Chaitra Navratri: মা কুষ্মাণ্ডা পুজিত হন চৈত্র নবরাত্রিরের চতুর্থ দিন, রইল পুজোর বিশেষ নিয়ম

চৈত্র নবরাত্রিরের নয় দিন মায়ের নয় রূপের পুজো হয়ে থাকে। শৈলপুত্রী, ব্রক্ষ্মচারিণী, চন্দ্রঘন্টা, মা কুষ্মাণ্ডা, স্কন্দমাতা, কাত্যায়নী, কালরাত্রি, মহাগৌরি ও সিদ্ধিদাত্রী রূপে মা পুজিত হন। আজ নবরাত্রিরের চতুর্থ দিন।

Web Desk - ANB | Published : Mar 25, 2023 6:43 AM IST

আজ পালিত হচ্ছে চৈত্র নবরাত্রিরের চতুর্থ দিন। পুজিত হচ্ছেন মা কুষ্মাণ্ডা । চৈত্র নবরাত্রিরের নয় দিন মায়ের নয় রূপের পুজো হয়ে থাকে। শৈলপুত্রী, ব্রক্ষ্মচারিণী, চন্দ্রঘন্টা, মা কুষ্মাণ্ডা, স্কন্দমাতা, কাত্যায়নী, কালরাত্রি, মহাগৌরি ও সিদ্ধিদাত্রী রূপে মা পুজিত হন। ২২ মার্চ থেকে শুরু হয়েছে চৈত্র নবরাত্রি। আজ নবরাত্রিরের চতুর্থ দিন। এই চতুর্থ দিনে মা কুষ্মাণ্ডা দেবীর পুজো হয়ে থাকে।

মা কুষ্মাণ্ডা-র পুজোর নিয়ম:

মা কুষ্মাণ্ডা দেবীর আট হাত বিশিষ্ট। তাঁর হাতে তীর, চক্র, গদা, অমৃত কলস, পদ্ম ও কমন্ডল আছে। মা কুষ্মাণ্ডা দেবীর পুজো করতে মেনে চলুন বেশ কয়টি নিয়ম। চতুর্থ দিন সকালে উঠে স্নান করে মা কুষ্মাণ্ডাকে সিঁদুর, ধূপ, প্রদীপ নিবেদন করুন। আজ সবুজ রঙের পোশাক করে মায়ের উপাসনা করুন। মাকে লাল রঙের ফুল নিবেদন করুন। গোলাপ ও পদ্ম দিতে পারে। তারপর নৈবেদ্য নিবেদন করুন।

মা কুষ্মাণ্ডা-র নৈবেদ্য:

দেবীকে দই ও হালুয়া নিবেদন করতে পারেন। এতে দেবী প্রসন্ন হবেন। মা কুষ্মাণ্ডা-র প্রয়ি হল পেঠা। দেবীকে সাদা পেঠা নিবেদন করুন। দেবীকে আজ মালপুয়া ও দই দিন। এতে মায়ের কৃপা পেতে পারেন।

মা কুষ্মাণ্ডার ধ্যান মন্ত্র:

মা কুষ্মাণ্ডার ধ্যান মন্ত্র অবশ্যই আজ পাঠ করুন।

‘ইয়া দেবী সর্বভূতেষু মা কুষ্মাণ্ডা রূপেন সংস্থিতা।

নমস্তস্যায় নমস্তস্যৈ নমস্তস্যৈ নমো নমঃ।।’

দেবীর আরাধনা করার সময় ‘ওম দেবী কুষ্মাণ্ডায় নমঃ’। এই মন্ত্র পাঠ করবেন।

চৈত্র নবরাত্রির চতুর্থ দিনে মা কুষ্মাণ্ডা-র পুজো হয়। দেবী মা কুষ্মাণ্ডা আদিশক্তি। তাঁর মুখে সর্বদা রয়েছে মৃদু হাসি। তিনি সৌরজগতের মাঝখানে অবস্থান করেন। শাস্ত্র মতে, এই দেবীর তেজ পৃথিবীতে আলো ও শক্তি প্রদান করে। দেবী কুষ্মাণ্ডা আদি প্রকৃতি ও আদি শক্তি। যখন মহাবিশ্বে চারদিকে অন্ধকার থাকে, কখন দেবী মৃদু হসল অন্ধকার ধ্বংস হয়ে যায়। কথিত আছে, নবরাত্রিরের চতুর্থ দিন ভক্তিসহকারে দেবীর পুজ করলে তাঁর আশীর্বাদ প্রাপ্ত হয়। যে কোনও ইচ্ছা পূরণ হয়। দেবীকে ভোগ ও মোক্ষ প্রদান করুন। এতে জীবনের সকল দুঃখ থেকে মিলবে মুক্তি। আজ তাই বিশেষ উপায় দেবীর পুজো করুন। এতে মিলবে উপকার। শাস্ত্র মতে, মা কুষ্মাণ্ডা পুজিত হন চৈত্র নবরাত্রিরের চতুর্থ দিন। এই বিশেষ উপায় পুজো করলে মিলবে উপকার।

 

আরও পড়ুন

২৫ মার্চ দিনটি কঠিন হতে চলেছে তিন রাশির জন্য, দেখে নিন কাদের সতর্ক থাকার পালা

বসন্তের নবরাত্রির পূজা, ১১০ বছর পর বাসন্তী পুজোয় বিরল কাকতালীয় যোগ, জেনে নিন দিন-ক্ষণ ও সময়

সম্পত্তি সংক্রান্ত বাধা দূর হবে এই তারিখের জাতক-জাতিকার, দেখে নিন সংখ্যাতত্ত্বের গণনা

Share this article
click me!