হয়। এবার বৈশাখী পূর্ণিমা পড়ছে ৫ মে। বছরের প্রথম চন্দ্রগ্রহণও এই দিনেই ঘটছে। ১৩০ বছর পর এমন কাকতালীয় ঘটনা ঘটেছে যখন বৈশাখী পূর্ণিমার দিনেও চন্দ্রগ্রহণ হচ্ছে। এই কাকতালীয় যোগের কারণে বৈশাখী পূর্ণিমার দিনে স্নান, দান, পূজা ইত্যাদির গুরুত্ব আরও বেড়ে যায়। এর পাশাপাশি চন্দ্রগ্রহণের কারণে বৈশাখী পূর্ণিমার দিনে স্নান ও দান করার সঠিক সময় নিয়ে মানুষের মনে বিভ্রান্তির পরিস্থিতি তৈরি হয়েছে।

বৈশাখী পূর্ণিমা ২০২৩ তিথি ও মুহুর্ত

পঞ্চাঙ্গ অনুসারে, বৈশাখী পূর্ণিমা তিথি ৪ মে রাত ১১.৩৪ মিনিটে শুরু হবে এবং পরের দিন ৫ মে রাত ১১.০৩ মিনিটে শেষ হবে। যেহেতু বৈশাখী পূর্ণিমা ব্রতের সময় চাঁদের পূজা করা হয়, তাই চাঁদের উত্থানের ভিত্তিতে পূর্ণিমার তারিখ নির্ধারণ করা হয়। সেই অনুযায়ী বৈশাখী পূর্ণিমার চন্দ্রোদয় হচ্ছে ৫ মে, তাই বৈশাখী পূর্ণিমা পালিত হবে ৫ মে।

বৈশাখী পূর্ণিমা স্নান-দান এবং পূজা মুহুর্তা-

বৈশাখী পূর্ণিমার দিনে চন্দ্রগ্রহণের কারণে স্নান ও দানের শুভ সময় নিয়ে মানুষের মধ্যে বিভ্রান্তি রয়েছে। প্রকৃতপক্ষে, এই চন্দ্রগ্রহণ ভারতে দৃশ্যমান হবে না, তাই এর সূতক সময়কাল বৈধ হবে না। তাই চন্দ্রগ্রহণের কারণে বৈশাখী পূর্ণিমার দিনে স্নান-দান, পূজা প্রভৃতির শুভ সময়ে কোনও প্রভাব পড়বে না।

পঞ্চাঙ্গ মতে, বৈশাখী পূর্ণিমার দিনে ৫ মে ভোরে সূর্যোদয়ের পর থেকে স্নান ও দানের শুভ সময় শুরু হবে। একই সময়ে সন্ধ্যা ৫ টা ৫৮ মিনিট থেকে চাঁদকে অর্ঘ্য নিবেদনের সময় শুরু হবে। এবার বৈশাখী পূর্ণিমায় চন্দ্রোদয়ের সময় ৫.৫৮ মিনিট। একই সময়ে, বছরের প্রথম চন্দ্রগ্রহণ শুরু হবে ৪ টে ৪৫ মিনিট বৈশাখী পূর্ণিমার রাতে ৫ মে এবং শেষ হবে ১ টা মধ্যরাতে। এই চন্দ্রগ্রহণের মোট সময়কাল হবে ৪ ঘণ্টা ১৫ মিনিট।

আরও পড়ুন- প্রতিনিয়ত যদি সঞ্চয়ে বাধা পড়ে বা অর্থকষ্ট থাকে তবে বাস্তুর এই নিয়ম মেনে কাটিয়ে উঠুন সকল সমস্যা

আরও পড়ুন- বাড়ি থেকে সমস্ত নেগেটিভ শক্তি দূর করতে কাজে লাগান বাঁশি, জেনে নিন কোন রঙের বাঁশি কোন ঘরে রাখবেন

আরও পড়ুন- বাস্তু অনুসারে রান্নাঘরের এই নিয়মগুলো রাতারাতি ভাগ্য বদলে দিতে পারে, জেনে নিন নিয়মগুলো

বৈশাখী পূর্ণিমায় শুভ যোগ-

বৈশাখী পূর্ণিমার সকাল থেকে রাত ৯ টা ১৭ মিনিট পর্যন্ত সিদ্ধি যোগ থাকবে এবং তার পরে ব্যাতিপাত যোগ হবে। সিদ্ধি যোগ শুভ কাজের জন্য শুভ বলে মনে করা হয়। এছাড়া বৈশাখী পূর্ণিমার দিনে স্বাতী ও বিশাখা নক্ষত্র থাকবে, ধর্মীয় জ্যোতিষশাস্ত্রে এগুলিকেও শুভ বলে মনে করা হয়। অন্যদিকে, বৈশাখী পূর্ণিমায় ভাদ্র কাল বিকেল ০৫.১ মিনিট থেকে ১১ টা ২৭ মিনিট পর্যন্ত হবে। কিন্তু ভাদ্রের অধিবাসের কারণে পৃথিবীতে এর প্রভাব বিবেচিত হবে না এবং শুভকাজে কোনও বাধা হবে না। মোট কথা এই গ্রহণের কোনও প্রভাব কারও উপর পড়বে না যেহেতু দেশে এই গ্রহণের সূতককাল বৈধ নয়।

Read more Articles on
Share this article
click me!