কাল ভৈরব জয়ন্তী, জেনে নিন বিশেষ মুহূর্ত ও এই দিনটির বিশেষ তাৎপর্য

শত্রু ও গ্রহের বাধা দূর করতে কাল ভৈরবের পূজা খুবই শুভ বলে মনে করা হয়। আসুন জেনে নেওয়া যাক কাল ভৈরব জয়ন্তীর তারিখ, পূজার সময় ও গুরুত্ব।

 

Web Desk - ANB | Published : Nov 3, 2022 5:22 AM IST

দেবাদিদেব ভগবান শঙ্করের অনেক অবতার রয়েছে। এর মধ্যে একটি হল তাঁর উগ্র রূপ যিনি কাল ভৈরব নামে পরিচিত। প্রতি মাসে কালাষ্টমী আসলেও কথিত আছে যে শিব কাল ভৈরবের রূপ ধারণ করেছিলেন মার্গশীর্ষ মাসের কৃষ্ণপক্ষের অষ্টমীতে। একে বলা হয় কাল ভৈরব জয়ন্তী। শত্রু ও গ্রহের বাধা দূর করতে কাল ভৈরবের পূজা খুবই শুভ বলে মনে করা হয়। আসুন জেনে নেওয়া যাক কাল ভৈরব জয়ন্তীর তারিখ, পূজার সময় ও গুরুত্ব।

কাল ভৈরব জয়ন্তী ২০২২ তারিখ-

কাল ভৈরব জয়ন্তী এই বছর ১৬ নভেম্বর ২০২২ এ পালিত হবে। এই দিনে শিবের উগ্র রূপের আরাধনা করলে অকাল মৃত্যুর ভয় থেকে মুক্তি পাওয়া যায় এবং সমস্ত রোগ ও ত্রুটি দূর হয়। অশুভ শক্তি কখনই জীবনে আধিপত্য বিস্তার করে না।

কাল ভৈরব জয়ন্তী ২০২২ মুহুর্ত-

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, কাল ভৈরব জয়ন্তীর অষ্টমী তিথি অর্থাৎ মার্গশীর্ষ মাসের কৃষ্ণপক্ষ ১৬ নভেম্বর ২০২২ সকাল ৫ টা বেজে ৪৯ মিনিট থেকে শুরু হবে। অষ্টমী তিথি শেষ হবে ১৭ নভেম্বর, ২০২২ সকাল ৭ টা ৫৭ মিনিটে।

ব্রাহ্ম মুহুর্তা - ভোর ৫ টা বেজে ২ মিনিট থেকে - ৫ টা বেজে ৫৪ মিনিট পর্যন্ত (১৬ নভেম্বর)

অমৃত কাল মুহুর্তা - ভোর ৫ টা বেজে ১২ মিনিট থেকে - ৬ টা বেজে ৫৯ মিনিট পর্যন্ত (১৬ নভেম্বর)

নিশিতা কাল মুহুর্তা - ১৬ নভেম্বর, রাত ১১ টা বেজে ৪৫ মিনিট থেকে - রাত ১২ টা বেজে ৩৮ মিনিট পর্যন্ত , ১৭ নভেম্বর।

আরও পড়ুন- জৈন ধর্মে আলু খাওয়া নিষিদ্ধ, জেনে নিন এর আসল কারণ ও এমনই কিছু আশ্চর্যজনক ঐতিহ্য

আরও পড়ুন- কার্তিক পূর্ণিমায় ঘটবে বছরের শেষ চন্দ্রগ্রহণ, জেনে নিন ভারতীয় সময় ও রাহু-কেতুর প্রভাব

আরও পড়ুন-  নভেম্বরে এই গ্রহগুলির রাশি পরিবর্তনের কারণে এই ৫ রাশির জাতক প্রবল উপকার পাবে, ভাগ্য উজ্জ্বল হবে

কাল ভৈরব জয়ন্তীর গুরুত্ব-

কাল ভৈরব জয়ন্তীতে মহাদ্বয়ের উগ্র রূপের আরাধনা করলে জড় সুখ পাওয়া যায়। ভৈরব শব্দের অর্থ রক্ষক। তাকে দন্ডপানি উপাধি দেওয়া হয়েছে। কথিত আছে যে যারা ভালো কাজ করে তাদের প্রতি কাল ভৈরব সদয়, কিন্তু যারা অনৈতিক কাজ করে তারা তাদের ক্রোধ থেকে বাঁচতে পারে না। কাল ভৈরবের বাহন কুকুরকে গরু বলে মনে করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে যদি কাল ভৈরবকে খুশি করতে হয়, তাহলে কাল ভৈরব জয়ন্তীর দিন বিশেষ করে কালো কুকুরকে খাবার খাওয়াতে হবে। এর সাহায্যে কাল ভৈরব আকস্মিক সংকট থেকে রক্ষা করেন। অপরদিকে এই দিনে মধ্যরাতে চতুর্মুখী প্রদীপ জ্বালিয়ে যে ভৈরব চালিসা পাঠ করলে, জীবনে শনি ও রাহুর অশুভ প্রভাব কমে যায়।

Share this article
click me!