Ratanti Kali Puja 2024: জেনে নিন ২০২৪ সালের রটন্তী কালী পুজোর নির্দিষ্টি সময় ও তিথি, জেনে নিন এই কালী পুজোর মাহাত্ম্য

কথায় আছে বাঙালির ১২ মাসে ১৩ পার্বন। বিভিন্ন মন্দির ও পীঠস্থানে মা কালী এই নতুন রূপে পুজিত হন। তিথি অনুসারে ৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার পড়েছে ২০২৪ সালের রটন্তী কালী পুজো।

 

deblina dey | Published : Feb 8, 2024 7:24 AM IST

মাঘ মাসে চতুর্দশী অমাবস্যায় পালিত হয় রটন্তী কালী পুজো। এই তিথিতে ভিন্ন রূপে পুজিত হন মা কালী। সকল দেব-দেবীর পুজোর জন্য আলাদা দিন ও তিথির উল্লেখ আছে। সেই অনুসারে, মাঘ মাসে পালিত হয় রটন্তী কালীপুজো। কথায় আছে বাঙালির ১২ মাসে ১৩ পার্বন। বিভিন্ন মন্দির ও পীঠস্থানে মা কালী এই নতুন রূপে পুজিত হন। তিথি অনুসারে ৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার পড়েছে ২০২৪ সালের রটন্তী কালী পুজো।

এই বিভিন্ন মন্দির ও পীঠস্থানে মা কালী এই নতুন রূপে পুজিত হন। তিথি অনুসারে ৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে রটন্তী কালীপুজো।

চতুর্দশী তিথি

বৃহস্পতিবার সকাল ৯ টা ২১ মিনিট থেকে ৯ ফেব্রুয়ারি শুক্রবার সকাল ৭ টা ৩১ মিনিট পর্যন্ত চতুর্দশী তিথি থাকবে।

আমাবস্যা তিথি

শুক্রবার ৯ ফেব্রুয়ারি সকাল ৭ টা ৩১ মিনিট থেকে ৯ ফেব্রুয়ারি শুক্রবার রাত শেষে ভোর ৫ টা ২৭ মিনিট পর্যন্ত আমাবস্যাতিথি থাকবে।

শাস্ত্র মতে, শ্রীকৃষ্ণের প্রেমলীলায় মত্ত ছিল রাছা। সেই সময় গোপীনিরা কৃষ্ণের বাঁশি শুনে ছুঁটে আসেন। তারা দেখেন ইষ্টমূর্তি। এই কথা চারিদিকে প্রচার পেতে শুরু করে। তারপর থেকে মা কালী এই নতুন রূপে পুজিত হন। দক্ষিণেশ্বরে রটন্তী কালীপুজো হয়ে থাকে। দক্ষিণেশ্বরের মন্দিরে তিনটি কালীপুজো খুবই খ্যাত। সেখানে ফলহারিনী কালীপুজো, দীপান্বিতা কালীপুজো ও রটন্তী কালীপুজো অনুষ্ঠিত হয়।

রটনা শব্দকে কেন্দ্র করে রটন্তী নামের প্রচার। প্রচলিত ধারণা অনুসারে, মুক্তকেশী মায়ের মহিলা চারিদিকে রটে যায়। এই তিথিতেই সর্বত্র মায়ের মহিমার কথা রটেছিল বলে রটন্তী কালী নামে পুজিত হন মা কালী।

মাঘ চতুর্দশীতে রটন্তী কালীপুজো হয়ে থাকে। এই রটন্তী কালীপুজো ঘিরে রয়েছে নানান কাহিনি। মাঘ মাসের কৃষ্ণ চতুর্দশী তিথি ছিল অন্ধকারাচ্ছন্ন। সেই সময় কৃষ্ণের বাঁশি শুনতে পান রাধা। তিনি বিচলিত হয়ে ওঠেন। বাঁশির শব্দ শুনে ছুঁটে যান কৃষ্ণের সঙ্গে দেখা করতে। তাঁকে হাতেনাতে ধরার জন্য তার পিছনে যান ননদ জটিলা কুটিলা। তাঁরা কৃষ্ণের সঙ্গে রাধার মিল দেখে তা আয়ান ঘোষকে জানান। তিনি সেই কথা বিশ্বাস করেননি। তিনি কুঞ্জবনে ছুঁটে যান।

সে সময় শ্রীকৃষ্ণ কালী রূপ ধারণ করেন। তিনি এসে দেখেন মা কালীর সেবায় মত্ত রাধা। সেখানেই তার প্রথম কালী দর্শন। আয়ান ঘোষ ছিলেন মা কালীর উপাসক। তিনি এই কথা তিনি সর্বত্র ছড়িয়ে দেন। সেই থেকে এই মাঘ মাসে কৃষ্ণ চতুর্দশী তিথিতে পালিত হয়ে আসছে রটন্তী কালীপুজো। এই তিথি অনুসারে আগামীকাল পালিত হবে রটন্তী কালীপুজো। সেই পুজোর প্রস্তুতি চলছে পুজোদম। আর মাত্র কিছু সময়ের অপেক্ষা।

Share this article
click me!