Gudi Padwa: রইল গুড়ি পাড়োয়া উৎসবে মাহাত্ম্য, জেনে নিন কোথায় ও কীভাবে পালিত হয় এই উৎসব

সাধারণ মার্চ বা এপ্রিল মাসে পালিত হয় এই উৎসব। এই দিন আমের পাতা দিয়ে ঘর সাজানো ও বিজয়ের চিহ্ন হিসেবে তাদের জানলা বা বারান্দায় বাইরে গুড়ি অর্থাৎ পতাকা রাখে।

Web Desk - ANB | Published : Mar 22, 2023 9:14 AM IST

মহারাষ্ট্র জুড়ে পালিত হচ্ছে গুড়ি পাড়োয়া। গুড়ি পাদওয়া বা গুড়ি পাড়োয়া ভারতের মহারাষ্ট্র রাজ্যে একটি গুরুত্বপূর্ণ উৎসব। এটি মারাঠি নববর্ষ এবং বসন্তের সূচনা হিসেবে পালিত হয়। পাদওয়া শব্দের অর্থ চান্দ্র পাক্ষিকের প্রথম দিন। আর গুড়ি শব্দের অর্থ হল পতাকা বা ব্যানার। সাধারণ মার্চ বা এপ্রিল মাসে পালিত হয় এই উৎসব। এই দিন আমের পাতা দিয়ে ঘর সাজানো ও বিজয়ের চিহ্ন হিসেবে তাদের জানলা বা বারান্দায় বাইরে গুড়ি অর্থাৎ পতাকা রাখে।

বিশেষ রীতি মেনে মহারাষ্ট্রে গুড়ি পাড়োয়া পালিত হয়। এই দিনের শুরু হয় ভোর বেলা স্নানের দ্বারা। এই দিন সকলে স্নান সেড়ে নেন ভোরে। তারপর বাড়ির প্রবেশদ্বারে রঙ্গোলি আঁকেন। ফুল দিয়ে বাড়ি সাজান। পুরান পোলি (মিষ্টি পাউরুটি), শ্রীখন্ড (মিষ্টি দই) ও পাচাদি (নিমপাতা, গুড়, তেঁতুলল ও কাঁচা আম দিয়ে তৈরি বিশেষ খাবার)-র মতো ঐতিহ্যবাহী খাবারের আয়োজন করে থাকেন। এই দিন রাস্তায় রাস্তায় শোভাযাত্রা বের হয়। অনেকে লোকনৃত্য পরিবেশন করেন। নওভারি শাড়ি পরে মহিলারা নৃত্য পরিবেশন করেন। একেবারে ভিন্ন ভাবে পালিত হয় এই উৎসব।

তিথি অনুসারে, এবছর ২২ মার্চ পড়েছে গুড়ি পাড়োয়া উৎসব। অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা ও কর্ণাটকে পালিত হয় এই উৎসব। চাঁদ ও সূর্যের অবস্থান বিচার করে এই উৎসবের দিন নির্দিষ্ট করা হয়। এই গুড়ি পাড়োয়া উৎসব থেকে মরাঠি নববর্ষের সূচনা হয়। সেই অনুসারে আজ খুশির হাওয়া অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা ও কর্ণাটকে বিভিন্ন শহরে। এই উৎসবে মাহাত্ম্য রয়েছে বিস্তর।

হিন্দু ধর্মে, গুড়ি পাড়োয়ার ধর্মীয় তাৎপর্য আছে। বিশ্বাস করা হয়. এই দিন ভগবান ব্রক্ষ্মা মহাবিশ্ব সৃষ্টি করেছিলেন। এই দিনেই রাবণতে পরাজিত করে ভগবান রাম অযোধ্যায় ফিরে এসেছিলেন। সে কারণে গুড়ি পাড়োয়া নতুন সূচনা, শক্তি ও অশুভ শক্তির ওপর বিজয়ের প্রতিনিধিত্ব করে। কথিত আছে, যেদিন রাবণতে পরাজিত করে ভগবান রাম অযোধ্যায় ফিরে এসেছিলেন সেদিন অযোধ্যাবাসীরা পতাকা উত্তোলন করেছিলেন। তাঁদের এভাবে স্বাগত জানানো হয়েছিল। সে রীতি আজও বর্তমান আজও গুড়ি পাড়োয়ার দিন পতাকা উত্তোলনের রীতি মেনে চলেন সকলে। যা বিজয় ও সৌভাগ্যের প্রতীক। সঙ্গে মিষ্টি মুখ করা হয়। এভাবের প্রতি বছর পালিত হয় গুড়ি পাড়োয়া উৎসব।

 

আরও পড়ুন

গজকেশরী যোগ এই রাশিগুলিকে সারা বছর ধরে প্রচুর সম্পদের অধিকারী করবে, এই লোকেরা টাকা নিয়ে খেলবে

World Water Day 2023: ভগবান শিব স্বয়ং জল, জলের মহিমা আদি গ্রন্থ ও পুরাণে উল্লেখ রয়েছে

বুধবার দিনটি কঠিন হতে চলেছে তিন রাশির জন্য, মেজাজ খিটখিটে বোধ করতে পারেন, আসতে পারে নানা বাধা

Share this article
click me!