এই বছর মকর সংক্রান্তিতে একটি নয় তিনটি কাকতালীয় যোগ তৈরি হতে চলেছে, জেনে নিন বিশেষ এই যোগগুলো কি কি

সূর্য ধনু থেকে মকর রাশিতে গমন করে, সেই দিন মকর সংক্রান্তি উৎসব পালিত হয়।এই বছর, সূর্য ১৪ জানুয়ারি রাতে মকর রাশিতে প্রবেশ করবে, তাই ১৫ জানুয়ারী, মকর সংক্রান্তি বা উত্তরায়ণ উৎসব ধুমধাম করে পালিত হবে।

 

Web Desk - ANB | Published : Jan 9, 2023 6:26 AM IST

নতুন বছরের শুরুর পরে, মকর সংক্রান্তি হিন্দু ধর্মের সবচেয়ে গুরুত্বপূর্ণ উৎসব, যা ভগবান সূর্য দেবের সঙ্গে সম্পর্কিত। জ্যোতিষশাস্ত্র অনুসারে, সূর্য প্রতি মাসে তার রাশি পরিবর্তন করে। কিন্তু যেদিন সূর্য ধনু থেকে মকর রাশিতে গমন করে, সেই দিন মকর সংক্রান্তি উৎসব পালিত হয়। এই বছর, সূর্য ১৪ জানুয়ারি রাতে মকর রাশিতে প্রবেশ করবে, তাই ১৫ জানুয়ারী, মকর সংক্রান্তি বা উত্তরায়ণ উৎসব ধুমধাম করে পালিত হবে।

বিশেষ করে উত্তর ভারতের অনেক জায়গায় মকর সংক্রান্তি উৎসব পালিত হয়। যেখানে আসামে এটি বিহু এবং দক্ষিণে পোঙ্গল হিসাবে পালিত হয়। জ্যোতিষশাস্ত্র অনুসারে, এই বছর মকর সংক্রান্তির উত্সবটি বিভিন্ন দিক থেকে বিশেষ হতে চলেছে, কারণ এ বছর মকর সংক্রান্তিতে একটি নয় তিনটি বিশেষ যোগ তৈরি হবে। আসুন জেনে নেওয়া যাক কীভাবে এই বিশেষ যোগের মাধ্যমে মকর সংক্রান্তির উৎসব বিশেষ হয়ে উঠবে।

এই তিনটি যোগ মকর সংক্রান্তিতে করা হবে

জ্যোতিষশাস্ত্র অনুসারে, এই বছর ২০২৩ , মকর সংক্রান্তিতে রোহিণী নক্ষত্রের একটি বিশেষ কাকতালীয় ঘটনা ঘটবে। এদিন রোহিণী নক্ষত্র থাকবে রাত ৮টা ১৮ মিনিট পর্যন্ত। রোহিণী নক্ষত্রকে খুবই শুভ বলে মনে করা হয়। এই নক্ষত্রে মকর সংক্রান্তির দিন স্নান, দান ও পূজা করলে বিশেষ ফল পাওয়া যায়। এর পাশাপাশি মকর সংক্রান্তির দিনে আনন্দাদি এবং ব্রহ্ম যোগের একটি শুভ সংমিশ্রণও ঘটতে চলেছে।

আনন্দাদি আর ব্রহ্ম যোগ কাকে বলে

জ্যোতিষশাস্ত্র অনুসারে ব্রহ্ম যোগ যে কোনও কাজের জন্য অত্যন্ত শুভ বলে মনে করা হয়। এই যোগে যেকোনো কাজ শুরু করলে তা সফল হয়। অন্যদিকে, আনন্দাদি যোগ বা পূজা-পাঠের কাজ সব ধরনের আরাম ও সুবিধা নিয়ে আসে এবং এটি অত্যন্ত শুভ বলেও বিবেচিত হয়। বিশ্বাস করা হয় যে এই শুভ যোগে করা কাজে কোন বাধা নেই।

মকর সংক্রান্তি ২০২৩-এ গ্রহের যোগ

এই বছর, মকর সংক্রান্তি ২০২৩-তে, সূর্যের সঙ্গে চন্দ্র, শনি, বুধ এবং বৃহস্পতিও মকর রাশিতে থাকবে। জ্যোতিষশাস্ত্র অনুসারে, এই বছর মকর সংক্রান্তির তিথি এই কারণে খুব শুভ হবে, যাতে স্নান, দান এবং পূজা শুভ ফল বয়ে আনবে।

Share this article
click me!