গণেশ চতুর্থী থেকে মাতৃ নবমী, অক্টোবর মাসের প্রথম সপ্তাহ পূজাপাঠের জন্য অত্যন্ত শুভ

সপ্তাহের প্রথম দিনটি প্রথম পূজনীয় ভগবান গণেশের উপবাস দিয়ে শুরু হচ্ছে, যে কারণে এই সপ্তাহের গুরুত্ব অপরিসীম। সবশেষে, মাতৃ নবমীর দিনে, মা, পুত্রবধূ এবং বিবাহিত অবস্থায় মারা যাওয়া কন্যাদের জন্য শ্রাদ্ধ অনুষ্ঠান করা হয়।

Sahely Sen | Published : Oct 2, 2023 9:30 AM IST

চলতি সপ্তাহ শুরু হচ্ছে আশ্বিন মাসের কৃষ্ণপক্ষের তৃতীয়া তিথি দিয়ে। সপ্তাহের প্রথম দিনটি প্রথম পূজনীয় ভগবান গণেশের উপবাস দিয়ে শুরু হচ্ছে, যে কারণে এই সপ্তাহের গুরুত্ব অপরিসীম। এছাড়া চতুর্থী তিথিতে পূর্বপুরুষের শ্রাদ্ধ করার তিথিও রয়েছে। সংকষ্টী গণেশ চতুর্থী উপবাসের পাশাপাশি, এই সপ্তাহে পঞ্চমী শ্রাদ্ধ, ষষ্ঠী শ্রাদ্ধ, জীবিতপুত্রিকা ব্রত, মাতৃ নবমী ইত্যাদির মতো প্রধান উপবাস উৎসব রয়েছে। অক্টোবরের প্রথম সপ্তাহে অনেক গ্রহ এবং নক্ষত্রের রাশি পরিবর্তন হতে চলেছে।

সংকষ্টী শ্রী গণেশ চতুর্থী ব্রত (২ অক্টোবর, সোমবার)

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, এই দিনটি হল সংকষ্টী শ্রী গণেশ চতুর্থী। এই দিনে আনুষ্ঠানিকভাবে ভগবান গণেশের পূজা করলে ঘরে সুখ, সমৃদ্ধি এবং জ্ঞান ও প্রজ্ঞা আসে। এছাড়া চতুর্থী শ্রাদ্ধ ও তর্পণও এই দিনে করা যেতে পারে এবং ভরণী নক্ষত্রে করা শ্রাদ্ধও আজই করা হবে। যাঁদের পূর্বপুরুষ তৃতীয়া ও চতুর্থীতে মারা গেছেন, তাঁরা আজই শ্রাদ্ধ করতে পারবেন।

পঞ্চমী শ্রাদ্ধ (৩ অক্টোবর, মঙ্গলবার)

হিন্দু ক্যালেন্ডারের ভিত্তিতে, পিতৃপক্ষে পূর্বপুরুষদের শ্রাদ্ধ করে পূর্বপুরুষদের মোক্ষ ও সন্তুষ্টি প্রদান করতে পারবেন। এদিন পঞ্চমীর শ্রাদ্ধ ও তর্পণ করা হবে। পিতৃপক্ষের পঞ্চমী তিথিকে কুনভার পঞ্চমীও বলা হয়। অর্থাৎ, এই দিনে যারা অবিবাহিত অবস্থায় মারা গেছেন তাদের জন্যও শ্রাদ্ধ করা হয়। পঞ্চমীর দিন পিতৃপুরুষের নামে গরীব মানুষদের দান করা অত্যন্ত শুভ বলে মনে করা হয়।

ষষ্ঠী শ্রাদ্ধ (৪ অক্টোবর, বুধবার)

আশ্বিন মাসের কৃষ্ণপক্ষের ষষ্ঠী তিথিতে ষষ্ঠী শ্রাদ্ধ ও তর্পণ করা হয়। এই দিনে পরিবারের সদস্যরা, যেমন জামাই, নাতি, মামা, ভাগ্নে এদেরকে খাবার খাওয়ানো শুভ বলে বিবেচিত হয়। গরুড় পুরাণ অনুসারে, ষষ্ঠী শ্রাদ্ধ করলে সমগ্র বংশে কেউ অসুখী থাকে না এবং সমস্ত কর্ম সফল হয়। এটা বিশ্বাস করা হয় যে, পিতৃপক্ষের সময় যে ব্যক্তি ষষ্ঠী তিথিতে শ্রাদ্ধ অনুষ্ঠান সম্পন্ন করেন, তিনি আসলে দেব-দেবীর পূজা করেন।

জীবিতপুত্রিকা ব্রত (৬ অক্টোবর, শুক্রবার)

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, আশ্বিন মাসে কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে জীবিতপুত্রিকা উপবাস পালন করা হয়। এই দিনে মহিলারা তাঁদের সন্তানদের দীর্ঘায়ু নিশ্চিত করার জন্য উপোস করে থাকেন। সপ্তমী, অষ্টমী ও নবমী তিথি পর্যন্ত এই ব্রত চলে। জীবিতপুত্রিকা উপবাসে ভগবান জিমুতবাহনের পূজা করা হয়। এই দিনেই অষ্টমী তিথির শ্রাদ্ধ ও তর্পণও করা হয়ে থাকে।

মাতৃ নবমী (৭ই অক্টোবর, শনিবার)

আশ্বিন মাসের কৃষ্ণপক্ষের নবমী তিথি মাতৃ নবমী হিসেবে পালিত হয়। মাতৃ নবমীর দিনে, মা, পুত্রবধূ এবং বিবাহিত অবস্থায় মারা যাওয়া কন্যাদের জন্য শ্রাদ্ধ অনুষ্ঠান করা হয়। বিশ্বাস করা হয় যে এই দিনে মৃত মহিলাদের শ্রাদ্ধ করলে ঘরে সুখ, শান্তি ও সমৃদ্ধি বৃদ্ধি পায়।

Share this article
click me!