Buddha Purnima 2024: জেনে নিন পুজোর সেরা সময়, শান্তির জীবন কাটাতে এদিনে অবশ্যই পালন করুন এই নিয়ম

এই উৎসব হিন্দু ও বৌদ্ধ উভয় ধর্মের অনুসারীরা পালন করে। বুদ্ধ পূর্ণিমাকে বুদ্ধের জ্ঞান অর্জনের দিন হিসাবে দেখা হয়।

deblina dey | Published : May 22, 2024 6:05 AM IST

Buddha Purnima 2024: হিন্দু ধর্মে পূর্ণিমা তিথিকে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। বৈশাখ মাসের পূর্ণিমা (বৈশাখ পূর্ণিমা ২০২৪) বুদ্ধ পূর্ণিমা এবং বুদ্ধ জয়ন্তী নামে পরিচিত। এই উৎসব হিন্দু ও বৌদ্ধ উভয় ধর্মের অনুসারীরা পালন করে। বুদ্ধ পূর্ণিমাকে বুদ্ধের জ্ঞান অর্জনের দিন হিসাবে দেখা হয়।

একটি হিন্দু বিশ্বাস আছে যে এই দিনে ভগবান বিষ্ণু বুদ্ধ রূপে তার নবম অবতার রূপে গ্রহণ করেছিলেন। এই পূর্ণিমা তিথিতে দেবী লক্ষ্মী ও সত্যনারায়ণের আরাধনা করলে ঘরে সুখ ও সম্পদ আছসে। বৈশাখ পূর্ণিমার তারিখ, সময় এবং তাৎপর্য জানুন অর্থাৎ বুদ্ধ পূর্ণিমা ২০২৪।

বুদ্ধ পূর্ণিমা ২০২৪ তারিখ-

২৩ মে ২০২৪, বৃহস্পতিবার বুদ্ধ পূর্ণিমা উদযাপিত হবে। এই দিনটি ভগবান বুদ্ধের ২৫৮৬ তম জন্মবার্ষিকী। বৈশাখ পূর্ণিমায়, পবিত্র নদীর জলে স্নান করা উচিত, তারপর বাড়িতে ভগবান সত্যনারায়ণের পূজা এবং রাতে চাঁদকে অর্ঘ্য নিবেদনের প্রথা রয়েছে। এতে মানসিক শান্তি পাওয়া যায়। সুখ এবং সমৃদ্ধি সেখানে বাস করে।

বুদ্ধ পূর্ণিমা ২০২৪ মুহুর্ত-

স্নান দান -সকাল ০৪.০৪ - বিকাল ৫.২৬ মিনিট পর্যন্ত

পূজার সময় - সকাল ১০.৩৫ মিনিট থেকে - ১২.১৮ মিনিট পর্যন্ত

চন্দ্রোদয়ের সময় - সন্ধ্যা ৭.১২ মিনিট

বুদ্ধ পূর্ণিমা কেন পালিত হয়?

বুদ্ধ পূর্ণিমাকে ভগবান বুদ্ধের জন্ম, সত্যের জ্ঞান এবং মহাপরিনির্বাণ হিসাবে গুরুত্বপূর্ণ মনে করা হয়। বুদ্ধ পূর্ণিমা শুধুমাত্র বুদ্ধের জীবনের সঙ্গে সম্পর্কিত নয়, এই পূর্ণিমা তিথিতে বছরের পর বছর বনে বিচরণ ও কঠোর তপস্যা করার পর বুদ্ধ বোধগয়ার বোধিবৃক্ষের নিচে সত্যের জ্ঞান লাভ করেন।

বৈশাখ পূর্ণিমার দিনে কুশীনগরে তাঁর মহাপরিনির্বাণ ঘটে। বুদ্ধ পূর্ণিমায়, ভগবান বুদ্ধের অনুসারীরা তাঁর শিক্ষা শোনেন এবং তাঁর দেখানো পথে চলার শপথ নেন। মানুষকে সত্য ও অহিংসার পথে চলতে উদ্বুদ্ধ করুন।

বুদ্ধ পূর্ণিমায় এই কাজগুলো করুন-

শাস্ত্রমতে, বুদ্ধ পূর্ণিমার দিনে জলভর্তি পাত্র ও থালা দান করলে গরু দান করার মতো পুণ্য পাওয়া যায়। এই দিন বাড়িতে সত্যনারায়ণ কথা পাঠ করুন এবং রাতে লক্ষ্মীকে পদ্মফুল অর্পণ করুন। কথিত আছে যে এটি সম্পদের আশীর্বাদ নিয়ে আসে।

গৌতম বুদ্ধ কে ছিলেন?

গৌতম বুদ্ধের জন্মের নাম ছিল সিদ্ধার্থ গৌতম। গৌতম বুদ্ধ ছিলেন একজন আধ্যাত্মিক শিক্ষক, যাঁর শিক্ষা বৌদ্ধধর্ম প্রতিষ্ঠা করেছিল। তার জন্মস্থান নিয়ে অনেক মত রয়েছে। নেপালের লুম্বিনি নামক একটি স্থানকে অনেকে বুদ্ধের জন্মস্থান বলে মনে করেন। এটা বিশ্বাস করা হয় যে গৌতম বুদ্ধ বোধগয়ায় জ্ঞানলাভ করেছিলেন এবং তিনি সারনাথে প্রথমবার ধর্ম শিক্ষা দিয়েছিলেন।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

PM Modi on Cricket T20 World Cup : বাংলাদেশ ক্রিকেট টিমকে কি বলেই হেসে ফেললেন মোদীজি! দেখুন
PM Modi Live: যৌথ সংবাদিক সম্মেলনে প্রধানমন্ত্রী মোদী ও বাংলাদেশের প্রধানমন্ত্রী, দেখুন সরাসরি
Suvendu Adhikari : 'ভাতা আর ভর্তুকিতেই আটকে, ওড়িশাকে দেখে শেখা উচিত' বিস্ফোরক শুভেন্দু!
Bagdah News : দম আছে! 'TMC ভোট লুঠ করবে! ৩ হাত লম্বা ডান্ডা দিয়ে....' চরম হুঁশিয়ারি এই BJP নেতার!
মরশুমের শুরুতেই ডায়মন্ড হারবার নগেন্দ্রবাজার আড়তে ঢুকলো ইলিশ