ভারত বিশ্বব্যাপী বৌদ্ধ ধর্মের নীতিগুলোকে সমর্থন করে ও প্রচার করে, দাবি ভারতীয় রাষ্ট্রদূত পবন কাপুরের

বুরিয়াতিয়ায় আন্তর্জাতিক বৌদ্ধ ফোরামে ভাষণ দিলেন ভারতীয় রাষ্ট্রদূত পবন কাপুর। সেখানেই বৌদ্ধ ধর্ম নিয়ে বিশেষ দাবি করলেন তিনি।

Sayanita Chakraborty | Published : Aug 24, 2023 1:27 AM IST

বৌদ্ধধর্ম, সহানুভূতি, প্রজ্ঞা, শান্তি এবং সম্প্রীতির গভীর শিক্ষা সব বহু শতাব্দী ধরে ভারতীয় সমাজের মূল ভিত্তি হয়ে আছে। যে ভূমিতে বুদ্ধের জ্ঞানের আলো প্রথম আলোকিত হয়েছিল, বিশ্বব্যাপী সেই নীতিগুলোকে সমর্থন ও প্রচার করে চলছে ভারত। রাশিয়ায়, বৌদ্ধধর্ম চারটি প্রধান স্বীকৃত ধর্মের মধ্যে একটি। এমনই বললেন, ভারতীয় রাষ্ট্রদূত পবন কাপুর। বুরিয়াতিয়ায় আন্তর্জাতিক বৌদ্ধ ফোরামে ভাষণ দেওয়ার সময় এমন কথা শোনা গেল তাঁর কন্ঠে।

মঙ্গোলিা এবং রাশিরা একটি বৌদ্ধ বিহারের সিনিয়র লামা পান্ডিতো খাম্বো লামা-র উপস্থিতিতে ভাষণ দেন। তিনি বলেন, ভারত ও রাশিয়ার মধ্যে আধ্যাত্মিত সম্পর্ক কয়েক হাজার বছর আগের।

তিনি বলেন, দুই দেশের আধ্যাত্মিক ইতিহাস বৌদ্ধ ধর্মের সুতোয় বোনা, যা ভৌগলিক সীমানা অতিক্রম করে আমাদের সাংস্কৃতিক বন্ধনের অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে। যেহেতু আমরা এই সম্মেলনের বিভিন্ন থিম নিয়ে আলোচনা করেছি, তাই বৌদ্ধধর্মের ইন্দো হিমালয়ান রূপ এবং রাশিয়ায় অনুসৃত বৌদ্ধধর্মের মধ্যে প্রাচীন সংযোগগুলো অন্বেষণ করা অপরিহার্য। আমাদের আধ্যাত্মিক শিকড়গুলোর আন্তঃসংযোগ ভারত থেকে তিব্বত এবং তার বাইরেও বৌদ্ধ ধর্মের প্রসারের জন্য চিহ্নিত করা যেতে পারে। তিনি বলেন, আমাদের দেশ বৌদ্ধধর্মের চেতনাকে উৎসাহিত করার জন্য উল্লেখযোগ্য উদ্যোগ নিয়েছে।

কাপুর বলেন, গৌতম বুদ্ধের জন্মস্থান নেপালের লুম্বিনিতে। যেখানের একটি অনন্য ও ঐতিহাসিক প্রকল্প আছে। ২০০২ সালে ১৬ মে বুদ্ধ জয়ন্তীর দিন, ভারতের প্রধানমন্ত্রী নেপালের প্রধনমন্ত্রীর সঙ্গে লুম্বিনি সন্ন্যাসী অঞ্চলে একটি বিশ্বমানের ইন্ডিয়া ইন্টারন্যাশনল সেন্টার ফর বুদ্ধিস্ট কালচার অ্যান্ড হেরি টেড-র ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

শুক্রবার পবন কাপুর একটি টুইট করেন। যেখানে লেখেন, তিনি ইভলগিনস্তি ডাটসানে পান্ডিতো খাম্বো লামার উপস্থিতিতে বুরিয়াতিয়ার আন্তর্জাতির বৌদ্ধ ফোরামে ভাষণ দিয়েছেন। বৌদ্ধধর্মের আধ্যাত্মিক শিকড় ও রাশিয়া সহ দেশগুলোর মধ্যে একটি বিশেষ ঐতিহ্যবাহী সম্পর্কের কথা বলেন। সঙ্গে বৌদ্ধ ধর্মের প্রচারে জিওআই উদ্যোগের কথা উল্লেখ করেন। এদিন তিনি সংস্কৃতি, পর্যটন ও অর্থনৈতিক ক্ষেত্রে বিদ্যমান ও সম্ভাব্য সহযোগিতা নিয়েও আলোচনা করেছেন। সঙ্গে কৃতজ্ঞতা প্রকাশ করেন, প্রথম আন্তর্জাতিক বৌদ্ধ ফোরাম আয়োজন করা নিয়ে। তিনি সকলকে আহ্বান জানান, সংস্কৃতির রক্ষক হিসেবে নিজেদের জীবন আলোকিত করতে। এভাবে এক বিশেষ বার্তা দেন ভারতীয় রাষ্ট্রদূত পবন কাপুরের । দাবি করলেন, ভারত বিশ্বব্যাপী বৌদ্ধ ধর্মের নীতিগুলোকে সমর্থন করে ও প্রচার করে। 

 

আরও পড়ুন

নিজের মানিব্যাগে অবশ্যই রাখুন মা লক্ষ্মীর প্রিয় কিছু জিনিস, হাতে থাকবে টাকা-অর্থের অভাব হবে না

ভাই বা দাদার হাতে রাখী বাঁধার আগে এদের রাখী পরান, জীবন থেকে দূর হবে সব কষ্ট-দুঃখ

Raksha Bandhan 2023: প্রধানমন্ত্রী মোদীকে রাখি পরাতে দিল্লিতে আসবেন তাঁর পাকিস্তানি বোন

 

Share this article
click me!