গরুড় কীভাবে ভগবান বিষ্ণুর বাহন হলেন? পুরাণ থেকে জানুন এই কাহিনি ও তার রহস্য

পৌরাণিক কাহিনী অনুসারে, গরুড় দেবতাদের সাথে যুদ্ধ করে তাদের কাছ থেকে অমৃতের পাত্র ছিনিয়ে নিয়েছিলেন। প্রকৃতপক্ষে, ঋষি কাশ্যপের অনেক স্ত্রী ছিল যার মধ্যে দুইজন ছিলেন বনিতা এবং কদ্রু।

Web Desk - ANB | Published : Dec 30, 2022 11:20 AM IST

হিন্দুধর্মে এমন অনেক গল্প রয়েছে যা আপনারা সবাই নিশ্চয়ই শুনেছেন বা পড়েছেন, যদিও আরও এমন কিছু রয়েছে, যা অনেকেই জানেন না। আজকে আমরা আপনাদের এমন একটি গল্প বলতে যাচ্ছি যা আপনি জানেন না। আসলে এই গল্পটি ভগবান বিষ্ণুর সাথে সম্পর্কিত। আপনি নিশ্চয়ই জানেন যে তিনি গরুড় চড়েন কিন্তু কেন জানেন? আপনি যদি না জানেন তবে আজ আমরা আপনাকে এর পেছনের যুক্তি বলব।

পুরাণ:

পৌরাণিক কাহিনী অনুসারে, গরুড় দেবতাদের সাথে যুদ্ধ করে তাদের কাছ থেকে অমৃতের পাত্র ছিনিয়ে নিয়েছিলেন। প্রকৃতপক্ষে, ঋষি কাশ্যপের অনেক স্ত্রী ছিল যার মধ্যে দুইজন ছিলেন বনিতা এবং কদ্রু। এই দুই বোন ছিল, যারা একে অপরের প্রতি ঈর্ষান্বিত ছিল। উভয়ের পুত্রসন্তান ছিল না, তাই স্বামী কাশ্যপ তাদের উভয়কে একটি পুত্রের বর দিয়েছিলেন। বনিতা দুটি শক্তিশালী পুত্র চেয়েছিল এবং কদ্রু পুত্রের আকারে এক হাজার সাপ চেয়েছিল যারা ডিম হিসাবে জন্মগ্রহণ করবে। সাপ হওয়ায় ডিম থেকে কদরুর হাজার ছেলের জন্ম হয় এবং মায়ের কথা অনুযায়ী কাজ করতে থাকে। উভয় বোনের মধ্যে একটি বাজি ধরা হয়েছিল যে যার ছেলে শক্তিশালী হবে, তাকে তার দাসত্ব মেনে নিতে হবে। এখানে সাপ জন্ম নিলেও বনিতার ডিম থেকে কোনো ছেলে বের হয়নি। এই তাড়াহুড়োয় ভনিতা একটি ডিম রান্না করার আগেই ভেঙে ফেলে। ডিম থেকে একটি অর্ধ-বিকশিত শিশুর উদ্ভব হয়েছিল, যার উপরের শরীর ছিল মানুষের মতো কিন্তু নীচের শরীরটি আধা-পাকা। এর নাম ছিল অরুণ।

