Budh Pradosh Vrat 2024: চলতি মাসেই রয়েছে বুধ প্রদোষ ব্রত, জেনে নিন রুদ্রাভিষেকের শুভ সময়

এবছর বুধ প্রদোষ উপবাস হতে চলেছে আয়ুষ্মান ও সৌভাগ্য যোগে। এছাড়া ওই দিন পুনর্বাসু ও পুষ্য নক্ষত্র রয়েছে। যাঁরা প্রদোষের দিনে রুদ্রাভিষেক করতে চান, তাদের জন্যেও এটি একটি অত্যন্ত শুভ সময়।

Sahely Sen | Published : Feb 17, 2024 7:13 AM IST

মাঘ মাসের শেষ প্রদোষ উপবাস পালিত হবে বুধবার, মাঘ শুক্লা ত্রয়োদশী তিথিতে। এই সময়ে শুক্লপক্ষ চলছে এবং এর ত্রয়োদশীতে প্রদোষ পতিত হবে, এটিই হতে চলেছে এই মাসের শেষ প্রদোষ উপবাস। মাঘ পূর্ণিমার পর আবার আসবে ফাল্গুনের কৃষ্ণপক্ষের প্রদোষ। মাঘ মাসের শেষ প্রদোষ বুধবার, তাই এটি হবে বুধ প্রদোষ উপবাস। পুরীর কেন্দ্রীয় সংস্কৃত বিশ্ববিদ্যালয়ের জ্যোতিষী ডক্টর গণেশ মিশ্রের মতে , এবছর বুধ প্রদোষ উপবাস হতে চলেছে আয়ুষ্মান ও সৌভাগ্য যোগে। এছাড়া ওই দিন পুনর্বাসু ও পুষ্য নক্ষত্র রয়েছে। যাঁরা প্রদোষের দিনে রুদ্রাভিষেক করতে চান, তাদের জন্যেও এটি একটি অত্যন্ত শুভ সময়। 

আসুন জেনে নেওয়া যাক মাঘ মাসের বুধ প্রদোষ উপবাস কবে? বুধ প্রদোষ উপবাসের পূজার সময়কাল কখন?

বুধ প্রদোষ উপবাস কখন?

বৈদিক পঞ্জিকা অনুসারে, এবার মাঘ শুক্লা ত্রয়োদশী তিথি ২১ ফেব্রুয়ারি বুধবার সকাল ১১টা বেজে ২৭ মিনিট থেকে শুরু হচ্ছে। এই তিথিটি ২২ ফেব্রুয়ারি বৃহস্পতিবার রাত ১টা বেজে ২১ মিনিটে শেষ হবে। প্রদোষ ব্রতের জন্য, সন্ধ্যাবেলা পূজার শুভ সময় স্বীকৃত। এর ভিত্তিতে ২১ ফেব্রুয়ারি বুধ প্রদোষ ব্রত পালিত হবে। এর কারণ হল, ত্রয়োদশী তিথি শেষ হচ্ছে ২২ ফেব্রুয়ারি বিকেলে। ওইদিন সন্ধ্যার সময়কাল পাওয়া যাচ্ছে না। 

বুধ প্রদোষ উপবাস ২০২৪ এর শুভ সময়

যারা ২১শে ফেব্রুয়ারি বুধ প্রদোষ উপবাস করেন তারা শিব পূজার জন্য আড়াই ঘণ্টারও বেশি সময় পাবেন। মাঘ মাসের বুধ প্রদোষ উপবাসের শুভ সময় সন্ধ্যা ৬টা বেজে ১৫ মিনিট থেকে ৮টা বেজে ৪৭ মিনিট পর্যন্ত। সেই দিন ব্রাহ্ম মুহুর্ত শুধু হচ্ছে ভোর ৫টা বেজে ১৩ মিনিট থেকে এবং চলবে সকাল ৬টা বেজে ৪ মিনিট পর্যন্ত। 


মাঘ মাসের বুধ প্রদোষ উপবাসের পূজা হবে সৌভাগ্য যোগ ও পুষ্য নক্ষত্রে। উপবাসের দিন, আয়ুষ্মান যোগ সকাল থেকে চলবে, যা শেষ হবে ১১টা বেজে ৫১ মিনিটে। এর পর সৌভাগ্য হবে, যা চলবে সারা রাত পর্যন্ত। যেখানে পুনর্বাসু নক্ষত্র সকাল থেকে দুপুর ২ টো বেজে ১৮ মিনিট পর্যন্ত চলবে।  তারপরে পুষ্য নক্ষত্র হবে।

বুধ প্রদোষ উপবাসের দিনে গঠিত উভয় যোগই শুভ এবং নক্ষত্রমণ্ডলীও শুভ। এতে প্রার্থনা করলে সকল মনোবাঞ্ছা পূরণ হবে। 

Share this article
click me!