এই ধরণের কাজ করলে পরিবার-সমাজের চোখে ছোট হয়ে যায় মানুষ, জেনে নিন চাণক্য নীতির সারাংশ

চাণক্য তার জীবদ্দশায় একটি দুর্দান্ত বই লিখেছিলেন, যা আমরা আজ চাণক্য নীতি নামে জানি। আচার্য তার নীতিশাস্ত্রে জীবনের সাথে সম্পর্কিত অনেক ভাল-মন্দ বিষয়ের কথা বলেছেন এবং তা এতই কার্যকর যে আজও মানুষ সেগুলি পছন্দ করে।

Parna Sengupta | Published : Nov 11, 2022 5:49 AM IST

আচার্য চাণক্য তার নীতির জন্য পরিচিত, তিনি একজন ভিন্ন চিন্তাবিদ এবং অত্যন্ত গুণী ও পণ্ডিত ছিলেন। শিক্ষক হওয়ার পাশাপাশি তিনি একজন দক্ষ অর্থনীতিবিদও ছিলেন। তার দক্ষতাকে শক্তিশালী করার জন্য, চাণক্য সম্পূর্ণ নিষ্ঠার সাথে গভীরভাবে অধ্যয়ন করেছিলেন। চাণক্য তার দক্ষতা ও বুদ্ধিমত্তার সাহায্যে জীবনে সাফল্য অর্জনের জন্য অনেক নীতি তৈরি করেছিলেন।

আচার্য চাণক্য ছিলেন সেইসব শ্রেষ্ঠ পণ্ডিতদের মধ্যে একজন, যিনি তাঁর বুদ্ধির ভিত্তিতে সমগ্র শাসনভার একজন সাধারণ শিশুর হাতে তুলে দিয়েছিলেন। কথিত আছে চাণক্য তার কূটনীতির ভিত্তিতে চন্দ্রগুপ্ত মৌর্যকে সম্রাট বানিয়েছিলেন। যাইহোক, চাণক্য তার জীবদ্দশায় একটি দুর্দান্ত বই লিখেছিলেন, যা আমরা আজ চাণক্য নীতি নামে জানি। আচার্য তার নীতিশাস্ত্রে জীবনের সাথে সম্পর্কিত অনেক ভাল-মন্দ বিষয়ের কথা বলেছেন এবং তা এতই কার্যকর যে আজও মানুষ সেগুলি পছন্দ করে।

চাণক্য নীতি শাস্ত্রে চাণক্যের তৈরি সেই সমস্ত নীতির সংগ্রহ রয়েছে। আজ আমরা আপনাকে এমন কিছু নীতির কথা বলতে যাচ্ছি, যা আপনার চিন্তাভাবনা পরিবর্তন করার পাশাপাশি আপনার দৈনন্দিন জীবনকে উন্নত করবে। এছাড়াও আজ আমরা জানব কোন ব্যক্তি চাণক্যের চোখে মৃতের মতো।

যারা নীচ মানুষ, তারা অন্যের খ্যাতি দেখে ঈর্ষান্বিত হয়, তারা অন্যদের সম্পর্কে গালি দেয় কারণ তাদের কিছু করার অধিকার নেই।

হাজার গরুর মধ্যে যেমন একটি গাভীর বাছুর তার মাকে অনুসরণ করে, তেমনি কর্ম একজন মানুষকে অনুসরণ করে।

একজন মানুষ কোনো যন্ত্রের সাহায্য নিলে গর্ভ থেকে জল বের করতে পারে। একইভাবে, একজন ছাত্র যদি তার গুরুর সেবা করে, তাহলে সে গুরুর কাছে থাকা জ্ঞানের সম্পদ লাভ করে।

আমাদের কর্মফল আমরা পাই। আমাদের বুদ্ধি আমাদের পূর্বে করা কর্ম দ্বারা চিহ্নিত করা হয়। তাই বুদ্ধিমান মানুষরা চিন্তা করে কাজ করে।

খাদ্য, জল এবং মিষ্টি কথা এই পৃথিবীতে আসল রত্ন, বোকারা পাথরের টুকরোকে রত্ন মনে করে।

বসন্ত ঋতুতে পাতা না এলে কি করবে? পেঁচা দিনের বেলায় দেখতে না পারলে সূর্যের কি দোষ? চাতক পাখির চঞ্চুতে বৃষ্টির ফোঁটা না পড়লে মেঘের কি দোষ। একজনের মূলে যা আছে তা কীভাবে পরিবর্তন করা যায়?

যে বাড়িতে ব্রাহ্মণদের পা ধোয়া হয় না, যেখানে বৈদিক স্তোত্র উচ্চস্বরে পাঠ করা হয় না এবং যেখানে ভগবান ও পূর্বপুরুষদের উদ্দেশ্যে নৈবেদ্য দেওয়া হয় না, সেই বাড়িটি শ্মশান।

যে অন্যের স্ত্রীকে মা, অন্যের ধন-সম্পদকে মাটির পিণ্ড, অন্যের সুখ-দুঃখকে নিজের সুখ-দুঃখ বলে ভাবতে পারেন। তিনি সঠিক দৃষ্টি পেয়েছেন এবং তিনি মহান ব্যক্তি।

চাণক্যের দৃষ্টিতে সেই ব্যক্তি মৃত যে জীবিত অবস্থায় ধর্ম পালন করে না, কিন্তু যে ব্যক্তি ধর্ম পালনে জীবন দেয়, সে মৃত্যুর পরেও দীর্ঘজীবি হয়।

আরও পড়ুন

চাণক্য নীতি- স্বামীকে কখনই নিজের এই চারটি সিক্রেট বলা উচিত নয় স্ত্রীদের

'পুরুষের এই অভ্যাসগুলি হয়ে ওঠে নারীর দুর্বলতার কারণ' জানায় চাণক্য নীতি

Share this article
click me!