অরুণ তার মাকে বলেছিলেন, 'বাবার পরামর্শের পরেও তুমি ধৈর্য হারিয়ে আমার শরীরকে প্রসারিত হতে দাওনি। সেজন্য আমি তোমাকে অভিশাপ দিচ্ছি যে তোমাকে দাস হয়ে জীবন কাটাতে হবে। দ্বিতীয় ডিম থেকে বের হওয়া তার ছেলেটি যদি তাকে এই অভিশাপ থেকে মুক্ত করতে না পারে তবে সে আজীবন দাস হয়ে থাকবে।' বিনতা, ভয়ে, দ্বিতীয় ডিমটি ভাঙতে পারেনি এবং পুত্রের অভিশাপের কারণে সে বাজি হেরে যায় এবং তাকে তার ছোট বোনের দাস হিসাবে থাকতে হয়েছিল অনেকদিন পর দ্বিতীয় ডিম ফুটে তা থেকে বেরিয়ে এল বিশাল ঈগল, যার মুখ ছিল পাখির মতো আর শরীরের বাকি অংশ মানুষের মতো। যদিও তার পাঁজরের সাথে দৈত্যাকার ডানা যুক্ত ছিল। গরুড় যখন জানতে পারলেন যে তাঁর মা তাঁর নিজের বোনের দাসী এবং কেন তাও জানতে পারলেন, তিনি তাঁর মাসি ও সাপের কাছে এই দাসত্ব থেকে মুক্তি পাওয়ার জন্য একটি শর্ত চাইলেন। সর্পো বিনতার দাসত্ব থেকে মুক্তির জন্য অমৃত মন্থন করে অমৃত চেয়েছিলেন।

গরুড় অমৃত পাওয়ার জন্য তৎক্ষণাৎ স্বর্গে চলে গেলেন। দেবতারা অমৃত রক্ষার জন্য তিনটি ধাপ রক্ষা করেছিলেন, প্রথম ধাপে আগুনের বড় বড় পর্দা ছড়িয়ে ছিল। দ্বিতীয়টিতে মারাত্মক অস্ত্রের একটি দেয়াল একে অপরের বিরুদ্ধে ঘষেছিল এবং শেষ পর্যন্ত দুটি বিষাক্ত সাপের একটি পাহারা ছিল। এমনকি সেখানে পৌঁছানোর আগে তাকে দেবতাদের সাথে প্রতিযোগিতা করতে হয়েছিল। গরুড় সবার সাথে ভিড় করে দেবতাদের ছত্রভঙ্গ করে দিল। অতঃপর গরুড় বহু নদীর জল মুখে নিয়ে প্রথম পর্যায়ের আগুন নিভিয়ে দিলেন, পরের পথে গরুড় নিজের রূপ এতটাই কমিয়ে দিলেন যে কোনও অস্ত্রই তাঁর ক্ষতি করতে পারল না এবং তাঁর উভয় নখরে সাপ ধারণ করে তাদের হত্যা করলেন। তিনি অমৃতের পাত্রটি তুলে নিয়ে পৃথিবীর দিকে হাঁটা শুরু করলেন।

কিন্তু তখনই ভগবান বিষ্ণু পথে আবির্ভূত হন এবং গরুড়কে বর দিয়ে আশীর্বাদ করেন যে তিনি জীবনের জন্য অমর হয়ে উঠবেন। তারপর গরুড়ও ভগবানকে বর চাইতে বললেন, তারপর ভগবান তাকে তার সওয়ারী হতে বললেন। ইন্দ্রও গরুড়কে বর দিয়েছিলেন যে তিনি খাদ্য হিসাবে সাপ খেতে পারবেন, এতে গরুড়ও নিরাপদে অমৃত ফেরত দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। শেষ পর্যন্ত গরুড় অমৃতটি সাপের হাতে তুলে দিয়ে মাটিতে রেখে বললেন যে এখানে অমৃতের পাত্র রয়েছে। এখানে আনার প্রতিশ্রুতি আমি পূরণ করেছি এবং এখন এটি আপনাদের হাতে তুলে দেওয়া হয়েছে, তবে আপনারা সবাই এটি পান করার জন্য স্নান করলে ভাল হবে। সেই সমস্ত সাপ যখন স্নান করতে গেল, হঠাৎ ভগবান ইন্দ্র সেখানে উপস্থিত হলেন এবং অমৃতের পাত্রটি ফিরিয়ে নিলেন। কিন্তু কিছু ফোঁটা মাটিতে পড়েছিল যা ঘাসের উপর স্থির ছিল। সাপগুলো সেই ফোঁটায় ঝাঁপিয়ে পড়ল, কিন্তু কিছুই তাদের স্পর্শ করল না। এইভাবে গরুড়ের শর্তও পূর্ণ হল এবং সাপরাও অমৃত পেল না।

Share this article
click me!