২০২৩ সালের সূর্য ও চন্দ্র গ্রহণ কখন ঘটবে, জানুন নতুন বছরের কবে কখন গ্রহণের যোগ

সূর্যগ্রহণ এবং চন্দ্রগ্রহণ অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। এই সময় মন্দিরের দরজা বন্ধ থাকে। এছাড়াও কিছু গুরুত্বপূর্ণ নিয়ম মেনে চলতে হবে। আসুন জেনে নিই পঞ্জিকা অনুসারে ২০২৩ সালে সূর্য ও চন্দ্র গ্রহণ কখন এবং কখন ঘটবে।

 

Web Desk - ANB | Published : Nov 12, 2022 5:37 AM IST / Updated: Nov 12 2022, 02:53 PM IST

নতুন বছর ২০২৩ শুরু হতে আর মাত্র কিছু সময় বাকি। এমন পরিস্থিতিতে নতুন বছর সম্পর্কে জানার কৌতুহল সবার। জ্যোতিষশাস্ত্র এবং জ্যোতির্বিদ্যার দৃষ্টিকোণ থেকে ২০২৩ অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। ২০২২ সালের মতো, ২০২৩ সালেও ৪টি গ্রহণ ঘটতে চলেছে। এর মধ্যে ২টি চন্দ্রগ্রহণ ও ২টি সূর্যগ্রহণ হবে। সূর্যগ্রহণ এবং চন্দ্রগ্রহণ অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। এই সময় মন্দিরের দরজা বন্ধ থাকে। এছাড়াও কিছু গুরুত্বপূর্ণ নিয়ম মেনে চলতে হবে। আসুন জেনে নিই পঞ্জিকা অনুসারে ২০২৩ সালে সূর্য ও চন্দ্র গ্রহণ কখন এবং কখন ঘটবে।

২০২৩ সালে এই তারিখগুলিতে গ্রহণ ঘটবে-

২০২৩ সালের প্রথম গ্রহণ: পঞ্চাং অনুসারে, ২০২৩ সালের প্রথম গ্রহণ হবে একটি সূর্যগ্রহণ। এই সূর্যগ্রহণ ২০ এপ্রিল, ২০২৩ বৃহস্পতিবার সকাল ০৭.০৪ মিনিট থেকে ১২.২৯ মিনিট পর্যন্ত ঘটবে। তবে, ২০২৩ সালের এই প্রথম সূর্যগ্রহণ ভারতে দৃশ্যমান হবে না, তাই এর সুতক সময়ও বৈধ হবে না। এই সূর্যগ্রহণ মেষ রাশিতে ঘটবে।

২০২৩ সালের দ্বিতীয় গ্রহণ: ২০২৩ সালের দ্বিতীয় গ্রহণটি ৫ মে, ২০২৩ শুক্রবার ঘটবে। এটি হবে ২০২৩ সালের প্রথম চন্দ্রগ্রহণ এবং ভারতে দেখা যাবে না। সে কারণে এই চন্দ্রগ্রহণ সূতক সময়ও বৈধ হবে না।

২০২৩ সালের তৃতীয় গ্রহণ : ২০২৩ সালের তৃতীয় সূর্যগ্রহণ ১৪ অক্টোবর, ২০২৩, শনিবার ঘটবে। এটি হবে ২০২৩ সালের দ্বিতীয় সূর্যগ্রহণ। ২০২৩ সালের আগে প্রথম সূর্যগ্রহণের মতো দ্বিতীয় সূর্যগ্রহণও ভারতে দেখা যাবে না। সে কারণে এই সূর্যগ্রহণের সূতক সময়ও বৈধ হবে না।

আরও পড়ুন- মনের মানুষকে পেতে কাজে লাগান জ্যোতিষশাস্ত্রের এই বশিকরণের টোটকা, জেনে নিন কি করবেন

আরও পড়ুন- ঋণে জর্জরিত, হাতে একদম টাকা থাকছেনা, এই গাছ থেকেই মিলবে সমস্ত প্রতিকার

আরও পড়ুন- এই ২টি জিনিস দান করুন, সমস্ত কষ্ট দূর করবেন সিদ্ধিদাতা গণেশ

২০২৩ সালের চতুর্থ এবং শেষ গ্রহণ: ২০২৩ সালের শেষ চন্দ্রগ্রহণ হবে। এটি হবে ২০২৩ সালের দ্বিতীয় চন্দ্রগ্রহণ, যা হবে সম্পূর্ণ চন্দ্রগ্রহণ। ২০২৩ সালের দ্বিতীয় চন্দ্রগ্রহণ ২৯ অক্টোবর ২০২৩, রবিবার ঘটবে। এই চন্দ্রগ্রহণ শুরু হবে দুপুর ০১.০৬ মিনিটে এবং শেষ হবে ০২.২২ মিনিটে। এই পূর্ণ চন্দ্রগ্রহণ ভারতে দৃশ্যমান হবে, তাই এর সূতক সময়কাল বৈধ হবে।

Share this article
click me!