Raksha Bandhan 2023: রাখি পূর্ণিমায় রাখি বাঁধার এটাই সেরা সময়, এমনকী ভাদ্র মাসও বাধা হবে না

এবারের ভাদ্র মাস অর্থাৎ মলমাস থাকবে রক্ষা বন্ধনে, এমন পরিস্থিতিতে জেনে নেওয়া যাক কবে দুই দিনে রাখি বাঁধা শুভ হবে।

 

deblina dey | Published : Aug 20, 2023 6:30 AM IST / Updated: Aug 23 2023, 12:03 PM IST

প্রতি বছর শ্রাবণী পূর্ণিমায় পালিত হয় রাখি-র পবিত্র উৎসব । এই বছর রাখি পূর্ণিমা ২০২৩ সালের ৩০ এবং ৩১ আগস্ট উভয়ই পালিত হবে। হিন্দু ধর্মে রাখি পূর্ণিমা উৎসবে শুভ সময় দেখেই ভাইয়ের কব্জিতে রাখি বাঁধা হয়। রাখি বাঁধা শুধু একটি প্রথাই নয় ভাই বোনের অটুট সম্পর্কের প্রতীক।

এমনটা বিশ্বাস করা হয় যে এই শুভ দিনে যে বোন তার ভাইকে রক্ষাসূত্র বেঁধে দেন, তার ভাই কখনই কষ্টের মেঘে আচ্ছন্ন হয় না এবং জীবনে অনেক উন্নতি লাভ করে। এবারের ভাদ্র মাস অর্থাৎ মলমাস থাকবে রক্ষা বন্ধনে, এমন পরিস্থিতিতে জেনে নেওয়া যাক কবে দুই দিনে রাখি বাঁধা শুভ হবে।

রাখি পূর্ণিমা ২০২৩ ভাদ্র কালের সময়-

শ্রাবণ মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথি ৩০ আগস্ট সকাল ১০ টা ৫৮ মিনিট থেকে ৩১ আগস্ট সকাল ৭ টা ৫ মিনিট পর্যন্ত হবে।

৩০ আগস্ট সকাল ১০ টা ৫৮ মিনিট থেকে এবং এটি রাত ৯ টা এক মিনিট পর্যন্ত। এমন পরিস্থিতিতে ভাদ্র শেষে রাখি বাঁধা শুভ হবে। এই দিন ভাদ্র মাসও অবস্থান করবে, যা অশুভ বলে বিবেচিত হয়।

রাখি পূর্ণিমায় কখন রাখি বাঁধা শুভ হবে-

৩০ আগস্ট ২০২৩ - শাস্ত্র অনুসারে, রাখির দিন বিকেলে রাখি বাঁধা সবচেয়ে শুভ বলে মনে করা হয়, তবে এই বছর ৩০ আগস্ট, ভাদ্র সকাল থেকে রাত পর্যন্ত থাকবে। এমতাবস্থায় যারা রাতে রাখি বাঁধতে চান তারা ০৯ টা ০২ মিনিটের পর রাখি পূর্ণিমা উৎসব পালন করতে পারেন।

৩১ অগাস্ট ২০২৩ - যে সব বাড়িতে রাখি উৎসব রাতে পালিত হয় না, তারা ৩১ অগাস্ট সকাল ৭ টা ৫ মিনিটের টার আগে রাখি বাঁধতে পারে, কারণ এর পরে ভাদ্রপদের প্রতিপদ তিথি শুরু হবে।

অমৃত কাল মুহুর্ত সকাল ৫ টা ৪২ মিনিট থেকে ৭ টা ২৩ মিনিট পর্যন্ত। এই দিন সকালে সুকর্ম যোগও ঘটবে, সেই সঙ্গে ভাদ্রের কোনও বাধা থাকবে না।

রক্ষা বন্ধনে রাখি বাঁধার নিয়ম

রাখি বাঁধার আগে বোনকে ভাইয়ের কপালে কুমকুম তিলক ও চাল লাগাতে হবে। এই সময় ভাইদের মাথায় হাত রাখতে হবে।

ভাই, মনে রাখবেন রাখি কখনই খালি ও খোলা হাতে বাঁধবেন না। সর্বদা কিছু টাকা এবং চাল হাতে রাখুন এবং আপনার হাত মুঠো করে রাখুন। এতে করে ঘরে সম্পদ থাকে।

রাখি বাঁধার পর ভাই অবশ্যই তার সামর্থ্য অনুযায়ী বোনকে কিছু উপহার দিবেন। বোনকে খালি হাতে রাখবেন না। এতে লক্ষ্মী রেগে যান।

ভদ্রকালে রাখি বাঁধবেন না, ভাইয়ের জীবনে খারাপ প্রভাব পড়ে।

Read more Articles on
Share this article
click me!