Phalaharini Kali Puja: সকল দুঃখ ও দুর্দশা থেকে মুক্তি লাভে করুন জ্যৈষ্ঠ মাসের অমাবস্যায় ফলহারিণী কালীপুজো, রইল নির্ঘন্ট

জ্যৈষ্ঠ মাসে ফলহারিণী কালীপুজো বিশেষ জনপ্রিয়। অনেক জায়গায় প্রতি অমাবস্যা এবং প্রতি মঙ্গলবার ও শনিবারে কালীপুজো হয়ে থাকে। তবে ফলহারিণী কালীপুজোয় মা কালীর পুজো করলে সকল দুঃখ ও দুর্দশা থেকে মুক্তি মেলে। এছাড়া আধ্যাত্মিক শক্তিও লাভ হয়।

Web Desk - ANB | Published : May 16, 2023 6:35 AM IST

কালী বা কালিকা হলেন আদ্যাশক্তির এর রূপ। তার গলায় রয়েছে নরমুণ্ডের মালা। দেবীর গায়ের রং কালো। মাথায় আলুলায়িত চুল এবং তিনি শিবের বুকে ডান পা আগে রেখে দণ্ডায়মান। শাক্ত মতে, কালী বিশ্বব্রহ্মাণ্ড সৃষ্টির আদি কারণ। বাঙালি হিন্দু সমাজে কালীর মাতৃরূপের পূজা বিশেষ জনপ্রিয়। পুরাণ ও তন্ত্র সাহিত্যে কালীর বিভিন্ন রূপের বর্ণনা পাওয়া যায়।

কার্ত্তিক মাসের অমাবস্যা তিথিতে দীপান্বিতা কালীপূজা বিশেষ জাঁকজমক সহকারে পালিত হয়। এছাড়া মাঘ মাসের চতুর্দশী তিথিতে রটন্তী কালীপুজো। ঠিক একইভাবে জ্যৈষ্ঠ মাসে ফলহারিণী কালীপুজো বিশেষ জনপ্রিয়। অনেক জায়গায় প্রতি অমাবস্যা এবং প্রতি মঙ্গলবার ও শনিবারে কালীপুজো হয়ে থাকে। তবে ফলহারিণী কালীপুজোয় মা কালীর পুজো করলে সকল দুঃখ ও দুর্দশা থেকে মুক্তি মেলে। এছাড়া আধ্যাত্মিক শক্তিও লাভ হয়।

মা কালীর অনেক প্রকার যেমন, দক্ষিণাকালী, ভদ্রকালী, সিদ্ধকালী, গুহ্যকালী, শ্মশানকালী, মহাকালী, রক্ষাকালী ইত্যাদি। আবার বিভিন্ন মন্দিরে "ব্রহ্মময়ী", "ভবতারিণী", "আনন্দময়ী", "করুণাময়ী" ইত্যাদি নামে কালীপ্রতিমার পূজা করা হয়। এই সব রূপের মধ্যে দক্ষিণাকালীর বিগ্রহই সর্বাধিক পরিচিত ও পূজিত। দক্ষিণাকালী চতুর্ভূজা, তার চার হাতে খড়্গ, অসুরের ছিন্ন মুণ্ড, বর ও অভয়মুদ্রা রয়েছে।

এই তিথিতেই মা সারদা-কে দেবী রূপে পুজো করেছিলেন রামকৃষ্ণদেব-

জৈষ্ঠ্য মাসের অমাবস্যার এই পবিত্র তিথিতে, জগতের কল্যানের জন্য, দক্ষিণেশ্বরে মা সারদা-কে দেবীরূপে পূজো করেন স্বয়ং রামকৃষ্ণ পরমহংসদেব। তিনি মা সারদার পুজো করেছিলেন ষড়োশী রূপে। সেই থেকে আজও এই ফলহারিণী কালীপুজোর অপর নাম ষড়োশী পুজো। বিভিন্ন মঠে আজও এই তিথিতে ষড়োশী পুজো উৎযাপন করা হয়।

জ্যৈষ্ঠ মাসের অমাবস্যায় ফলহারিণী কালীপুজো ২০২৩ নির্ঘন্ট-

এই তিথিতেই মা সারদা-কে দেবী রূপে পুজো করেছিলেন রামকৃষ্ণদেব

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে

অমাবস্যা তিথি শুরু- ১৮ মে বৃহস্পতিবার বাংলার ৩ জ্যৈষ্ঠ সময় রাত ৯ টা বেজে ১৩ মিনিটে

অমাবস্যা তিথি শেষ - ১৯ মে শুক্রবার, বাংলার ৪ জ্যৈষ্ঠ, সময় রাত ৮ টা বেজে ৪৩ মিনিটে।

তবে মায়ের পুজো হবে ১৯ মে শুক্রবার, বাংলার ৪ জ্যৈষ্ঠ।

Share this article
click me!