পৌষ মাস শুরু আগেই এক নজরে দেখে নিন এই মাসের উৎসব ও শুভ দিনের তালিকা

বাংলা ক্যালেন্ডার অনুসারে পৌষকে নবম মাস হিসাবে বিবেচনা করা হয়। প্রতি বছর পৌষ মাস সাধারণত ডিসেম্বরের মাঝামাঝি শুরু হয়। প্রতি মাসের মতো পৌষ মাসেরও নিজস্ব ধর্মীয় গুরুত্ব রয়েছে এবং এতে অনেক বড় উৎসব পালিত হয়।

 

Web Desk - ANB | Published : Dec 13, 2022 7:15 AM IST

হিন্দুধর্মে, প্রতিদিন কোনও না কোনও উত্সব বা শুভ দিনের জন্য উদযাপিত হয়, যার জন্য পঞ্জিকা সাহায্য নেওয়া হয়। পঞ্চাঙ্গ অনুসারে, পৌষ মাস ১৭ ডিসেম্বর ২০২২ থেকে শুরু হবে এবং ১৫ জানুয়ারী ২০২২ পর্যন্ত চলবে। বাংলা ক্যালেন্ডার অনুসারে পৌষকে নবম মাস হিসাবে বিবেচনা করা হয়। প্রতি বছর পৌষ মাস সাধারণত ডিসেম্বরের মাঝামাঝি শুরু হয় এবং তা পরের বছর জানুয়ারির মাঝামাঝি পর্যন্ত থাকে। প্রতি মাসের মতো পৌষ মাসেরও নিজস্ব ধর্মীয় গুরুত্ব রয়েছে এবং এতে অনেক বড় উৎসব পালিত হয়।

পৌষ মাস বলা হয় কেন?

হিন্দু ক্যালেন্ডারের সমস্ত মাস এক বা অন্য নক্ষত্রের উপর ভিত্তি করে। পঞ্চাং অনুসারে, প্রতি মাসের পূর্ণিমা তিথিতে যে নক্ষত্রে চাঁদ থাকে তার ভিত্তিতে মাসের নামকরণ করা হয়েছে। যেহেতু পৌষ মাসের পূর্ণিমার দিনে চাঁদ পুষ্য নক্ষত্রে থাকে তাই এটি পৌষ বা পৌষ মাস নামে পরিচিত। হিন্দু ধর্মে, পৌষ বা পূস মাসকে পূজা, জপ, দান ইত্যাদির জন্য অত্যন্ত শুভ এবং ফলদায়ক বলে মনে করা হয়। পুষ মাসে তিল, খিচুড়ি, কালো কম্বল, গরম কাপড় ইত্যাদি দান করলে অনেক পুণ্য পাওয়া যায়।

পৌষ মাসের ধর্মীয় গুরুত্ব

হিন্দুধর্মে, পৌষ মাসকে প্রত্যক্ষ দেবতা ভগবান সূর্য ও পূর্বপুরুষদের উপাসনার জন্য অত্যন্ত শুভ ও ফলদায়ক বলে মনে করা হয়। পৌষ বা পুষ মাসে পূর্বপুরুষদের পূজার বিশেষ গুরুত্বের কারণে একে মিনি পিতৃপক্ষও বলা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে, এই মাসে পিতৃপুরুষদের জন্য পিণ্ডদান, তর্পণ ও দান প্রভৃতি নিয়ম-কানুন মেনে করলে মোক্ষ লাভ হয় এবং যে ব্যক্তি তা করেন তিনি পিতৃপুরুষের আশীর্বাদ লাভ করেন। একইভাবে পৌষ মাসে সূর্যের আরাধনা, উপাসনা ও মন্ত্র উচ্চারণ করলে সাধক সুস্থতা ও সৌভাগ্য লাভ করেন।

পৌষ মাসের উৎসব ও শুভ দিনের তালিকা

১৯ ডিসেম্বর বাংলার ৩ পৌষ সোমবার- একাদশী ব্রত

২৩ ডিসেম্বর বাংলার ৭ পৌষ শুক্রবার - বছরের শেষ অমাবস্যা

২৫ ডিসেম্বর বাংলার ৯ পৌষ রবিবার- বড়দিন (ক্রীসমাস ডে)

২৯ ডিসেম্বর বাংলার ১৩ পৌষ বৃহস্পতিবার- গুরু গোবিন্দসিং জন্মজয়ন্তী

১ জানুয়ারী বাংলার ১৬ পৌষ রবিবার- ইংরেজী নববর্ষ ২০২৩, অন্নপ্রাশনের জন্য শুভ দিন

২ জানুয়ারী বাংলার ১৭ পৌষ সোমবার- একাদশী ব্রত

৪ জানুয়ারী বাংলার ১৯ পৌষ বুধবার- অন্নপ্রাশনের ও সাধ ভক্ষণের জন্য শুভ দিন

৬ জানুয়ারী বাংলার ২১ পৌষ শুক্রবার- বছরের প্রথম পূর্ণিমা

১২ জানুয়ারী বাংলার ২৭ পৌষ বৃহস্পতিবার- বিবেকানন্দ জন্ম জয়ন্তী

১৪ জানুয়ারী বাংলার ২৯ পৌষ শনিবার- লোহরি

১৫ জানুয়ারী বাংলার ৩০ পৌষ রবিবার- মকর সংক্রান্তি

 

Share this article
click me!