শ্রাবণের প্রথম সোমবারে শিবলিঙ্গের পুজো করার সময় এই ভুলগুলি একদম নয়, জীবনে নেমে আসতে পারে ঘোর অনর্থ

শ্রাবণ মাস জুড়েই বিভিন্ন শিব মন্দিরে থাকে ভক্তদের ভিড়। শ্রাবণ সোমবার, এই কারণে ভক্তদের কাছে খুব পবিত্র দিন কারণ শ্রাবণ মাস ও সোমবার এই দুই মহাদেবের খুব প্রিয়।

 

Web Desk - ANB | Published : Jul 23, 2023 5:59 AM IST / Updated: Jul 23 2023, 11:30 AM IST

শ্রাবণ মাস ভগবান মহাদেবের প্রিয় মাস। তাই এই সময় শিবভক্তরাও মহাদেবের পুজোয় সারামাস ব্রত পালন করেন। ২৪ জুলাই শ্রাবণ মাসের প্রথম সোমবার। শ্রাবণ মাস জুড়েই বিভিন্ন শিব মন্দিরে থাকে ভক্তদের ভিড়। শ্রাবণ সোমবার, এই কারণে ভক্তদের কাছে খুব পবিত্র দিন কারণ শ্রাবণ মাস ও সোমবার এই দুই মহাদেবের খুব প্রিয়।

শাস্ত্র মতে শ্রাবণ মাসের সোমবারে শিবলিঙ্গ পূজার বিশেষ গুরুত্ব বলা হয়েছে । একই সঙ্গে অভিষেকও ভগবান শিবের খুব প্রিয়। এই কারণেই ভগবান মহাদেবের কৃপা পেতে ভক্তরা শিবলিঙ্গে বিভিন্ন পদার্থ দিয়ে অভিষেক করেন। কিন্তু শিবলিঙ্গ পূজায় কিছু তরল নিবেদন করা নিষেধ, জেনে নিন এই বিষয়ে নয়তো জীবনে নেমে আসতে পারে ঘোর অনর্থ-

শিবলিঙ্গের পুজো করার সময় এই ভুলগুলি করবেন না

তিলের অভিষেক বা তিলের তৈরি মিষ্টি দিয়ে কখনও শিবলিঙ্গের পুজো করবেন না। কথিত আছে যে তিল ভগবান নোংরা থেকে উদ্ভূত। তাই শিবকে কখনও তিল দিয়ে অভিষেক করবেন না।

নারকেল যা দেবী লক্ষ্মীর প্রিয় ফল। সেই কারণে শিবের পূজাতেও নারকেল ব্যবহার করা হয় না। নারকেল জল দিয়ে শিবলিঙ্গে অভিষেক করলে ঝামেলা ও ভোগান্তি হতে পারে।

ভোলেনাথের পুজোয় ভুল করেও শঙ্খ নিয়ে পুজো করবেন না। ভোলেনাথ ও শঙ্খ উভয়েই শত্রু। ভোলেনাথের শঙ্খচূড় নামে এক রাক্ষস ছিল। তাই শিব পূজায় শঙ্খ নিষিদ্ধ।

শঙ্খের পাশাপাশি কুমকুমও ভগবান শিবকে নিবেদন করা হয় না। কারণ কুমকুম মহিলাদের সাজসজ্জার অঙ্গ এবং মহিলারা এটি তাদের কপালে এবং ঘাড়ে লাগান। যেহেতু ভোলেনাথ একজন যোগী পুরুষ, তাই তাকে মেকআপ দেওয়া হয় না

সাবধানে পঞ্চামৃত করুন, নইলে বিষ হয়ে যাবে

জল, দুধ, ঘি, মধু, আখের রসের পাশাপাশি পঞ্চামৃত অভিষেক হয় ভোলেনাথের গায়ে। তবে পঞ্চামৃত তৈরিতে পবিত্রতার বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন, কারণ এর অনুপস্থিতিতে পঞ্চামৃত অপবিত্র এবং অপবিত্রতা বিষের মতো। যদি আপনি পঞ্চামৃত দিয়ে অভিষেক করেন, তাহলে আপনার পঞ্চামৃত তৈরির সঠিক পদ্ধতি জানা উচিত।

কিভাবে পঞ্চামৃত শুদ্ধ করা যায়

সকলেই জানেন যে পঞ্চামৃতে দুধ, দই, ঘি, চিনি এবং মধুর মিশ্রণ রয়েছে। কিন্তু সবাই জানে না কোন পদার্থের পরিমাণ। খাঁটি পঞ্চামৃতের জন্য, দুধ যতটা খাবেন তার অর্ধেক দই নিন। অর্থাৎ এক কেজি দুধ হলে আধা কেজি দই, দই থেকে অর্ধেক চিনি মানে ২৫০ গ্রাম চিনি, এর অর্ধেক মধু অর্থাৎ ১২৫ গ্রাম মধু এবং অর্ধেক ঘি অর্থাৎ পঞ্চাশ গ্রাম ঘি থাকতে হবে। এই পদ্ধতিতে প্রস্তুত পঞ্চামৃত শুদ্ধ এবং পূজার উপযোগী।

 

Share this article
click me!