Buddha Purnima 2023: ৫ মে বুদ্ধ পূর্ণিমায় মা লক্ষ্মীকে খুশি করতে এই ৩টি কাজ করুন, ধন-সম্পদে সংসার ভরে উঠবে

এই দিনে কিছু বিশেষ যোগের কাকতালীয় ঘটনা রয়েছে। কূর্ম জয়ন্তীও এই দিনে পালিত হয়। পুরাণ অনুসারে, শ্রী হরিকে বিষ্ণুর নবম অবতার হিসাবে বর্ণনা করা হয়েছে, আসুন জেনে নেই বুদ্ধ পূর্ণিমার শুভ যোগ, শুভ সময় এবং প্রতিকার।

Web Desk - ANB | Published : May 2, 2023 3:21 AM IST

বৈশাখের পূর্ণিমায় বুদ্ধ পূর্ণিমা উৎসব পালিত হয়। এবার বুদ্ধ পূর্ণিমা ৫ মে ২০২৩ তারিখে। এবার গৌতম বুদ্ধের ২৫৮৫ তম জন্মবার্ষিকী। গৌতম বুদ্ধের জন্মদিনে তাঁর অনুসারীরা শোভাযাত্রা, ভজন, দান, পূজা করে থাকেন। এই বছর বুদ্ধ পূর্ণিমাকে অত্যন্ত শুভ বিশেষ হিসাবে মনে করা হচ্ছে কারণ এই দিনে কিছু বিশেষ যোগের কাকতালীয় ঘটনা রয়েছে যা এই দিনের গুরুত্বকে দ্বিগুণ করে দিচ্ছে। কূর্ম জয়ন্তীও এই দিনে পালিত হয়। পুরাণ অনুসারে, শ্রী হরিকে বিষ্ণুর নবম অবতার হিসাবে বর্ণনা করা হয়েছে, আসুন জেনে নেই বুদ্ধ পূর্ণিমার শুভ যোগ, শুভ সময় এবং প্রতিকার।

বুদ্ধ পূর্ণিমা ২০২৩ মুহুর্ত-

বৈশাখী পূর্ণিমার তারিখ শুরু হয় - ৪ মে ২০২৩, সকাল ১১ টা ৪১ মিনিটে

বৈশাখী পূর্ণিমার তারিখ শেষ - ৫ মে ২০২৩, ১১ টা ০৩ মিনিটে

স্নানের সময় - সকাল ৪ টে ১২ মিনিট - ৪ টে ৫৫ মিনিট সকাল

সত্যনারায়ণ পূজার মুহুর্ত - ৭ টা ১৮ মিনিট সকাল - ৮ টা ৫৮ মিনিট পর্যন্ত

চন্দ্রোদয়ের অর্ঘ্য নিবেদনের সময় - সন্ধ্যা ০৬.৪৫ মিনিট

নিশিতা কালের মুহুর্তা - ৫ মে ২০২৩, ১১ টা ৫৬ মিনিট - ৬ মে ২০২৩, ১২ টা ৩৯ মিনিট (এই সময়ে মা লক্ষ্মীর আরাধনা সবচেয়ে ভালো)


বুদ্ধ পূর্ণিমা ২০২৩ শুভ যোগ-

এবারের বুদ্ধ পূর্ণিমায় শুক্রবার এবং সিদ্ধ যোগের মিল রয়েছে। শুক্রবার এবং পূর্ণিমা দুটোই দেবী লক্ষ্মীর খুব প্রিয়। অন্যদিকে, শাস্ত্র অনুসারে, সিদ্ধ যোগে দেবী লক্ষ্মীর আরাধনা প্রমাণিত, এটি দ্রুত ফল দেয় এবং ব্যক্তির কখনোই অর্থের অভাব হয় না। এবার বছরের প্রথম চন্দ্রগ্রহণও শুধু বুদ্ধ পূর্ণিমায় ঘটছে, যদিও ভারতে এর কোনও প্রভাব পড়বে না।

সিদ্ধ যোগ - ৪ মে ২০২৩ সকাল ১০ টা ৩৭ মিনিট থেকে ৫ মে ২০২৩ সকাল ৯ টা ১৭ মিনিট পর্যন্ত।

চন্দ্রগ্রহণ - রাত ০৮ টা ৪৫ মিনিট থেকে রাত ১ টা পর্যন্ত (মে ৫, ২০২৩)

আরও পড়ুন- ১৩০ বছর পর বুদ্ধ পূর্ণিমায় চন্দ্র গ্রহণের যোগ, দুর্দান্ত লাভবান হতে চলেছে এই রাশির জাতকরা

বুদ্ধ পূর্ণিমার প্রতিকার-

যদি কোনও কাজ দীর্ঘদিন ধরে আটকে থাকে, তাহলে বুদ্ধ পূর্ণিমার শুভ সময়ে পবিত্র নদীতে স্নান করা খুবই শুভ বলে মনে করা হয়। এটি করলে যেমন সমস্ত পাপ থেকে মুক্তি পাওয়া যায়, তেমনি এই দিনে সারা ঘরে গঙ্গাজল ছিটিয়ে দিলে নেতিবাচকতা নষ্ট হয়।

বুদ্ধ পূর্ণিমার দিনে চন্দ্র দেবতার ধ্যান করুন। রুপোর থালায় ঘি-এর প্রদীপ ও ধূপ জ্বালান। এতে বাদাম ও শুকনো খেজুর রাখুন। চন্দ্রকে দুধ দিয়ে অর্ঘ্য নিবেদন করুন। সিলভার প্লেট জিনিস নিবেদন করুন। সাদা রঙ এর প্রসাদ নিবেদন করুন যেমন সাবুদানার পায়েস দিতে পারেন। এতে অর্থনৈতিক অবস্থার উন্নতি হয়। পরিবারের সদস্যদের মাখন ও খির বিতরণ করুন।

এই দিনে তীর্থস্থানে গিয়ে গঙ্গায় স্নান করুন। অঞ্জলি ভরে তাতে কালো তিল মিশিয়ে পূর্বপুরুষের উদ্দেশ্যে নিবেদন করুন। এতে করে অশান্তি ও সমস্যা দূর হয়।

Share this article
click me!