Grahan 2024: নতুন বছরে কয়টি সূর্য ও চন্দ্রগ্রহণ ঘটবে! জেনে নিন কী প্রভাব পড়বে দেশ ও বিশ্বে

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, ২০২৪ সালেও চারটি গ্রহণ দেখা যাবে। এর মধ্যে দুটি সূর্যগ্রহণ ও দুটি চন্দ্রগ্রহণ হবে। আসুন জেনে নেওয়া যাক ২০২৪ সালের কোন দিনে সূর্য ও চন্দ্রগ্রহণ ঘটবে।

 

deblina dey | Published : Dec 20, 2023 8:39 AM IST

Solar and Lunar Eclipses 2024: চন্দ্র এবং সূর্যগ্রহণ উভয়ই জ্যোতির্বিদ্যাগত ঘটনা যা চাঁদ, পৃথিবী এবং সূর্যের অবস্থানের কারণে ঘটে। জ্যোতিষশাস্ত্রে সূর্য ও চন্দ্রগ্রহণের বিশেষ গুরুত্ব রয়েছে। এই সময় কালে, শুভ কাজ এবং পূজা নিষিদ্ধ করা হয়। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, ২০২৪ সালেও চারটি গ্রহণ দেখা যাবে। এর মধ্যে দুটি সূর্যগ্রহণ ও দুটি চন্দ্রগ্রহণ হবে। আসুন জেনে নেওয়া যাক ২০২৪ সালের কোন দিনে সূর্য ও চন্দ্রগ্রহণ ঘটবে।

১) ৮ এপ্রিল প্রথম সূর্যগ্রহণ-

জ্যোতিষশাস্ত্রের মতে ৮ এপ্রিল প্রথম সূর্যগ্রহণ ঘটবে কিন্তু ভারতে তা দেখা যাবে না। তাই এর কোনও ধর্মীয় তাৎপর্য থাকবে না এবং এর সুতক আমলও বৈধ হবে না। এই সূর্যগ্রহণ শুধুমাত্র উত্তর আমেরিকা এবং দক্ষিণ আমেরিকায় দেখা যাবে।

সূর্যগ্রহণের সময়: ৮ এপ্রিল রাত ৯ টা ১২ থেকে ১টা ২৫ মধ্যরাত পর্যন্ত।

সূর্যগ্রহণের মোট সময়কাল: ৪ ঘন্টা ২৫ মিনিট

২) ২ অক্টোবর দ্বিতীয় সূর্যগ্রহণ-

জ্যোতিষশাস্ত্রের মতে, বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ হবে ২ অক্টোবর। এটি ভারতে দৃশ্যমান হবে না, তাই এর সুতক সময়কালও বৈধ হবে না। বছরের শেষ সূর্যগ্রহণ হবে একটি পূর্ণাঙ্গ সূর্যগ্রহণ। এই গ্রহণ ঘটে যখন চাঁদ পৃথিবী এবং সূর্যের মধ্যে থাকে, তবে এর দূরত্ব পৃথিবী থেকে অনেক দূরে থাকে। পৃথিবী থেকে দূরত্বের কারণে চাঁদকে ছোট দেখায়। এই সূর্যগ্রহণের বেশিরভাগ পথই হবে প্রশান্ত মহাসাগরে। এটি দক্ষিণ আফ্রিকা, চিলি এবং আর্জেন্টিনায় স্পষ্টভাবে দৃশ্যমান হবে।

সূর্যগ্রহণের সময়: ২ অক্টোবর রাত ৯ টা ১৩ মিনিট এবং শেষ হবে ৩ টা ১৭ মিনিট মধ্যরাতে

