Feng Shui: যদি দোল উৎসবে ফুল ব্যবহার করেন, তাহলে জেনে নিন এর সঙ্গে সম্পর্কিত ৫ গুরুত্বপূর্ণ নিয়ম

বাড়ির পরিবেশের উন্নতির জন্য ফুলকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। টাটকা হলে তা আরও ভালো।

 

deblina dey | Published : Mar 11, 2024 6:42 AM IST

হিন্দু ধর্মে, আড়ম্বর এবং উত্সাহের সঙ্গে যে কোনও উত্সব উদযাপন করার একটি ঐতিহ্য রয়েছে। এই ধরনের অনুষ্ঠানে, কেবল ঘর পরিষ্কার করা হয় না বরং ঘরের সৌন্দর্যায়ন অর্থাৎ অভ্যন্তরীণ সজ্জাও করা হয়। এই সৌন্দর্যের জন্য বাড়িতে ফুলের ব্যবহার একটি সাধারণ বিষয়, উত্সবগুলিতে প্রতিনিয়ত লোক সমাগম হয় এবং এমন পরিস্থিতিতে অনেকে ফুলের মালা দিয়ে বাড়ির মূল প্রবেশদ্বারও সাজান। চিনা স্থাপত্য পদ্ধতি ফেং শুইতে, বাড়ির পরিবেশের উন্নতির জন্য ফুলকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। টাটকা হলে তা আরও ভালো।

বাড়ির প্রতিটি ঘরে টাটকা ফুল রাখা সবার জন্য শুভ বলে মনে করা হয়। এটাও মনে রাখতে হবে ফুল বাসি হয়ে যাওয়ার পর অর্থাৎ শুকিয়ে গেলে ঘর থেকে সরিয়ে ফেলতে হবে। ধর্মীয় বিশ্বাস অনুসারে, শুকনো ফুল রোগ এবং দুর্ভাগ্যের প্রতীক, তাই শুকনো ফুল কখনই ঘরে রাখা উচিত নয়। এই দোল উৎসবে, রঙ-ফুল দিয়ে দোল উৎসবে খেললে পারস্পরিক ভালোবাসা বাড়বে। ব্রজেও ফুলের দোল উৎসবে খেলা হয়।

ফুল ব্যবহার করা সহজ ভাষায় ভালবাসা প্রকাশ করার একটি সহজ উপায়। আপনি যদি কাউকে পছন্দ করেন বা কোনও ক্ষোভ দূর করতে চান তবে এই দোল উৎসবেতে তাকে লাল, গোলাপী এবং হলুদ ফুল উপহার দিন। আপনি যদি বাড়িতে দোল উৎসবে উদযাপন করতে যাচ্ছেন এবং সবাইকে আমন্ত্রণ জানানোর পরিকল্পনা করছেন, তবে কৃত্রিম এবং সিল্কের ফুল দিয়ে ঘর সাজানো ভাল হবে কারণ এই ফুলগুলি বাসি, শুকিয়ে যাওয়া বা শুকিয়ে যাওয়ার কোনও সমস্যা নেই।

চিনে, পিওনি ফুলটি উজ্জ্বল রঙের সঙ্গে খুব সুন্দর, তাই সেখানে এটিকে ফুলের রাজা বলা হয় এবং এটিকে শুভতার প্রতীক হিসাবে বিবেচনা করা হয়। বিশ্বাস করা হয় যে এর ফলে বাড়ির বিবাহযোগ্য মেয়েদের সময় মতো বিয়ে হয়। যদি সত্যিকারের পিওনি ফুল না পাওয়া যায় তবে এই ফুলের পেইন্টিংও করা যেতে পারে।

 

Share this article
click me!