Basant Panchami 2024: বসন্ত পঞ্চমীতে কীভাবে দেবী সরস্বতীকে খুশি করবেন, জেনে নিন কী কী বিষয় মাথায় রাখতে হবে

বসন্ত পঞ্চমীকে সরস্বতী পূজাও বলা হয়, কারণ বসন্ত পঞ্চমীর উৎসব মা সরস্বতীকে উৎসর্গ করা হয়। শিক্ষা ও কর্মজীবনে সাফল্য পেতে ছাত্রদের দেবী সরস্বতীর পূজা করা শুভ।

deblina dey | Published : Feb 12, 2024 9:48 AM IST

প্রতি বছর মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে বসন্ত পঞ্চমীর উৎসব অত্যন্ত আড়ম্বরপূর্ণভাবে পালিত হয়। বসন্ত পঞ্চমী উপলক্ষে মানুষ পূর্ণ ভক্তি সহকারে সঙ্গীত ও শিল্পের দেবী সরস্বতীর পূজা করে। ক্যালেন্ডার অনুসারে, এবার বসন্ত পঞ্চমীর উত্সব পড়েছে ১৪ ফেব্রুয়ারি ২০২৪ বুধবার।

বসন্ত পঞ্চমীকে সরস্বতী পূজাও বলা হয়, কারণ বসন্ত পঞ্চমীর উৎসব মা সরস্বতীকে উৎসর্গ করা হয়। শিক্ষা ও কর্মজীবনে সাফল্য পেতে ছাত্রদের দেবী সরস্বতীর পূজা করা শুভ।

Latest Videos

বিশ্বাস করা হয় যে বসন্ত পঞ্চমীর দিনে মা সরস্বতী একটি সাদা পদ্মের উপর বসে আবির্ভূত হয়েছিলেন তাঁর হাতে একটি বই, বীণা এবং মালা, তাই এই দিনে মা সরস্বতীর বিশেষ পূজা করা হয়। এই দিনে দেবীকে খুশি করার জন্য কিছু বিশেষ জিনিস পুজোর থালায় অন্তর্ভুক্ত করা হয়। এতে করে মা সরস্বতীর আশীর্বাদ জীবনে থাকে। আসুন জেনে নেই দেবী সরস্বতীকে খুশি করতে পূজার থালিতে কী কী অন্তর্ভুক্ত করতে হবে।

পুজোর থালিতে এই জিনিসগুলি রাখুন-

দেবী সরস্বতীকে খুশি করতে মানুষকে পূজার প্লেটে সাদা তিলের লাড্ডু, সাদা চাল, ঘি প্রদীপ, ধূপকাঠি ও বাতি, একটি পান ও সুপারি, দেবী সরস্বতীর মূর্তি বা ছবি রাখতে হবে। এটি ছাড়া মা সরস্বতীর পূজা অসম্পূর্ণ বলে মনে করা হয়। এ ছাড়া পূজার থালিতে লবঙ্গ, সুপারি, হলুদ বা কুমকুম, তুলসী পাতা, জলের জন্য একটি পাত্র বা ঘট, সুতো, তীরকাঠি, আমের পাতা, হলুদ মিষ্টি, হলুদ ফুল, মৌসুমি ফল, গুড়, নারকেল এবং কুল থাকতে হবে। উপভোগের জন্য মিষ্টি হলুদ, বুন্দি লাড্ডু রাখতে ভুলবেন না।

 সরস্বতী পূজা পদ্ধতি

মা সরস্বতীকে সন্তুষ্ট করার জন্য, আপনার প্রথমে ব্রাহ্ম মুহুর্তে ঘুম থেকে উঠে বসন্ত পঞ্চমীতে স্নান করা উচিত। এর পরে, হলুদ রঙের কাপড় পরুন এবং তারপরে বাড়িতে মন্দির পরিষ্কার করুন। মন্দির পরিষ্কার করার পরে, সমস্ত বাড়িতে গঙ্গা জল ছিটিয়ে সবকিছু পরিষ্কার করুন। দেবী সরস্বতীকে সন্তুষ্ট করার জন্য রীতি অনুযায়ী পূজা করুন এবং উপবাসের করুন। পূজার পর দেবীকে হলুদ চাল নিবেদন করে উপবাস শুরু করুন। এর পরে, শুভ সময় অনুসারে আপনার উপবাস ভঙ্গ করুন।

এই বিষয়গুলিতে বিশেষ মনোযোগ দিন

হিন্দু ধর্মে মা সরস্বতীকে বাক দেবী হিসেবে বিবেচনা করা হয়। তাই বসন্ত পঞ্চমীর দিনে ভুল করেও কাউকে খারাপ কথা বলবেন না। বসন্ত পঞ্চমীর দিন, আচার অনুসারে দেবী সরস্বতীর পূজা করার পরেই কিছু খান। যদি সম্ভব হয়, এই দিনে ব্রত রাখতে পারে তবে ব্রতের সময় ভুল করেও পেঁয়াজ, রসুন বা মাংস ইত্যাদি খাবেন না এবং কোনও প্রকার নেশাদ্রব্য গ্রহণ করবে না। এ ছাড়া কারও সঙ্গে কথা বলার সময় মিথ্যা বলবেন না, তা না হলে মা সরস্বতী ক্রুদ্ধ হবেন এবং আপনার ইচ্ছা অপূর্ণ থেকে যাবে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

ঝড়-বৃষ্টিকে উপেক্ষা করেই কাজ চলছে জোরকদমে! এবার Mithakhali-তে দেখা যাবে America-র নীলকন্ঠ মন্দির!
ভরা কোটাল আসার আগেই নদী বাঁধে ধস! আতঙ্কে দিনযাপন ট্যাংরামারির বাসিন্দাদের | North 24 Parganas News
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা