Holi 2024: ন্যাড়াপোড়া বা বুড়ির ঘর কেন করা হয়, জেনে নিন এই রীতি ও পুজা পদ্ধতি

যদিও হিরণ্যকশিপুর পুত্র প্রহ্লাদ ছিলেন ভগবান বিষ্ণুর একজন মহান ভক্ত। হিরণ্যকশিপু এটা পছন্দ করেননি। তিনি তার বোন হোলিকার সাহায্য চেয়ে তার নিজের ছেলেকে হত্যা করার সিদ্ধান্ত নেন।

 

deblina dey | Published : Mar 19, 2024 7:37 AM IST

এই বছর দোল উৎসব পালিত হবে ২৫ মার্চ সোমবার। এর একদিন আগে অর্থাৎ ২৪ মার্চ রবিবার পালিত হবে ন্যাড়াপোড়া। হোলির একদিন আগে সারা বাংলায় পালিত হয় ন্যাড়াপোড়া বা বুড়ির ঘর। অনেকে আবার একে ছোট হোলি ইত্যাদি নামেও পরিচিত।

ছোট হোলি রাক্ষস রাজা হিরণ্যকশিপু এবং তার পুত্র প্রহ্লাদের গল্পের সঙ্গে জড়িত। হিরণ্যকশিপু, যিনি অসুর রাজা নামেও পরিচিত, তিনি ছিলেন ভগবান বিষ্ণুর এক মহান শত্রু। যদিও হিরণ্যকশিপুর পুত্র প্রহ্লাদ ছিলেন ভগবান বিষ্ণুর একজন মহান ভক্ত। হিরণ্যকশিপু এটা পছন্দ করেননি। তিনি তার বোন হোলিকার সাহায্য চেয়ে তার নিজের ছেলেকে হত্যা করার সিদ্ধান্ত নেন।

হোলিকার এমন একটি পোশাক ছিল যা আগুনও পোড়াতে পারে না। হোলিকা প্রহ্লাদকে তার সঙ্গে আগুনে বসতে রাজি করান। অগ্নি শুরু হওয়ার সঙ্গে সঙ্গে প্রহ্লাদ ভগবান বিষ্ণুর কাছে তাকে রক্ষা ও রক্ষা করার জন্য প্রার্থনা করলেন। এই সময় ভগবান বিষ্ণুর কৃপায় প্রহ্লাদের প্রাণ রক্ষা পায় এবং হোলিকা দগ্ধ হয়।

হোলিকা দহনের শুভ সময় কখন

এই বছর ন্যাড়াপোড়া অনুষ্ঠিত হবে ২৪ মার্চ। অন্যদিকে, রঙের উত্সব হোলি ২৬ মার্চ পালিত হবে। হোলিকা দহনের শুভ সময় রাত ৬ টা বেজে ৪০ মিনিট থেকে রাত ৮ টা পর্যন্ত।

ন্যাড়াপোড়া কেন গুরুত্বপূর্ণ, এই পদ্ধতিতে করুন ন্যাড়াপোড়ার পুজো

এই দিনে মানুষ হোলিকার পূজাও করে। হিন্দু পুরাণে, এটি বিশ্বাস করা হয় যে হোলিকার পূজা করলে প্রত্যেকের ঘরে সমৃদ্ধি আসে। লোকেরা বিশ্বাস করে যে হোলিকা পূজা করার পরে তারা সমস্ত ধরণের ভয়কে জয় করতে পারে।

এই পদ্ধতিতে ন্যাড়াপোড়ার পুজো করুন

ন্যাড়াপোড়ার দিন নিয়ম করে পূজা করতে হবে। ন্যাড়াপোড়া একটি নীতি যা একটি বনফায়ার মত। লোকেরা সাধারণত তাদের পরিবার এবং বন্ধুদের সঙ্গে আগুনের চারপাশে পরিক্রমা করে।

ফুল, ধূপকাঠি, অক্ষত, তুলার সুতো, মুগ ডাল, মিষ্টি বা বাতাসা, হলুদ, আবির, নারকেল দিয়ে এই পূজা করুন। পাঁচ বা সাতবার এই আগুন প্রদক্ষিণ করে প্রার্থনা করুন। এই দিনে হোলিকার পূজা করলে সব ধরনের নেতিবাচকতা দূর হয়। এতে ঘরে সুখ ও সমৃদ্ধি আসে।

Read more Articles on
Share this article
click me!