দেশের এই চারটি স্থানে গঙ্গাস্নান করলে মেলে স্বর্গলাভের পুণ্য, মকর সংক্রান্তির শুভ যোগে করুন পুণ্যস্নান

সংক্রান্তি উপলক্ষে পবিত্র নদীতে স্নানের আচার থাকলেও সমস্ত সংক্রান্তির মধ্যে মকর সংক্রান্তি সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। মানুষ বিভিন্ন জায়গায় গঙ্গা স্নান করতে যায়।

Web Desk - ANB | Published : Jan 8, 2023 3:34 PM IST

প্রতি বছর ১৪ জানুয়ারি মকর সংক্রান্তি পালিত হয়। এ সময় দান ও স্নান করা হয়। এই দিনে গঙ্গাস্নানের বিশেষ তাৎপর্য রয়েছে। ধর্মীয় শাস্ত্রে বেশিরভাগ উৎসবে এবং পূর্ণিমা ও অমাবস্যা তিথিতে পবিত্র নদীতে স্নানের বিশেষ গুরুত্ব বলা হয়েছে, যার মধ্যে গঙ্গা, যমুনা, সরস্বতী, নর্মদা, কাবেরী, গোদাবরী প্রভৃতি প্রধান নদী। এই কারণেই এই পবিত্র নদীর তীরে বড় বড় উৎসবে মেলা বসে, যেখানে ভক্তরা নদীতে স্নান করে পূজা-দান ইত্যাদি করে এবং জীবনের সুখ, সমৃদ্ধি ও স্বাস্থ্য ইত্যাদি কামনা করে।

মাঘ মাসে সূর্য যখন মকর রাশিতে প্রবেশ করে, তখন সবাই তীর্থস্থান প্রয়াগে আসে। দেবতা, অসুর, নর এবং মানবের দল সবাই শ্রদ্ধার সঙ্গে ত্রিবেণীতে স্নান করে। মকর সংক্রান্তির স্নানের মাধ্যমে প্রয়াগরাজে মাঘ মেলা শুরু হয়। বিশ্বাস করা হয় যে এই দিনে সঙ্গমে স্নান করলে সমস্ত পাপ নাশ হয় এবং মোক্ষ লাভ হয় এবং শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে পূর্বপুরুষদের আত্মা শান্তি পায়।এইভাবে সংক্রান্তি উপলক্ষে পবিত্র নদীতে স্নানের আচার থাকলেও সমস্ত সংক্রান্তির মধ্যে মকর সংক্রান্তি সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। মানুষ বিভিন্ন জায়গায় গঙ্গা স্নান করতে যায়। আসুন জেনে নিন দেশের কোন কোন জায়গায় গঙ্গা স্নান করতে যেতে পারেন।

কাশী – কাশীকে প্রাচীনতম শহরগুলির মধ্যে গণ্য করা হয়। প্রতি বছর মকর সংক্রান্তির দিনে এখানে গঙ্গার ঘাটে প্রচুর মানুষ স্নান করেন। আপনি এখানেও যেতে পারেন। কাশী বিশ্বনাথ মন্দিরেও খিচড়ি উৎসবের আয়োজন করা হয়।

গঙ্গা সাগর - আপনি পশ্চিমবঙ্গে অবস্থিত গঙ্গা সাগর দেখার পরিকল্পনাও করতে পারেন। বিশ্বাস করা হয় যে এখানে স্নান করলে ১০টি অশ্বমেধ যজ্ঞ ও এক হাজার গাভীর দান সমান ফল পাওয়া যায়।

হরিদ্বার – আপনি মকর সংক্রান্তির দিনে গঙ্গা স্নান করতে হরিদ্বারেও যেতে পারেন। বিশ্বাস করা হয় যে এই স্থানে গঙ্গা স্নান করলে সমস্ত পাপ থেকে মুক্তি পাওয়া যায়। মকর সংক্রান্তির মতো বিশেষ উপলক্ষ্যে হরিদ্বারে মেলারও আয়োজন করা হয়।

ত্রিবেণী সঙ্গম - আপনি মকর সংক্রান্তির দিনে প্রয়াগরাজও যেতে পারেন। এখানে রাজকীয় স্নানের আয়োজন করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে এখানে স্নান করলে সব কষ্ট দূর হয়। এখানে যমুনা, গঙ্গা ও সরস্বতীর মতো নদীর সঙ্গম রয়েছে।

Share this article
click me!