Devsayani Ekadashi 2023: তারিখ-সময় থেকে পুজোর আচার এবং কী তাৎপর্য রয়েছে সায়নী একাদশীর

দেবশয়নী একাদশী সৌভাগ্যদায়িনী একাদশী নামেও পরিচিত। এই দিনে নিয়মানুযায়ী পূজা করলে মোক্ষ লাভ হয় এবং সকল মনোবাঞ্ছা পূর্ণ হয়।

 

deblina dey | Published : Jun 29, 2023 3:25 AM IST

২৯ জুন, বৃহস্পতিবার দেবশয়নী একাদশীর উপবাস। পঞ্চাঙ্গ মতে আষাঢ় শুক্লপক্ষের একাদশীকে বলা হয় দেবশয়নী একাদশী। দেবশয়নী একাদশী সৌভাগ্যদায়িনী একাদশী নামেও পরিচিত। এই দিনে নিয়মানুযায়ী পূজা করলে মোক্ষ লাভ হয় এবং সকল মনোবাঞ্ছা পূর্ণ হয়।

দেবশয়নী একাদশীর উপবাসের নিয়মঃ

দেবশয়নী একাদশীতে তাড়াতাড়ি ঘুম থেকে উঠে স্নান করুন। পরিষ্কার করার পর ঘরে গঙ্গাজল ছিটিয়ে দিন। ভগবান বিষ্ণুর উপাসনা করুন এবং তাঁকে অন্ন নিবেদন করুন। নিকটবর্তী মন্দিরে যান এবং ভগবান বিষ্ণুর দর্শন করুন। একাদশীর উপবাসে কোনও খাবার খাওয়া উচিত নয়। খাবারে দুধ, ফলমূল খাওয়া যেতে পারে।

দেবাশয়নী একাদশীতে কি করবেন আর কি করবেন না

দেবাশয়নী একাদশীতে উপবাস না করলেও ভাত খাওয়া উচিত নয়। আমিষ খাবার এড়িয়ে চলতে হবে। আজ দান করুন, বয়স্কদের সেবা করুন এবং গরুকে গুড় ও সবুজ চারণ খাওয়ান।

জেনে নিন আজকের ক্যালেন্ডার

তারিখ: ২৯ জুন

যুদ্ধ: বৃহস্পতিবার

তারিখ: একাদশী

মাস: আষাঢ়

পক্ষ: শুক্ল

নক্ষত্র: স্বাতী (বিশাখা নক্ষত্র বিকেল সাড়ে ৪ টার পরে)

করণ: বণিজ (এর পরে বিকাল ৩.০১ মিনিট পর্যন্ত বাব করণ)

যোগ: সিদ্ধ যোগ তুলা

রাশিতে চাঁদের স্থানান্তর

সূর্যোদয়: সকাল ৫ টা ২৬ মিনিট

সূর্যাস্ত: বিকেল ৬ টা ১০ মিনিট

দিক: দক্ষিণ

বিক্রমী সংবত: ২০৮০

সাকা সংবত: ১৯৪৪

আজকের শুভ সময়

অভিজিৎ মুহুর্ত হবে দুপুর ১১ টা ৫৭ মিনিট থেকে ১২ টা ৫২ মিনিট পর্যন্ত। বিজয় মুহুর্তা হবে দুপুর ২.৪৪ থেকে ৩.৪০ পর্যন্ত। এছাড়া সন্ধ্যা ৭.২২ থেকে সন্ধ্যা ৭.৪২ পর্যন্ত হবে গোধূলি। একই সময়ে অমৃত কাল হবে রাত ১০টা থেকে ১১.৩২টা পর্যন্ত। নিশীথ কাল রাত ১২.০৫ ​​থেকে ১২.৪৫ পর্যন্ত হবে। রবি যোগ হবে সকাল ৫ টা ২৬ মিনিট থেকে বিকাল সাড়ে চারটা পর্যন্ত।

আজকের অশুভ সময়

রাহুকাল হবে দুপুর দেড়টা থেকে ভোর ৩টা পর্যন্ত। সকাল ৬ টা থেকে সাড়ে সাতটা পর্যন্ত যমগন্ড থাকবে। গুলিক সময় সকাল ৯ টা থেকে সাড়ে দশটা পর্যন্ত হবে। একইভাবে দুর্মুহুর্তে হবে সকাল ১০ টা ৫ থেকে বেলা ১১ টা এক মিনিট পর্যন্ত।

Share this article
click me!