রান্নাঘরের এই দিকে রাখুন মা অন্নপূর্ণার ছবি, বদলে যাবে অর্থ ও চাকরি ভাগ্য

বাস্তুশাস্ত্রে, মা অন্নপূর্ণাকে সৌভাগ্য, খাদ্য এবং সম্পদের আদি দেবী হিসাবে বিবেচনা করা হয়। এমন অবস্থায় রান্নাঘরে শস্যের পাত্রের কাছে মা অন্নপূর্ণার ছবি রাখলে বাড়ির আর্থিক অবস্থার উন্নতি হয়

Web Desk - ANB | Published : Dec 8, 2022 10:14 AM IST

হিন্দু ধর্মে মা অন্নপূর্ণার গুরুত্ব অপরিসীম। মা অন্নপূর্ণাকে সম্পদ ও শস্যের দেবী মনে করা হয়। জ্যোতিষশাস্ত্র এবং বাস্তুশাস্ত্রে উল্লেখ আছে যে বাড়িতে মা অন্নপূর্ণার ছবি রাখলে তা শুভের আগমনের সূচক। যে ব্যক্তি তার বাড়ির রান্নাঘরে মা অন্নপূর্ণার ছবি রাখেন, তার ঘর সর্বদা খাদ্যশস্যে পরিপূর্ণ থাকে, তবে রান্নাঘরে মা অন্নপূর্ণার ছবি রাখার কিছু নিয়ম রয়েছে, যা মেনে চলা প্রয়োজন বলে মনে করা হয়।

রান্নাঘরে মা অন্নপূর্ণার ছবি অগ্নিকোণে অর্থাৎ দক্ষিণ-পূর্ব দিকে স্থাপন করা উত্তম বলে মনে করা হয়। আগুনের মাধ্যমেই খাবার রান্না হয়, এমন অবস্থায় মা অন্নপূর্ণার ছবি অগ্নিকোণে রাখলে সুখ, সৌভাগ্য ও সমৃদ্ধি থাকে।

বাস্তুশাস্ত্রে, মা অন্নপূর্ণাকে সৌভাগ্য, খাদ্য এবং সম্পদের আদি দেবী হিসাবে বিবেচনা করা হয়। এমন অবস্থায় রান্নাঘরে শস্যের পাত্রের কাছে মা অন্নপূর্ণার ছবি রাখলে বাড়ির আর্থিক অবস্থার উন্নতি হয় (আর্থিক অবস্থা দূর করার প্রতিকার) এবং পরিবারের সদস্যদের স্বাস্থ্যও ভালো থাকে।

শাস্ত্রে উল্লেখ আছে যে মুগ ডাল মা অন্নপূর্ণার অত্যন্ত প্রিয়। এমতাবস্থায় মা অন্নপূর্ণার ছবির সামনে যদি একটি বাটি ভর্তি মুগ ডাল রাখা হয় এবং পরে তা গরুকে খাওয়ানো হয়, তাহলে ঘরে শান্তি (শান্তির জন্য বাস্তু প্রতিকার) প্রতিষ্ঠিত হয় এবং মায়ের আশীর্বাদ পাওয়া যায়। বাড়ির প্রতিটি সদস্যের উপর গোসল করতে থাকুন।

উল্লেখ্য, মার্শিশ মাসের পূর্ণিমা তিথিতে অন্নপূর্ণা জয়ন্তী উদযাপনের প্রথা রয়েছে। এটা বিশ্বাস করা হয় যে মা পার্বতী মার্শিষ মাসের পূর্ণিমা তিথিতে পৃথিবীতে অবতারণা করেছিলেন। তাই এই দিনে তাদের পুজো করলে কখনও অর্থ ও শস্যের অভাব হবে না। এই দিনে রান্নাঘর পরিষ্কারের পাশাপাশি রান্নাঘরের পুজো বলে বিশ্বাস করা হয়। অন্নপূর্ণা পুজোর দিন নিষ্ঠা ভরে পুজো করলে জীবনে কোনওদিনই অর্থের অভাব হয় না। এর পাশাপাশি জীবনে কোনওদিনই কখনও অন্নবস্ত্রের অভাব হবে না।

অন্নপূর্ণা জয়ন্তীতে ভুল করেও এই কাজটি করবেন না

১. খাবারকে একেবারেই অপমান করবেন না

অন্নপূর্ণা জয়ন্তীর দিনে ভুল করেও খাবারের অপমান করা উচিত নয়। যে ব্যক্তি এই দিনে অন্নের অপমান করে, তার বাড়ির শস্যভাণ্ডার সর্বদা শূন্য থাকে।

২. বাড়িতে অতিথিদের অপমান করবেন না

আমরা যেন কাউকে অপমান না করি, এ ছাড়া কেউ যদি আপনার বাড়িতে আপনার সাথে দেখা করতে আসে, তবে তাকে খাওয়ার পরই পাঠানো উচিত।

৩. তামসিক বা আমিষ খাবার খাওয়া থেকে বিরত থাকুন

অন্নপূর্ণা জয়ন্তীর দিনে তামসিক খাবার রান্না বা খাবেন না, এই দিনে বাড়ির খাবারে পেঁয়াজ ও রসুন ব্যবহার করবেন না। এতে মা অন্নপূর্ণা রেগে যান।

৪. লবণ দান করবেন না

এই দিনে লবণ দান করা উচিত নয়, আপনার এই দিনে খাদ্য দান করা উচিত, কারণ বিশ্বাস করা হয় যে এই দিনে দান করা খুব শুভ বলে মনে করা হয়। এই দিনে কারও কাছ থেকে লবণ নেওয়া উচিত নয়।

৫. পরিচ্ছন্নতার যত্ন নিন

অন্নপূর্ণা জয়ন্তীর দিন রান্নাঘরের পরিচ্ছন্নতার দিকে বিশেষ নজর দিতে হবে। এই দিনে ঘর নোংরা রাখবেন না। এ ছাড়া মা অন্নপূর্ণার পূজা করলেই খাবার তৈরি করুন, এতে মা অন্নপূর্ণা খুব খুশি হন।

Share this article
click me!