কোথাও দোলযাত্রা তো কোথাও ভাসম হোলি- রঙের উৎসব একাধিক রাজ্যে পালিত হয় একাধিক নামে, উৎসব পালনে রয়েছে ভিন্ন রীতিও

এই উৎসব শুধু বাঙালিদের নয়। সঙ্গে বিভিন্ন ধর্মের মানুষ পালন করে এই উৎসব। দেখে নিন কোন রাজ্যে কী নামে পালিত হয় রঙের উৎসব।

Sayanita Chakraborty | Published : Mar 4, 2023 6:27 AM IST / Updated: Mar 07 2023, 11:39 AM IST

আর মাত্র কয়েক দিনের অপেক্ষা। তারপরই সকলে বলে উঠবেল ‘হোলি হ্যায়’। সারা বছর ধরে এই রঙের উৎসবের জন্য অপেক্ষা করে থাকেন অনেকে। বছরে এই একটা সময় সকলে আনন্দ করে থাকেন। জীবনের সকল দুঃখ ভুলে রঙিন ভাবে পালন করে দিনটি। এই উৎসব শুধু বাঙালিদের নয়। সঙ্গে বিভিন্ন ধর্মের মানুষ পালন করে এই উৎসব। দেখে নিন কোন রাজ্যে কী নামে পালিত হয় রঙের উৎসব।

হোলিকা দহন 

দানব রাজা হিরণ্যকশিপুর পুত্র প্রহ্লাদ ছিলেন পরম বিষ্ণুর ভক্ত। সে কারণে প্রহ্লাদকে হত্যা করার জন্য হিরণ্যকশিপুর বোন হোলিকা প্রহ্লাদকে আগুনে নিক্ষেপ করার পরিকল্পনা করেন। বিষ্ণুর কৃপায় আগুন প্রহ্লাদকে স্পর্শ করতে না পারলেও সেই আগুনে পুড়ে মারা যান হোলিকা। তার হোলি হল অশুভ শক্তির পরাজয় ও শুভ শক্তির জয়ের প্রতীক। হোলির আগের রাতে উত্তর ভারত, নেপাল ও দক্ষিণ ভারতে কিছু স্থানে ঐতিব্যগত ভাবে আগুন জ্বালানো বয়। এভাবেই পালিত হয় হোলিকা দহন।

লাঠমার হোলি

উত্তরপ্রদেশের মথুরা জেলায় বরসানার লাঠমার হোলি, যাকে দেবী রাধার জন্মস্থান বলে মনে করা হয়। বারসানা হোলি উদযাপন দিনটি পালন করার অনন্য উপায় আছে। এই দিন লাঠি দিয়ে পুরুষদের পিটিয়ে থাকেন মহিলারা। বিদেশ থেকে বহু মানুষ এই উৎসব দেখতে আসেন।

দোল যাত্রা

ওড়িশা ও পশ্চিমবঙ্গে পালিত হয় দোলযাত্রা। ভগবান কৃষ্ণ ও রাধার মূর্তি স্থাপন করে পুজো করা হয়। উৎসবটি ভগবান কৃষ্ণের উপাসনা দিয়ে শুরু হয়। এখানে একে অপকে আবীর মাখান। এই উৎসবে রাধা কৃষ্ণের মূর্তি শোভাযাত্রায় পালকি করে নিয়ে যাওয়া হয়।

বারাণসীতে ভাসম হোলি

বারাণসীতে অন্ত্যেষ্টিক্রিয়ার চিতা থেকে চাই নিয়ে তা দিয়ে হোলি খেলার ঐতিহ্য রয়েছে। এই হোলি প্রথা সাধু, অঘোরী ও নাগা সাধুদের মধ্যে প্রচলিত। চিতা ভাসম বোলি বা মাসান হোলি নামে পরিচিত এই উৎসব। অঘোরী ও নাগা সাধুরা ভগবান বিশ্বনাথকে প্রণাম জানাতে ছাই দিয়ে হোলি খেলে থাকে।

ফুল ওয়ালি হোলি

ফুল ওয়ালি হোলি পালিত হয়। বৃন্দাবনে এই নামে পরিচিত হোলি উৎসব। বৃন্দাবনের বিখ্যাত বাঁকেবিহারী মন্দিরে হোলি পালিত হয়। সেখানে রাধা কৃষ্ণের প্রতিমায় ফুল অর্পনের রেওয়াজ আছে। এভাবে বিভিন্ন রাজ্যে পালিত হয় রঙের উৎসব। এক এক রাজ্যে এই উৎসবের যেমন এক এক নাম। তেমনই ভিন্ন রীতি। 

 

আরও পড়ুন

শনিবার এই রাশিগুলি প্রেমের ক্ষেত্রে হতাশ হতে পারে, জেনে নিন আজ আপনার প্রেমের অবস্থা

৪ মার্চ ৫ রাশি আর্থিক দিক থেকে নানান সুবিধা পাবে, দেখে নিন শনিবারের আর্থিক রাশিফল

শনিবার দিনটি সতর্ক থাকুন এই তিন রাশির ছেলে মেয়েরা, সম্মুখীন হতে পারেন কঠিন বিপদের

 

Read more Articles on
Share this article
click me!