Raksha Bandhan 2023: এ বছর কেন ২ দিনই পালন করা যায় রাখি? শুভ মুহূর্ত কখন?

ভাই-বোনের ভালোবাসা, প্রীতি, পারস্পরিক শ্রদ্ধার নির্দিষ্ট কোনও সময় থাকে না। তবে পঞ্জিকা অনুযায়ী ভাইয়ের হাতে রাখি বেঁধে দেওয়ার নির্দিষ্ট সময় থাকে।

Soumya Gangully | Published : Aug 29, 2023 10:09 AM IST / Updated: Aug 29 2023, 04:28 PM IST

এ বছর ৩০ আগস্ট না ৩১ আগস্ট, কোন দিন রাখি উৎসব পালন করা উচিত, সেটা নিয়ে অনেকের মধ্যেই সংশয় তৈরি হয়েছে। কেউ কেউ বুধবারই ভাই-দাদার হাতে রাখি বাঁধবেন বলে ঠিক করেছেন, আবার কেউ কেউ পরদিন বৃহস্পতিবার রাখি পরাবেন। বুধবার পূর্ণিমা পড়ে যাচ্ছে। তবে এটা যেহেতু ভাদ্র মাসের পূর্ণিমা, সেই কারণে অনেকে মনে করেন, এই দিনটি শুভ নয়। ফলে অনেকেই বুধবার রাখি উৎসব পালন করতে চাইছেন না। হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী, বুধবার সারাদিনই থাকবে পূর্ণিমা। বুধবার সকাল ১০টা বেজে ৫৯ মিনিটে শুরু হবে শুক্লা পূর্ণিমা। বৃহস্পতিবার সকাল ৭টা বেজে ৫ মিনিট পর্যন্ত থাকবে পূর্ণিমা। এই সময়ের মধ্যে রাখি পরানো যেতে পারে।

হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী, এ বছর সাওন পূর্ণিমা থাকছে বুধবার থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত। এরপর শুরু হবে ভাদ্রপদ মাস। বুধবার সকাল ১০টা বেজে ৫৯ মিনিটেই শুক্লা পূর্ণিমার সঙ্গে শুরু হচ্ছে ভাদ্র। রাত ৯টা বেজে ১ মিনিট পর্যন্ত থাকবে ভাদ্র। এরপর রাখি পরানো শুভ। তবে অনেকে আবার বলছেন, রাতে রাখি পরানো শুভ নয়। তার বদলে সকালেই ভাই-দাদার হাতে রাখি পরানো উচিত। ভাদ্র পুচ্ছ থাকছে বুধবার ভোর ৫টা বেজে ৩২ মিনিট থেকে সকাল ৬টা বেজে ৩২ মিনিট পর্যন্ত। ভাদ্র মুখ শুরু হচ্ছে বুধবার সকাল ৬টা বেজে ৩২ মিনিট থেকে সকাল ৮টা বেজে ১১ মিনিট পর্যন্ত। এই সময় রাখি পরানো যেতে পারে।

হিন্দু শাস্ত্র অনুযায়ী, ভাদ্রর সময়টিতে কোনও শুভ অনুষ্ঠান করা উচিত নয়। সেই কারণেই অনেকে বুধবার সকাল থেকে রাত পর্যন্ত রাখি উৎসব এড়িয়ে যেতে চাইছেন। ভাদ্রর সময়টি পেরিয়ে যাওয়ার পর সাওন পূর্ণিমাতে রাখি পরানোই সবচেয়ে শুভ। অনেক জ্যোতিষীই বলছেন, বুধবার সকাল ১০টা বেজে ৫৯ মিনিট থেকে রাত ৯াট বেজে ১ মিনিট পর্যন্ত যেহেতু ভাদ্র থাকবে, সেই কারণে এই সময় রাখি এড়িয়ে যাওয়াই ভালো। ভাদ্র শুরু হওয়ার আগে বা পরে রাখি পরানো ভালো।

রাখির সঙ্গে যেহেতু ভাই-বোনের শুভকামনার বিষয়টি জড়িত, সেই কারণেই বেশিরভাগ মানুষ ক্যালেন্ডার ও পঞ্জিকা মেনে চলেন। তাছাড়া বৃহস্পতিবার দিনটি এমনিতেই শুভ, সেই কারণেই অনেকে বৃহস্পতিবার রাখি উৎসব পালন করতে চাইছেন। তবে বৃহস্পতিবার রাখি পালন করতে গেলে সকালেই করতে হবে।

আরও পড়ুন-

সেপ্টেম্বর মাসে বৃষ রাশির বাজেটের ওপর নিয়ন্ত্রণ রাখতে হবে, জেনে নিন এই মাসে কেমন প্রভাব ফেলবে আপনার উপর

মেষ-মকর-কুম্ভ রাশির ছেলে মেয়ের জন্য দিন কঠিন, আজ নানান কারণে জটিলতার মধ্যে দিন কাটবে

সাপের কামড়ে প্রাণহীন শিশুর দেহ ভাসছে কলার ভেলায়! ফের মধ্যযুগীয় কুসংস্কারের ছায়া কাকদ্বীপে

Read more Articles on
Share this article
click me!