Vastu Tips: বাড়ির আলমারিতে কি রোজ এই ভুলগুলি করছেন? সাবধান! আর্থিক দিক থেকে চরম দারিদ্র্যের শিকার হতে পারেন আপনি

বাড়ির জিনিসগুলি কীভাবে গুছিয়ে রাখবেন, এবং কোন কোন মারাত্মক ভুল অবশ্যই এড়িয়ে চলবেন, সেই সম্পর্কে বাস্তু মতে অবশ্যই কয়েকটি নিয়ম মাথায় রাখা উচিত। তার মধ্যে একটি গুরুত্বপূর্ণ বিষয় হল, বাড়ির আলমারির বাস্তু।

Sahely Sen | Published : Feb 24, 2024 6:36 AM IST

বাড়িতে কোন কোন জিনিস কীভাবে রাখা উচিত, এই সম্পর্কে বাস্তু শাস্ত্রে সঠিক দিক নির্দেশনা উল্লিখিত আছে। বাড়ির জিনিসগুলি কীভাবে গুছিয়ে রাখবেন, এবং কোন কোন মারাত্মক ভুল অবশ্যই এড়িয়ে চলবেন, সেই সম্পর্কে বাস্তু মতে অবশ্যই কয়েকটি নিয়ম মাথায় রাখা উচিত। তার মধ্যে একটি গুরুত্বপূর্ণ বিষয় হল, বাড়ির আলমারির বাস্তু। আলমারির ক্ষেত্রে যদি প্রত্যেকদিন আপনি এই ভুলগুলি করতে থাকেন, তাহলে ধীরে ধীরে ভাগ্যের পরিণতি হবে চরম দারিদ্র্যতার মুখোমুখি। 

-

মনে রাখবেন, বাড়ির আলমারির দরজা যেন সবসময় উত্তর দিকে মুখ করে খোলে। অর্থাৎ, যিনি আলমারি খুলছেন, তাঁর মুখ সবসময় দক্ষিণ দিকে থাকা উচিত। আলমারি বাড়ির উত্তর দিকে রাখা হলে ঘরে মা লক্ষ্মীর অধিষ্ঠান বর্তমান থাকে এবং সম্পদ বৃদ্ধি পায়। 

-

কুবের দেবতাকে হিন্দু ধর্মে সম্পদের রক্ষাকর্তা বলে বিশ্বাস করা হয়। ভগবান কুবেরের পূজা সারা ভারত জুড়ে ধনতেরস নামেও বেশি পরিচিত। বিশ্বাস করা হয় যে, বাড়িতে কুবেরের পুজো করা হলে করলে আর্থিক সুবিধা পাওয়া যায়। এই কুবের দেবতা আলমারির উত্তর কোণে অবস্থান করেন। সেইজন্য, আলমারির লকার সবসময় উত্তর দিকে থাকা উচিত। 



আলমারির লকার, অর্থাৎ যেখানে টাকাপয়সা বা সোনাদানা রাখা হয়, সেটি কখনওই ফাঁকা রাখা উচিত নয়। এই স্থান খালি পড়ে থাকলে বাড়ির সদস্যদের আয় দিনের পর দিন কমতেই থাকে, পরিবারে বিভিন্ন ধরনের আথিক সমস্যা বৃদ্ধি পায়। সেজন্য লকারের ভেতরে সামান্য হলেও কিছু সোনাদানা, অথবা টাকাপয়সা অবশ্যই রেখে দিন। 

-

বাস্তুশাস্ত্র অনুসারে ঘরের আলমারিতে একটি ছোট আয়না রাখা উচিত। মনে করা হয় আলমারির লকারে একটি আয়না রাখলে সম্পদ বৃদ্ধি পায়। কারণ, আয়নার প্রতিফলনে নিরাপদে রাখা আয়না সম্পদ প্রতিফলিত করে এবং একটি দ্বিগুণ চিত্র তৈরি করে। বাস্তুশাস্ত্র অনুসারে, নিরাপদের ভিতরে উত্তরমুখী দেওয়ালে আয়না রাখা শুভ।


-

বাস্তু নীতি অনুসারে, বেডরুমের বিছানা যে দেওয়ালের সঙ্গে ঠেসানো আছে, সেই একই দেওয়ালে আলমারি ঠেসিয়ে রাখা উচিত নয়। কারণ, এটি ইতিবাচক শক্তির প্রবাহকে বাধা দিতে পারে। আলমারি খোলার দরজাগুলির দু'পাশে কোনও বাধা রাখা উচিত নয়। দরজা যেন সবসময় অবাধে পুরোটা খুলতে পারে। এটি ঘরে শক্তির প্রবাহ বজায় রাখতে সহায়তা করবে।

Share this article
click me!