বছরের শেষ সূর্যগ্রহণ হতে চলেছে সর্বপিতৃ অমাবস্যায়, সূর্য গ্রহণের কারণে পিতৃপুরুষের শ্রাদ্ধ করা কি অশুভ?

সর্ব পিতৃ অমাবস্যার দিনটিকে পৃথিবীতে পূর্বপুরুষ এবং পূর্বপুরুষদের শেষ দিন হিসেবে গণ্য করা হয়। এই দিনে তাঁরা স্বর্গে ফিরে যান। 

Sahely Sen | Published : Oct 7, 2023 8:30 AM IST

চলতি বছরের সর্ব পিতৃ অমাবস্যা হতে চলেছে শনিবার, ১৪ অক্টোবর। বছরের শেষ সূর্যগ্রহণও এই দিনেই ঘটতে চলেছে। পিতৃপক্ষে সর্ব পিতৃ অমাবস্যার গুরুত্ব যথেষ্ট। যেহেতু এবছর সর্ব পিতৃ অমাবস্যা পড়ছে শনিবার, তাই একে বলা হবে, শনি অমাবস্যা । আসুন জেনে নিই, এই দিনে সূর্যগ্রহণের কারণে শ্রাদ্ধ করা আপনার জন্য শুভ, না অশুভ হবে?

অমাবস্যা তিথি হবে ১৪ই অক্টোবর রাত ৯টা বেজে ৫০ মিনিটে এবং পরের দিন অর্থাৎ ১৪ই অক্টোবর রাত ১১টা ২৪ মিনিট পর্যন্ত চলবে। একই সময়ে, ভারতীয় সময় অনুসারে, সূর্যগ্রহণ শুরু হবে রাত ৮ টা বেজে ৩৪ মিনিটে এবং চলবে দুপুর ২ টো বেজে ২৫ মিনিট পর্যন্ত। তবে, সূতক সময় শুরু হয় সূর্যগ্রহণের ১২ ঘন্টা আগে। যদিও, জ্যোতিষ মতে, শ্রাদ্ধ আচারে সূতক সময় বৈধ নয়। এই সময়ে শ্রাদ্ধ করতে পারেন। তবে সূতক সময়ে মূর্তি পূজা করা উচিত নয়।

ভারতে কি সূর্যগ্রহণ দেখা যাবে?

এই দিনে সূর্যকে তর্পণও দিতে পারেন। যদিও এই সূর্যগ্রহণ ভারতে দেখা যাবে না, তবুও সূর্যকে অর্পণ করার সময় সরাসরি সূর্যের দিকে তাকাবেন না। প্রকৃতপক্ষে, পিতৃপক্ষে, সর্ব পিতৃ অমাবস্যার সবচেয়ে বেশি গুরুত্ব রয়েছে। অতএব, এই দিনে আমাদের পূর্বপুরুষদের এবং পিতৃপুরুষদের খুশি করার জন্য, আমাদের পূর্ণ আচার মেনে শ্রাদ্ধ করা উচিত। সর্ব পিতৃ অমাবস্যার দিনটিকে পৃথিবীতে পূর্বপুরুষ এবং পূর্বপুরুষদের শেষ দিন হিসেবে গণ্য করা হয়। এই দিনে তাঁরা স্বর্গে ফিরে যান। তাই এই দিনে শ্রাদ্ধ ও তর্পণ করার গুরুত্ব আরও বেড়ে যায়।

Share this article
click me!