পুরীর জগন্নাথ রথযাত্রায় অংশগ্রহণ করলে মেলে ১০০টি যজ্ঞের সমান পুণ্য, জানুন শতাব্দী প্রাচীণ এই ঐতিহ্য সম্পর্কে

Jagannath Rath Yatra 2024: ওড়িশার বিশ্ব বিখ্যাত জগন্নাথ রথযাত্রার প্রস্তুতি এই সময় পুরোদমে চলছে। রথ গুন্ডিচা মাতার মন্দিরে আনা হয়, যা সারা বিশ্ব থেকে লক্ষ লক্ষ ভক্তরা প্রত্যক্ষ করেন। আসুন জেনে নিই জগন্নাথ রথযাত্রা কবে থেকে শুরু হবে এবং এর ঐতিহ্য...

deblina dey | Published : Jul 3, 2024 10:10 AM IST

110

ভগবান জগন্নাথ মানে ভগবান বিষ্ণু, মহাবিশ্বের অধিপতি, অর্থাৎ স্বর্গ, পৃথিবী এবং পাতাল এই তিন জগতের অধিপতি। তাঁর মন্দির ওড়িশার পুরীতে অবস্থিত।

210

ভগবান জগন্নাথ এবং বড় ভাই বলভদ্র এবং বোন সুভদ্রা মন্দিরে উপস্থিত। এটা বিশ্বাস করা হয় যে মন্দিরে ভগবান জগন্নাথের দর্শন করে, প্রত্যেকের জীবনে একবারই ভগবান জগন্নাথের দর্শন করা উচিত।

310

এতে জীবন সুখী হয় এবং পাপ ধুয়ে যায়। বছরের পর বছর অপেক্ষার পর গুন্ডিচা মন্দিরে পূজা-অর্চনা সেরে রথে করে মাসির বাড়িতে আনা হয়। এই ঐতিহ্য সারা দেশে জগন্নাথ রথযাত্রা নামে পরিচিত। সারা বিশ্ব থেকে লক্ষ লক্ষ ভক্ত রথযাত্রায় অংশ নিতে এখানে পৌঁছান।

410

জগন্নাথ রথযাত্রার জন্য, রথযাত্রার জন্য তিনটি রথকে জাঁকজমকপূর্ণভাবে সজ্জিত করা হয়। ভগবান বলভদ্র প্রথম রথে, ভগিনী সুভদ্রা দ্বিতীয় রথে এবং ভগবান শ্রী জগন্নাথ তৃতীয় রথে চড়বেন।

510

বড় ভাই বলভদ্রের রথ 'তালধ্বজ' নামে পরিচিত, বোন সুভদ্রার রথ 'দর্পদলান' বা 'পদ্ম রথ' নামে পরিচিত এবং ভগবান জগন্নাথের রথ 'নন্দী ঘোষ' বা 'গরুড়' নামে পরিচিত। ধ্বজ'।

610

 ধর্মীয় গ্রন্থ অনুসারে প্রতি বছর আষাঢ় শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে এই রথযাত্রা বের হয়। যেখানে ভগবান জগন্নাথ জি খাল ভ্রমণের সময় গুন্ডিচা মাতার মন্দিরে যান।

710

এই বছর রথযাত্রার শুভ সময় ৭ জুলাই ভোর ৪ টা ২৮ মিনিট থেকে ৮ জুলাই ভোর ৫ টা পর্যন্ত। তাই উদয় তিথিতে রথযাত্রা বের করা হবে।

810

 কাহিনি অনুসারে, জ্যৈষ্ঠ পূর্ণিমার দিন, ভগবান জগন্নাথ, বোন সুভদ্রা এবং বড় ভাই বলভদ্রকে গর্ভগৃহের বাইরে স্নান করানো হয়। এমন অবস্থায় ভগবান জগন্নাথ অসুস্থ হয়ে পড়েন এবং ১৫ দিনের জন্য বিশ্রামে যান।

910

এরপর, যখন তিনি সুস্থ হয়ে আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয় দিনে বেরিয়ে আসেন, তখন ভক্তরা খুশি হন এবং ভগবান জগন্নাথকে রথে করে শহরে ভ্রমণ করেন।

1010

 এটা বিশ্বাস করা হয় যে রথযাত্রায় অংশগ্রহণকারী ভক্তরা ১০০ টি যজ্ঞের সমান পুণ্যফল পান। রথযাত্রায় ভগবানের দর্শন করে মোক্ষ লাভ হয়। আরেকটি বিশ্বাস হল যে একবার বোন সুভদ্রা শহর দেখার ইচ্ছা প্রকাশ করলে ভগবান জগন্নাথ বোন সুভদ্রাকে রথে বসিয়ে শহর ভ্রমণে নিয়ে যান।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos