Jaya Ekadashi 2024 Vrat Katha: জয়া একাদশীর সঙ্গে জড়িয়ে রয়েছে দুই নারী-পুরুষের কামরসের কাহিনী, বর্ণনা করেছিলেন ভগবান শ্রী কৃষ্ণ

দেবরাজ ইন্দ্র দুই নারী-পুরুষকে নৃত্য পরিবেশনের জন্য ডেকে পাঠিয়েছিলেন, কিন্তু, দুজনেই দুজনের প্রতি কামার্ত ছিলেন, যেখান থেকে জয়া একাদশীর ব্রতকথা সূত্রপাত হয়েছিল। 

Sahely Sen | Published : Feb 20, 2024 5:00 AM IST

মহারাজ যুধিষ্ঠিরকে জয়া একাদশীর (Jaya Ekadashi 2024) সম্পর্কে পুরাকথা শুনিয়েছিলেন ভগবান শ্রীকৃষ্ণ। তিনি যুধিষ্ঠিরকে বলেছিলেন যে, একবার ইন্দ্রের দরবারে নৃত্য পরিবেশন করছিলেন সুন্দরী অপ্সরারা। সেই সমাবেশে বিখ্যাত গন্ধর্ব পুষ্পবন্ত, তাঁর কন্যা পুষ্পবতী এবং চিত্রসেনের স্ত্রী মালিনী আর তাঁর পুত্র মাল্যবানও উপস্থিত ছিলেন। সেই সময় মাল্যবানকে দেখে পুষ্পবতী মুগ্ধ হয়ে পড়েন এবং তাঁর মনে লালসার অনুভূতি জাগ্রত হয়। তিনি নিজের চেহারা, সৌন্দর্য এবং অঙ্গভঙ্গি দিয়ে মাল্যভানকে মোহিত করে তোলেন। 


পুষ্পবতীর অপরূপ রূপের কারণে মাল্যবানও তাঁর প্রতি যৌন আকৃষ্ট হয়ে পড়েন। দুজনেই উত্তেজিত হয়ে যৌন সঙ্গমে লিপ্ত হন। তাঁদের আলাদা করার জন্য রাজা ইন্দ্র দু'জনকে ডেকে নাচ দেখানোর নির্দেশ দেন। ইন্দ্রের আদেশ শুনে দু'জনেই নাচতে শুরু করেন। কিন্তু কামার্ত হওয়ার কারণে, তাঁদের নাচ কিছুতেই সুন্দর হয়ে ওঠেনি। ইন্দ্র সব বুঝতে পেরে ক্রুদ্ধ হয়ে দু'জনকেই অভিশাপ দেন যে, তোমরা উভয়েই একজন পুরুষ ও একজন নারী রূপে মৃত্যু জগতে গিয়ে পিশাচের রূপ ধারণ কর এবং তোমাদের কর্মের ফল ভোগ কর।

-

ইন্দ্রের অভিশাপের কারণে তাঁরা দুজনেই হিমালয়ে পিশাচ হয়ে জন্মগ্রহণ করেন এবং দুঃখের জীবন কাটাতে শুরু করেন। সারারাত ধরে দু'জনেই ঘুমাতে পারেননি। একদিন পিশাচ তাঁর স্ত্রীকে বললেন, আমি জানি না আমরা আমাদের পূর্বজন্মে কী পাপ করেছিলাম, যার কারণে আমরা এমন বেদনাদায়ক পিশাচ রূপ পেয়েছি। তারপর একদিন হঠাৎ করে দুজনেই দেবর্ষি নারদের সঙ্গে দেখা করলেন। দেবর্ষি যখন তাঁকে তাঁর দুঃখের কারণ জিজ্ঞেস করলেন, তখন পিশাচরা নিজেদের রক্তচোষার কাহিনী বর্ণনা করলেন, যে কাজগুলির কারণে তিনি পিশাচ রূপ লাভ করেছিলেন। 


তখন নারদ মুনি তাঁকে মাঘ মাসের শুক্লপক্ষের জয়া একাদশীর দিন সম্পূর্ণ আচারের নিয়ম জানালেন এবং সেগুলি পালন করতে বললেন। নারদের পরামর্শে তাঁরা উভয়েই পূর্ণ আচার-অনুষ্ঠানের সঙ্গে জয়া একাদশীর উপবাস পালন করলেন এবং সারা রাত জেগে ভগবান নারায়ণকে স্মরণ করলেন। পরদিন ভোর হওয়ার সাথে সাথে ভগবান বিষ্ণুর কৃপায় তাঁদের পিশাচের দেহ মুক্ত হল এবং তাঁরা উভয়েই তাদের পূর্বের দেহ ফিরে পেয়ে ইন্দ্রলোকে পৌঁছে গেলেন।


মাল্যবান এবং পুষ্পবতী নিজেদের রূপ ফিরে পেয়ে ইন্দ্রলোকে গিয়ে দেবতা ইন্দ্রকে প্রণাম করলে ইন্দ্র তাঁদের আগের রূপে দেখে বিস্মিত হয়ে গেলেন এবং জিজ্ঞাসা করলেন যে, কীভাবে তাঁরা তাঁদের পিশাচের দেহ থেকে মুক্তি পেলেন। তখন দুজনেই তাঁকে জয়া একাদশীর ব্রত পালনের কথা জানালেন।

Share this article
click me!