Bad Luck: মই-এর নিচ দিয়ে হাঁটাচলা করবেন না! নচেৎ জীবনে আসতে পারে চরম অশান্তি, বলছে চলতি লোককথা

মইয়ের নিচ দিয়ে হাঁটা ভাল নয়। জ্যোতিষ অনুযায়ী এর কুপ্রভাব পড়ে স্বাস্থ্যের ওপর। দেখে নিন কি কি সমস্যা হতে পারে।

 

Saborni Mitra | Published : Jul 4, 2023 1:42 PM IST

মইয়ের নিচ দিয়ে হাঁটা একটি কুসংস্কার হিসেবে অনেকেই মনে করে থাকেন। দীর্ঘ দিনের এই কুসংস্কার। অনেকেই মনে করেন এটি দুর্ভাগ্যজনক। জ্যোতিষ অনুযায়ী এর কুপ্রভাব পড়ে স্বাস্থ্যের ওপর।অনেকেই মনে করে মইয়ের নিচ দিয়ে হাঁটাচলা করলে তার প্রভাব পড়ে স্বাস্থ্যের ওপর।   প্রচলিত প্রথা অনুযায়ী কখনই মইয়ের নিচ দিয়ে হাঁটাহাঁটি করা ঠিক নয় বলে মনে করা হয়।   আসুন আজ দেখেনি এই কল্পকাহিনি কতটা সত্যি আর কতটা মিথ্যা।

কেন মইয়ের তলা দিয়ে হাঁটাকে দুর্ভাগ্যজনক বলে মনে করা হয়ঃ

১. দুর্ঘটনার ঝুঁকি থাকে। মইয়ের র নিচ দিয়ে হাঁটা সত্যির স্বস্থ্যের জন্য ঝুঁকির কারণ হতে পারে। কারণ মই সাধারণত নির্মাণ ও রক্ষণাবেক্ষণের কাজে ব্যবহার করা হয়ে থাকে। এটির নিচদিয়ে যাতায়াত করলে দুর্ঘটনার সম্ভাবনা বাড়তে থাকে।

২. মই সাধারণ আলগা হয়। শক্ত কোনও ভিত নেই। তাই দুর্ঘটনা ঘটার প্রভূত সম্ভবনা থাকে। মই দিয়ে কেউ নামলে তার পায়ের আঘাতে গুরুতর জখম হওয়ার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না। তাই মইয়ের থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখাই শ্রেয়।

৩. মই সাধারণত ওপরে ওঠার কাজেই ব্যবহার করা হয়। এটি ধাপে ধাপে ব্যবহার করা হয়। কাজের জন্যও ব্যবহার করা হয়। তাই মইয়ে থাকা ব্যক্তির হাতে অনেক সামগ্রী থাকা মোটেও অবাস্তব নয়। সেগুলি পড়ে যেতে পারে। তাই মইয়ের তলা দিয়ে গেলে চোট পাওয়ার সম্ভাবনাও প্রবল থাকে। যাতায়াতের সময় ধাক্কাতেও দুর্ঘটনা ঘটতে পারে।

৪. অনেক সময় সমতল নয় এমন জায়গাতেও মইয়ের ব্যবহার করা হয়। তাই এই ধরনের মইয়ের দিয়ে হাঁটলে সেগুলি উপরে পড়ে গেলে বা ভেঙে পড়লে দুর্ঘটনা ঘটতে পারে। সিঁড়ির স্থায়ীত্ব বেশি হতে পারে।

 

মইয়ের তলা দিয়ে হাঁটলে অস্বস্তি বাড়তে পারে ওপরে থাকা ব্যক্তির। কারণ যে ব্যক্তি হাঁটছে তার ধাক্কায়ে মই পড়ে যেতে পারে। এই আশঙ্কা থাকে ওপরে থাকা ব্যক্তির মধ্যে আতঙ্ক তৈরি হয়। আরএই ভয় থেকেই স্বাস্থ্যের ওপর গুরুতর প্রভাব পড়তে পারে। তাই মইয়ের ব্যবহার থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখাই শ্রেয়।

মইয়ের থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখাই শ্রেয়। কখনই মইয়ের তলা দিয়ে হাঁটাহাটি করা ঠিক নয়। মইয়ের ওপর থেকে কিছু পড়ে যেতে পারে। তাই সাবধানে থাকাই শ্রেয়। প্রথমেই নিশ্চিত করতে হবে মইটি নিরাপদ স্থানে রয়েছে কিনা। মইয়ের পরিবর্তে অন্য কিছু থাকলে তা ব্যবহার করতে হবে।

মইয়ের নিচে হাঁটা স্বাভাবিকভাবে দুর্ভাগ্য নয়, তবে এটি প্রকৃত স্বাস্থ্য ঝুঁকির সঙ্গে যুক্ত হতে পারে। পৌরাণিক কাহিনীগুলিকে দেখে নিয়ে নিরাপদে থাকার পন্থা অবলম্বন করাই ভাল।

আরও পড়ুনঃ

সমান সংখ্যক রাজ্যপুলিশ ও কেন্দ্রীয় বাহিনী মোতায়নের প্রস্তাব, কলকাতা হাইকোর্ট বলল পরিস্থিতি অস্বাভাবিক

Vastu Tips: পরিবারে সুখ আর সমৃদ্ধির জন্য রান্নার পরে কড়াই এভাবে রাখবেন না, রইল বাস্তু মেনে চাটু রাখার নিয়মও

Water fasting: শুধুমাত্র জল খেয়েই মেদ ঝরানো কতটা স্বাস্থ্যকর? নতুন গবেষণা রিপোর্টে রয়েছে আশঙ্কা

 

Share this article
click me!