সূর্যগ্রহণের মোট সময়কাল: ৬ ঘন্টা ৪ মিনিট

৩) ২৫ মার্চ প্রথম চন্দ্রগ্রহণ

জ্যোতিষশাস্ত্র বলেছেন যে নতুন বছরের প্রথম চন্দ্রগ্রহণ হবে চন্দ্রগ্রহণ, যা ২৫ মার্চ, ২০২৪ এ ঘটবে। এই গ্রহণটি একটি উপচ্ছায়া চন্দ্রগ্রহণ হবে এবং এর সুতক সময়ও বৈধ হবে না। এই সময়ের মধ্যে চাঁদ শুধুমাত্র পৃথিবীর ছায়ার বাইরের প্রান্ত দিয়ে যায়। এই সময়ে গ্রহণ খুবই দুর্বল হবে, যার কারণে সম্পূর্ণ বা আংশিক গ্রহণের মত খালি চোখে দেখা কঠিন। চাঁদ গভীর ছায়ায় প্রবেশ করে না। ইউরোপ, উত্তর-পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়ার বড় অংশ, আফ্রিকার কিছু অংশ, উত্তর ও দক্ষিণ আমেরিকায় দৃশ্যমান হবে। এছাড়াও, এটি প্রশান্ত মহাসাগর, আটলান্টিক, আর্কটিক এবং অ্যান্টার্কটিকায়ও দৃশ্যমান হবে।

চন্দ্রগ্রহণের সময়: সকাল ১০ টা ২৩মিনিট থেকে দুপুর ৩ টে ০২ মিনিট পর্যন্ত

চন্দ্রগ্রহণের মোট সময়কাল: ৪ ঘন্টা ৩৬ মিনিট

৪) ১৮ সেপ্টেম্বর শেষ চন্দ্রগ্রহণ

জ্যোতিষশাস্ত্রের মতে, বছরের শেষ চন্দ্রগ্রহণ ১৮ সেপ্টেম্বর ২০২৪ তারিখে ঘটবে। এই আংশিক চন্দ্রগ্রহণ ভারতে দেখা যাবে না। এটি ইউরোপ, এশিয়া, আফ্রিকা, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক, ভারত মহাসাগর, আর্কটিক এবং অ্যান্টার্কটিকায়ও দৃশ্যমান হবে। এই গ্রহণের সময় চাঁদের একটি ছোট অংশ গভীর ছায়ায় প্রবেশ করবে।

দ্বিতীয় চন্দ্রগ্রহণের সময়: সকাল ৬ টা ১২ থেকে সকাল ১০ টা ১৭ পর্যন্ত

দ্বিতীয় চন্দ্রগ্রহণের মোট সময়কাল: ৪ ঘন্টা ০৪ মিনিট

প্রাকৃতিক দুর্যোগের ভয়-

জ্যোতিষশাস্ত্র জানান, চারটি গ্রহণের কারণে সময়ের চেয়ে প্রাকৃতিক দুর্যোগের প্রাদুর্ভাব বেশি হবে। ভূমিকম্প, বন্যা, সুনামি, বিমান দুর্ঘটনার ইঙ্গিত রয়েছে। প্রাকৃতিক দুর্যোগে প্রাণহানির সম্ভাবনা খুবই কম। চলচ্চিত্র এবং রাজনীতি থেকে দুঃখজনক খবর। ব্যবসায় উন্নতি হবে। রোগ-বালাই কমবে। কর্মসংস্থানের সুযোগ বাড়বে। আয় বাড়বে।

সারা বিশ্বে রাজনৈতিক অস্থিতিশীলতা অর্থাৎ রাজনৈতিক পরিবেশ তুঙ্গে থাকবে। আরও রাজনৈতিক অভিযোগ ও পাল্টা অভিযোগ থাকবে। ক্ষমতার সংগঠনে পরিবর্তন আসবে। সারা বিশ্বে সীমান্তে উত্তেজনা শুরু হবে। আন্দোলন, সহিংসতা, বিক্ষোভ, ধর্মঘট, ব্যাংক কেলেঙ্কারি, দাঙ্গা ও অগ্নিসংযোগের পরিস্থিতি তৈরি হতে পারে।

Share this article
click me!