Bhai Phota 2023: ভাইয়ের কপালে ফোঁটা দেবেন কবে? জেনে নিন ভাইফোঁটার শুভ তিথি

ভাই-বোনেদের মঙ্গলকামনার এই উৎসব পালিত হয় প্রত্যেক কার্তিক মাসের শুক্ল পক্ষের দ্বিতীয় তিথিতে। ২০২৩ সালে ভাইফোঁটার শুভক্ষণ পড়েছে কখন?

Sahely Sen | Published : Nov 10, 2023 7:43 AM IST / Updated: Nov 10 2023, 02:10 PM IST

‘যমুনা দেয় যমকে ফোঁটা, আমি দিই আমার ভাইকে ফোঁটা’: যুগ যুগান্তর ধরে বাংলার ঘরে ঘরে এই মন্ত্র বলেই নিজের ভাইয়ের মঙ্গলকামনায় ফোঁটা দিয়ে আসছেন সমস্ত নারীরা। আধুনিক যুগে অবশ্য অনেক বোনের কপালেও ফোঁটা দেওয়ার চল তৈরি করে নিয়েছেন ভাইরা। ভাই-বোনেদের মঙ্গলকামনার এই উৎসব পালিত হয় প্রত্যেক কার্তিক মাসের শুক্ল পক্ষের দ্বিতীয় তিথিতে। ২০২৩ সালে ভাইফোঁটার শুভক্ষণ পড়েছে কখন?

-

নভেম্বরের ১৪, নাকি ১৫? কোন দিন পড়েছে ভাইফোঁটা, এই নিয়ে মানুষের মনে রয়েছে ধোঁয়াশা। শুভ সময় অনুসারে, এই বছর ভাইফোঁটা উৎসব দু'দিন ধরেই পালিত হতে পারে, অর্থাৎ ১৪ এবং ১৫ নভেম্বর। পঞ্চাং অনুসারে, কার্তিক মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথি শুরু হচ্ছে ১৪ নভেম্বর দুপুর ২টো বেজে ৩৬ মিনিট থেকে। এই তিথি শেষ হবে ১৫ নভেম্বর বেলা ১টা ৪৭ মিনিটে।

কেন ১৪ নভেম্বর ভাইফোঁটা পালিত হতে পারবে?

পঞ্চাং অনুসারে, ভাইফোঁটার সময় ১৪ নভেম্বর দুপুর ১টা ১০ মিনিট থেকে ৩টে ১৯ মিনিট পর্যন্ত। এই দিনে শোভন যোগও তৈরি হচ্ছে, যা শুভ বলে মনে করা হয়।

কেন ১৫ নভেম্বরও ভাইকে ফোঁটা দিতে পারবেন?
 

হিন্দু ধর্মে যে কোনও উৎসব উদযাপিত হয় শুধুমাত্র উদয় তিথিতে। এমন পরিস্থিতিতে, উদয় তিথি অনুসারে, ১৫ নভেম্বরও ভাইফোঁটা দেওয়া যাবে। এই দিনে ভাইকে ফোঁটা দেওয়ার শুভ সময় সকাল ১০টা ৪৫ মিনিট থেকে দুপুর ১২টা ৫ মিনিট পর্যন্ত।

Share this article
click me!